ব্যাপকহারে করোনা টেস্ট করা হবে

প্রকাশিত: ০৮:৩২, ০১ এপ্রিল ২০২০

আপডেট: ১০:০৩, ০১ এপ্রিল ২০২০

অনলাইন ডেস্ক: করোনা ভাইরাসে আক্রান্তের প্রেক্ষাপটে বাংলাদেশের অবস্থান বোঝার জন্য ব্যাপকহারে টেস্ট বাড়ানো হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. আবুল কালাম আজাদ। করোনাভাইরাসে উদ্বুত পরিস্থিতি নিয়ে বুধবার (০১ এপ্রিল) প্রধানমন্ত্রীর কার্যালয়ে এক বৈঠক শেষে সন্ধ্যায় স্বাস্থ্য অধিদপ্তরের এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।
প্রধানমন্ত্রীর মূখ্য সচিব আহমদ কায়কাউসের সভাপতিত্বে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বৈঠকে স্বাস্থ্যসহ বিভিন্ন অধিদপ্তরের মহাপরিচালকবৃন্দ উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে ডা. আবুল কালাম আজাদ বলেন, গত ২৪ ঘণ্টায় সারা দেশে ১৬১ টি নমুনা সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে ঢাকায় ১৪৯ টি এবং ঢাকার বাইরে ১২ টি।

তিনি বলেন, বিভাগ ও জেলা পর্যায়ে বিশেষ হাসপাতাল চালুর ব্যবস্থা করা হয়েছে। যেন সাধারণ সেবা পেতে মানুষের অসুবিধা না হয়। এছাড়াও দেশে করোনাভাইরাসে আক্রান্তের প্রকৃত অবস্থা নির্ণয় করতে নমুনা পরীক্ষা বাড়ানো হবে।
জেলা এবং উপজেলা হাসপাতালগুলোতে নমুনা পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। তবে কাউকে সেসব টেস্ট সেন্টারে যেতে হবে না। টেস্ট সেন্টার থেকে বিশেষজ্ঞরা বাড়ি গিয়ে স্যাম্পল নিয়ে আসবে। এক্ষেত্রে কমিউনিটি ক্লিনিকেরও সাহায্য নেয়া হবে। দেশে পর্যাপ্ত পিপিই, মাস্ক এবং গ্লাভস রয়েছে বলেও আশ্বস্ত করেন তিনি। এছাড়াও ছুটি বাড়ানোর কারণ হিসেবে তিনি বলেন, মানুষ যেন বাসায় থাকে সে বিষয়ে আমাদের সচেতন থাকতে হবে।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন বলেন, ডাক্তারদের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। তারা যেন রোগীদের সেবা প্রদান করে। এছাড়াও বেসরকারি হাসপাতাল এবং চেম্বারগুলোকে রোগীদের সেবা প্রদানের প্রতি আহ্বান জানান তিনি।

এই বিভাগের আরো খবর

দেশে করোনা সংক্রমণ দীর্ঘমেয়াদী হওয়ার আশংকা

শাহনাজ ইয়াসমিন: প্রতিরোধ ব্যবস্থা বা...

বিস্তারিত
কেমন কাটলো ডাক্তার ও স্বাস্থ্যকর্মীদের ঈদ!

আশিক মাহমুদ: রোগীদের সেবা আর ল্যাবে...

বিস্তারিত
২৪ ঘণ্টায় সর্বোচ্চ আক্রান্ত ১৮৭৩, মৃত্যু ২০

নিজস্ব প্রতিবেদক: প্রাণঘাতি করোনা...

বিস্তারিত
২৪ ঘণ্টায় সর্বোচ্চ মৃত্যু ২৪, শনাক্ত ১৬৯৪

নিজস্ব প্রতিবেদক: প্রাণঘাতি করোনা...

বিস্তারিত
করোনার নতুন হটস্পট হয়ে উঠছে চট্টগ্রাম

নাঈমুল ইসলাম: ঢাকা ও নারায়ণগঞ্জরে পর...

বিস্তারিত
ঢাকায় বসুন্ধরায় অস্থায়ী হাসপাতালের উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক: উদ্বোধন হলো দেশের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *