অনলাইন সংবাদ মাধ্যমও সম্প্রচার কমিশনের অধীনে আপডেট: ০৭:২৮, ১৯ জুন ২০১৭

নিজস্ব প্রতিবেদক: টেলিভিশন এবং বেতারের মত এবার অনলাইন সংবাদ মাধ্যমকেও সম্প্রচার কমিশনের অধীনে এনে নীতিমালা অনুমোদন দিয়েছে সরকার। আজ সোমবার সকালে জাতীয় সংসদ ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে ‘জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা-২০১৭’ এর খসড়া অনুমোদন দেয়া হয়।

নীতিমালায় অনলাইন মিডিয়ার জন্য গাইডলাইন দেয়া রয়েছে এবং এর উদ্দেশ্যও বলা আছে। এর ফলে এখন বেতার এবং টেলিভিশনের মত অনলাইন সংবাদ মাধ্যমকেও সম্প্রচার কমিশনের কাছ থেকে অনুমোদন নিতে হবে।

মন্ত্রিসভা বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব জানান, বর্তমানে নিবন্ধনের জন্য আবেদন দেয়া রয়েছে এমন অনলাইন গণমাধ্যমের সংখ্যা প্রায় ১৮০০। তবে ১৯৭৩ সালের ছাপাখানা আইন অনুযায়ী যেসব সংবাদপত্র প্রকাশিত হয় তাদের অনলাইন ভার্সনের নিবন্ধন লাগবে না। আর, পত্রিকা এবং টেলিভিশনের অনলাইন সংস্করণ চালাতে হলে কমিশনকে তা জানাতে হবে।

মন্ত্রিপরিষদ সচিব জানান, অনলাইন গণমাধ্যমের কোনো তথ্য উপাত্তের কারণে কোনো নাগরিক বা প্রতিষ্ঠানের অধিকার ক্ষুণœ হলে কমিশন শুনানি করে নির্দেশনা জারি বা জরিমানা করতে পারবে। জরিমানা কত হবে তা সম্প্রচার আইনে বলা থাকবে।

এদিকে, বৈঠকের শুরুতেই রাঙ্গামাটি, বান্দরবান এবং চট্টগ্রামে পাহাড় ধসে ১৬০ জনের মৃত্যু এবং লন্ডনে ভবনে আগুন লেগে অনেকের মৃত্যুর জন্য শোক প্রস্তাব গ্রহণ করেছে মন্ত্রিসভা।

 

Publisher : .