বিশ্বে মৃত্যু ৩৫ হাজার, আক্রান্ত ছাড়ালো ৭ লাখ

প্রকাশিত: ০৯:৩৮, ৩০ মার্চ ২০২০

আপডেট: ০৬:৫৯, ৩০ মার্চ ২০২০

আন্তর্জাতিক ডেস্ক: করোনা ভাইরাসে বিশ্বব্যাপী ৭ লাখ ২২ হাজার মানুষ আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে প্রায় ৩৫ হাজার মানুষের। তবে সুস্থ হয়ে উঠেছেন দেড় লাখ মানুষ। 
যুক্তরাষ্ট্রে নতুন করে আরও ১৮ হাজার ৪২৬ জন করোনায় আক্রান্ত হয়েছে। ফলে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ৪২ হাজার ৪ জন। অপরদিকে, দেশটিতে প্রাণঘাতী করোনায় আক্রান্ত হয়ে নতুন করে আরও ২৬৪ জনের মৃত্যু হয়েছে। ফলে এখন পর্যন্ত মারা গেছে ২ হাজার ৪৮৪ জন।

যুক্তরাষ্ট্রের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৪ হাজার ৫৫৯ জন। তবে, হাসপাতালে চিকিৎসাধীন ২ হাজার ৯৭০ জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানানো হয়েছে।

এদিকে, যুক্তরাষ্ট্রে করোনার এই সঙ্কটের মধ্যে দেশটিকে সতর্ক করেছেন সরকারি সংক্রামক ব্যাধি বিশেষজ্ঞ অ্যান্থনি ফসি। এক সতর্ক বার্তায় তিনি বলেছেন, করোনাভাইরাসে প্রাদুর্ভাবে যুক্তরাষ্ট্রে অন্তত এক থেকে দুই লাখ মানুষ মারা যেতে পারে। তার মতে, দেশটিতে আরও কয়েক মিলিয়ন মানুষ প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হবে।

মেক্সিকোতে করোনাভাইরাসে নতুন করে আরও ১৪৫ জন আক্রান্ত হয়েছে। ফলে দেশটিতে এখন পর্যন্ত করোনায় মোট আক্রান্তের সংখ্যা প্রায় এক হাজার।

অপরদিকে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে আরও চারজনের মৃত্যু হয়েছে। ফলে এখন পর্যন্ত মেক্সিকোতে এই প্রাণঘাতী ভাইরাসে ২০ জন মারা গেছে।

এছাড়া বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৩৫ জন। তবে দেশটিতে করোনায় আক্রান্ত একজনের অবস্থা বেশ আশঙ্কাজনক বলে জানানো হয়েছে।

মেক্সিকোর স্বাস্থ্য মন্ত্রণালয় স্থানীয় সময় রোববার এক বিবৃতিতে জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে আক্রান্তের সংখ্যা ১৪৫ এবং আরও চারজনের মৃত্যু হয়েছে। ফলে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৯৯৩ এবং প্রাণ হারিয়েছে ২০ জন।

ইউরোপের দেশ ইতালিতে কোনভাবেই যেন থামছে মৃতের সংখ্যা। দেশটিতে গেল ২৪ ঘন্টায়  আরও ৭৫৬ জন করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগে আক্রান্ত রোগী মারা গেছেন। গত ২৪ ঘণ্টায় এই সাত শতাধিক মৃত্যু নিয়ে দেশটিতে করোনায় মৃত্যুর সংখ্যা বেড়ে হয়েছে ১০ হাজার ৭৭৯ জন।

এদিকে, গত ২৪ ঘণ্টায় ফ্রান্সে আরও ২৯২ জন মহামারি এই ভাইরাসের সংক্রমণে প্রাণ হারিয়েছেন। এ নিয়ে মৃত্যুর তালিকায় নাম উঠলো ২ হাজার ৬০৬ জনের।

রোববার (২৯ মার্চ) দেশটির জাতীয় স্বাস্থ্য সেবা বিভাগের পরিচালক জেরমি সালোমন এই তথ্য দিয়েছেন। তিনি গত ফেব্রুয়ারিতে দেশে প্রাদুর্ভাব শুরু হওয়ার পর এখন পর্যন্ত ৪০ হাজার ১৭৪ জনকে করোনাভাইরাস পজিটিভ হিসেবে শনাক্ত করা হয়েছে।

অপরদিকে, রাশিয়ায় করোনার প্রকোপ বাড়তে থাকায় রাশিয়ার রাজধানী মস্কোতে শহরভিত্তিক কোয়ারেন্টাইন ঘোষণা করেছেন প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। অতিপ্রয়োজন ছাড়া কেউ ঘরের বের হতে পারবেনা বলে সতর্কতা জারি করা হয়েছে।

বিশ্বের ১৯৯টি দেশ ও অঞ্চলে করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে। এখন পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ৭ লাখ ২২ হাজার । এই প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে প্রায় ৩৪ হাজার মানুষ । এছাড়া চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ১ লাখ ৫১ হাজার ৩১২ জন।

এই বিভাগের আরো খবর

করোনায় বিশ্বে প্রাণহানি ৩ লাখ ৮৮ হাজার

আন্তর্জাতিক ডেস্ক: করোনা ভাইরাসে...

বিস্তারিত
কাল থেকে কলকাতার রাস্তায় নামছে গণপরিবহন

আন্তর্জাতিক ডেস্ক: পুরনো ভাড়াতেই...

বিস্তারিত
পেরুতে করোনায় ২০ সাংবাদিকের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: প্রাণঘাতী...

বিস্তারিত
চীনে ১৯ দিনে করোনা শনাক্ত হয়নি

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাস চীনে...

বিস্তারিত
যুক্তরাষ্ট্রজুড়ে বিক্ষোভ অব্যাহত, নিহত ১১

আন্তর্জাতিক ডেস্ক: শ্বেতাঙ্গ পুলিশ...

বিস্তারিত
পূর্ব লাদাখে ঢুকে পড়েছে চীনা সেনাবাহিনী

আন্তর্জাতিক ডেস্ক: চীনা সেনাবাহিনী...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *