ফটোগ্রাফিতে পুলিৎজার জিতলেন এপির তিন সাংবাদিক

প্রকাশিত: ০৫:৪১, ০৫ মে ২০২০

আপডেট: ০৫:৫১, ০৫ মে ২০২০

অনলাইন ডেস্ক: কাশ্মিরের অবরুদ্ধ পরিস্থিতি তুলে ধরে এ বছর ফিচার ফটোগ্রাফি শাখায় পুলিৎজার পুরস্কার জিতেছেন মার্কিন বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) তিন সাংবাদিক। তারা হলেন ফটো সাংবাদিক দার ইয়াসিন, মুখতার খান এবং চেন্নাই আনন্দ।

গত বছর আগস্টে ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে লকডাউনের কাভারেজ করে এই পুরস্কার জয় করেন তারা। টানা কারফিউ, ইন্টারনেট মোবাইল পরিষেবা বন্ধের মতো শ্বাসরুদ্ধকর পরিস্থিতি গণমাধ্যমে তুলে ধরায় ফিচার ফটোগ্রাফি শাখায় পুরস্কার জিতেছেন এই তিন সাংবাদিক।

প্রতিবছর নিউইয়র্কের কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে জমকালো আয়োজনে এই পুরস্কার দেয়া হলেও করোনা প্রাদুর্ভাবের কারণে এবার তা বাতিল করে পুলিৎজার বোর্ড। ইউটিউবে সরাসরি সম্প্রচারের মাধ্যমে এই পুরস্কার ঘোষণা করে কর্তৃপক্ষ।

এক বিবৃতিতে পুলিৎজার কর্তৃপক্ষ বলেছেন, অস্থির কাশ্মিরি জীবনের আকর্ষণীয় ছবি তোলার কারণে এপি তিন সাংবাদিক পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন। কখনো পথচারীদের আড়ালে লুকিয়ে, কখনো রোডবø এড়িয়ে, আবার কখনো সবজির ব্যাগে ক্যামেরা নিয়ে এই তিন সাংবাদিক বিক্ষোভ, পুলিশ আর আধাসামরিক বাহিনীর অভিযান আর প্রাত্যহিক জীবনের ছবি তুলেছেন। ছবি তোলা শেষে তারা স্থানীয় বিমানবন্দরে গিয়ে যাত্রীদের হাতে ফাইল দিয়ে দিল্লিতে এপি কার্যালয়ে ছবি পৌঁছে দিয়েছেন।

সোমবার পুরস্কার ঘোষণার পর এক ইমেইল বার্তায় দার ইয়াসিন বলেন, ‘সব সময়ই এটা ছিলো ইদুর-বিড়ালের খেলা। আর এতে করে আমরা আরও বেশি আত্মবিশ্বাসী হয়ে উঠতাম যে কখনোই স্তব্ধ করা যাবে না।দার ইয়াসিন মুখতার খান কাশ্মিরের মূল শহর শ্রীনগরের বাসিন্দা হলেও চেন্নাই আনন্দ জম্মু জেলার বাসিন্দা। আনন্দ বলেন, এই পুরস্কার পেয়ে বাকরুদ্ধ হয়ে পড়েছেন। তিনি বলেন, ‘আমি বিস্মিত আর বিশ্বাসই করতে পারছি না।

 

সাংবাদিকতার ক্যাটাগরিগুলোতে সর্বোচ্চ তিনটি পুরস্কার জিতে নিয়েছেন নিউ ইয়র্ক টাইমস। জনস্বার্থে সাংবাদিকতা ক্যাটাগরিতে যৌথভাবে পুলিৎজার পেয়েছে প্রোপাবলিকা ও অ্যাংকরেজ ডেইলি। হংকং বিক্ষোভের ছবির জন্য ‘ব্রেকিং নিউজ ফটোগ্রাফি’ ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন রয়টার্সের আলোকচিত্রী। এবারই প্রথম অডিও রিপোর্টিং ক্যাটাগরিতে ‘দিস আমেরিকান লাইফ’ রেডিও অনুষ্ঠানকে দেয়া হয়েছে পুলিৎজার।

এছাড়া দ্বিতীয়বারের মত ফিকশনে পুলিৎজার পুরস্কার পেয়েছেন যুক্তরাষ্ট্রের লেখক কলসন হোয়াইটহেড। পুলিৎজারের ইতিহাসে তিনি চতুর্থ লেখক, যিনি ফিকশনে দুইবার এ পুরস্কার পেলেন।

এই বিভাগের আরো খবর

ফেসবুকের নতুন ফিচার ‘এভাটারে’

অনলাইন ডেস্ক: সামাজিক যোগাযোগ মাধ্যম...

বিস্তারিত
৯২টি পত্রিকার অনলাইন নিবন্ধনের অনুমতি

অনলাইন ডেস্ক: অনলাইন নিউজ পোর্টাল...

বিস্তারিত
পত্রিকার অনলাইন নিবন্ধনে অগ্রাধিকার

নিজস্ব সংবাদদাতা: দেশের শীর্ষ সারির...

বিস্তারিত
রেডিও-টিভি'র অনলাইনেরও অনুমোদন লাগবে

নিজস্ব প্রতিবেদক: টেলিভিশন, রেডিও এবং...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *