করোনা সারাবে জাপানের ওষুধ অ্যাভিগান!

প্রকাশিত: ০৯:৩৯, ০৩ এপ্রিল ২০২০

আপডেট: ০৯:৩৯, ০৩ এপ্রিল ২০২০

আফিয়া জ্যোতি: করোনা ভাইরাসের চিকিৎসায় জাপানী কোম্পানি ফুজিফিল্ম তাদের ‘অ্যাভিগান’ নামের একটি ওষুধের ‘ক্লিনিক্যাল ট্রায়াল’ শুরু করেছে। দুটি পর্যায়ে সফলভাবে পরীক্ষা শেষে এখন চূড়ান্ত পর্যায়ে পরীক্ষার অংশ হিসেব মানবদেহে এর প্রয়োগ শুরু হয়েছে বলে জানিয়েছে ফুজি কর্তৃপক্ষ।
সাধারণ ঠান্ডা-সর্দির চিকিৎসায় ব্যবহৃত হয় অ্যাভিগান নামের ওষুধটি, এই ওষুধ ব্যবহার করে করোনা চিকিৎসায় দারুণ সাফল্য পায় বলে দাবি করে চীন। দেশটির পরীক্ষামূলক প্রয়োগের ফলাফলে দেখা যায়, যাদের ওই ওষুধ দেওয়া হয়েছিল, অন্যদের তুলনায় তারা দ্রুত সেরে ওঠেন।
অ্যাভিগানের জেনেরিক নাম ফ্যাভিপিরাভির। ফুজিফিল্মের ফার্মাসিউটিক্যালস কোম্পানি টয়ামা কেমিক্যাল কোম্পানি লিমিটেড ওষুধটি তৈরি করেছে। মানবদেহে ফ্লু ভাইরাস প্রতিরোধে জাপানে দীর্ঘদিন ধরে ব্যবহৃত হয়ে আসছে অ্যাভিগান। ফুজিফিল্ম বলেছে, তারা আশা করছেন, করোনাভাইরাস প্রতিরোধেও কার্যকরী প্রমাণিত হবে অ্যাভিগান।
ফুজিফিল্মের এক মুখপাত্র বলেন, জুনের শেষ নাগাদ ১০০ জন রোগীর ওপর এই ওষুধের পরীক্ষামূলক প্রয়োগ করা হবে। পুরো ট্রায়ালের তথ্য সংগ্রহ, বিশ্লেষণ এরপর অনুমোদনের জন্য আবেদন করা হবে। তিনি আরো বলেন, হালকা নিউমোনিয়ায় আক্রান্ত ২০ থেকে ৭৪ বছর বয়সী রোগীদের ওপর এই ওষুধটি প্রয়োগ করা হবে। তবে প্রাণীর শরীরে পরীক্ষার পর পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যাওয়ায় অন্ত:সত্ত্বা নারীদের এই ওষুধ দেয়া হবে না।
জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে বলেছেন, তৃতীয় ধাপের ট্রায়ালের কাজ শেষ হলে সরকার কোভিড-১৯ এর চিকিৎসায় অ্যাভিগানের আনুষ্ঠানিক অনুমোদনের প্রক্রিয়া শুরু করবে। জাপানি কোম্পানিটি জানিয়েছে, অ্যাভিগান এক ধরনের অ্যান্টি-ভাইরাল ড্রাগ। এ ধরনের ওষুধ মানবদেহে ভাইরাসের বংশবিস্তার রোধে দারুণ কার্যকর। সে হিসাবে অ্যাভিগানও করোনাভাইরাস প্রতিরোধে ভূমিকা রাখতে পারবে বলে আশা করছেন তারা।
করোনা চিকিৎসায় ব্যবহারের অংশ হিসেবে প্রথম দুই ধাপ ক্লিনিক্যাল পরীক্ষায় নিরাপদ প্রমাণিত হয়েছে অ্যাভিগান। ট্রায়ালে দেখা গেছে, এই ওষুধ রোগীদের সুস্থ হওয়ার সময় কমিয়ে আনে। ফলাফল ইতিবাচক ধরে সামনের দিকে এগুচ্ছে ফুজিফিল্ম। ইতোমধ্যে উৎপাদনও বাড়িয়ে দিয়েছে তারা।
অ্যাভিগ্যানকে করোনাভাইরাসের চিকিৎসায় ব্যবহারের দ্রুত অনুমতি দেওয়ার চেষ্টা করছে জাপান। বেশ কিছু করোনা আক্রান্ত রোগীর চিকিৎসায় এই ওষুধের কার্যকরিতার লক্ষণ পাওয়া গেছে। ইতিমধ্যে অনেক দেশ এই ওষুধ নিয়ে আগ্রহ প্রকাশ করেছে।
জাপানি কোম্পানি ফুজিফিল্ম কর্তৃপক্ষ জানিয়েছে, এটি কার্যকরী প্রমাণিত হলে শুধু জাপান নয়, সারাবিশ্ব জুড়ে সরবরাহ করা হবে অ্যাভিগান। #

 

এই বিভাগের আরো খবর

করোনায় বিশ্বে মৃতের সংখ্যা ৪ লাখ ২ হাজার

আন্তর্জাতিক ডেস্ক: করোনায় বিশ্বে...

বিস্তারিত
সৌদি আরবে করোনায় মৃতদের অর্ধেকই বাংলাদেশি

অনলাইন ডেস্ক: বিশ্বের অন্যান্য দেশের...

বিস্তারিত
বর্ণবাদবিরোধী বিক্ষোভে ট্রুডো'র সংহতি 

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের...

বিস্তারিত
করোনায় বিশ্বে মৃত্যু ৪ লাখ ছাড়ালো

আন্তর্জাতিক ডেস্ক: মহামারি করোনায়...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *