ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ৫ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-19

, ১০ রবিউল আউয়াল ১৪৪০

পাটের জিন আবিষ্কারের পর সুদিন ফিরছে সোনালী আঁশের

প্রকাশিত: ১১:৩৭ , ০৬ মার্চ ২০১৭ আপডেট: ১১:৩৭ , ০৬ মার্চ ২০১৭

একটা সময় ছিল যখন বাংলাদেশের অর্থনীতিতে প্রধান রপ্তানি পণ্য হিসেবে শীর্ষে ছিল সোনালী আঁশ পাট। শ্রমিক অসন্তোষ, ব্যবস্থাপনায় দক্ষতা ও প্রযুক্তির অভাব আর বৈশ্বিক চক্রান্ত ক্ষয়িষ্ণু করে তোলে এই শিল্পকে। প্রায় তিন দশক ধরে ধুঁকে ধুঁকে চলা সোনালী আঁশের সুদিন ফিরিয়ে এনে পাটের অর্থনীতিকে আবারও চাঙা করতে উদ্যোগ নিয়েছে সরকার।

ব্রিটিশ শাসনামল থেকে শুরু করে স্বাধীন বাংলাদেশের সত্তরের দশক পর্যন্ত ছিল পাটের সোনালী সময়। এই সোনালী আঁশের সম্ভাবনা থেকেই সোনার বাংলার স্বপ্ন দেখেন স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আশির দশকে বৈশ্বিক চক্রান্তে একটু একটু করে ধস নামে পাট শিল্পে। এর সঙ্গে প্রযুক্তির অভাব, শ্রমিক অসন্তোষ, অদক্ষতা ইত্যাদি উপসর্গ যোগ হয়ে আরো রুগ্ন করে তোলে এই খাতকে।

পাটের জিন আবিষ্কার মোড় ঘুরিয়ে দেয় এই শিল্পের। নতুন উদ্দীপনায় পাট শিল্পকে ঢেলে সাজাতে নানা উদ্যোগ নেয় সরকার, যা অর্থনীতিতে ইতিবাচক প্রভাব ফেলবে বলে আশা করছেন অর্থনীতিবিদরা।

পাটের বহুমুখী পণ্য তৈরি ও এর বিপণনে আগ্রহী হয়েছেন উদ্যোক্তারাও। জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে পাটের বাজার ফিরিয়ে আনতে উন্নত ও বৈচিত্র্যপূর্ণ পণ্যের সাথে সাথে কৌশলটাও বদলাতে হবে বলে মনে করেন উদ্যোক্তারা। জুট ডাইভারসিফিকেশন সেন্টারের নির্বাহী পরিচালক জানান, দেশে-বিদেশে ভোক্তার হাতে পরিবেশবান্ধব পাটজাত পণ্য পৌঁছে দিতে উদ্যোগ নিয়েছে সরকার।

পাট প্রতিমন্ত্রীও জানান, পাট শিল্পের প্রসারে পাট চাষ বাড়াতে কৃষকদের জন্য বিভিন্ন  কর্মসূচি হাতে নিয়েছে সরকার। সোনালী আঁশ পাট অদূর ভবিষ্যতে, তৈরি পোশাক খাতের মতোই গুরুত্বপূর্ণ রপ্তানি পণ্য হিসেবে বিশ্বের বুকে আবার জায়গা করে নেবে বলে আশা করছেন করছেন সংশ্লিষ্টরা।  

 

 

এই বিভাগের আরো খবর

বিমসটেক অঞ্চলে নেই মুক্তবাণিজ্য চুক্তি, হতাশ বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক: যথেষ্ট বাণিজ্য সম্ভবনা থাকা সত্ত্বেও বিমসটেকভুক্ত দেশগুলোর মধ্যে এখনও পর্যন্ত কোন মুক্তবাণিজ্য চুক্তি না হওয়ায় হতাশা...

পাঁচদিনে কর আদায় ১ হাজার ৫৫৮ কোটি

নিজস্ব প্রতিবেদক: আয়কর মেলায় পাঁচ দিনে মোট কর আদায় করা হয়েছে ১ হাজার ৫৫৮ কোটি টাকা। শনিবার- ১৭ নভেম্বর মেলার পঞ্চম দিনে সারাদেশে আদায় হয়েছে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is