কঠোর পদক্ষেপে দুর্ভোগের জন্য ক্ষমা চাইলেন মোদী 

প্রকাশিত: ০৩:৩৭, ২৯ মার্চ ২০২০

আপডেট: ০৩:৩৭, ২৯ মার্চ ২০২০

আন্তর্জাতিক ডেস্ক: ভারতে করোনাভাইরাসের সংক্রমণ রুখতে দেশজুড়ে তিন সপ্তাহের লকডাউনের ঘোষণা করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যাকে কঠোর পদক্ষেপ হিসাবে বর্ণনা করেছেন তিনি। এমন কঠোর পদক্ষেপের জন্য ক্ষমাও চাইলেন প্রধানমন্ত্রী। বললেন, ‘আমি জানি এই লকডাউনের ফলে মানুষের অনেক সমস্যা-দুর্ভোগ হচ্ছে। তার জন্য আমি দেশবাসীর কাছে ক্ষমাপ্রার্থী।

আজ (রোববার) রেডিওতেমন কি বাতনামে এক বক্তৃতায় একথা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, করোনা মোকাবিলায় লকডাউনই একমাত্র পথ। ভারতজুড়েই দেখা যাচ্ছে কিছু মানুষ লকডাউন অগ্রাহ্য করছেন। আগেই তা নিয়ে টুইটে অসন্তোষ প্রকাশ করেছিলেন প্রধানমন্ত্রী। এদিন আবারো একবার দেশবাসীকে লকডাউন মেনে চলার আর্জি জানান তিনি। বলেন, ‘বেশ কিছু মানুষ নিয়ম ভেঙে সমাজের ক্ষতি করছেন। লকডাউন ভাঙলে করোনা থেকে বাঁচা মুশকিল।অসুবিধায় সত্ত্বেও প্রত্যেক দেশবাসীকে লকডাউন মেনে চলার আবেদন জানান মোদী।

এই পরিস্থিতি জীবনের ঝুঁকি নিয়ে কাজ করছেন চিকিৎসক, নার্স স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত মানুষজন। মন কি বাতে দিল্লি পুনের দুই চিকিৎসকের সঙ্গেও কথা বলেন মোদী। শোনেন কীভাবে রোগীদের সেবা করছেন চিকিৎসকরা। এরপরই প্রধানমন্ত্রী বলেন, ‘চিকিৎসকদের আত্মত্যাগ আমাকে প্রাচীন হিন্দু প্রবাদ মনে করিয়ে দেয় বারবার। যেখানে বলে হয়েছে, ‘আর্থিক স্বার্থ ব্যতীত রোগীদের সেবা যেসব চিকিৎসক করেন তাঁরাই হলেন প্রকৃত ডাক্তার।এদিন নিকাশী কর্মীসহ অত্যাবশ্যকীয় পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীদেরও বাহবা দেন মোদী।

গত সোমবার মোদী বিশ্বজুড়ে মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে ভারতজুড়ে লকডাউন ঘোষণা করেন। তারপর থেকে প্রায় এক সপ্তাহ ধরে ভারতে সব ধরনের গণপরিবহন, শিক্ষা-প্রতিষ্ঠান, বিপণিবিতান, জিম, সুইমিংপুল বন্ধ আছে। তিন সপ্তাহের এই লকডাউন চলাকালে দেশের নাগরিকদের বাড়িতে অবস্থান করতে বলা হয়েছে।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্যানুযায়ী রোববার দুপুর পর্যন্ত ভারতে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ৯৮৭ জন, মৃত্যু হয়েছে ২৫ জনের এবং সুস্থ হয়েছেন ৮৭ জন।

এই বিভাগের আরো খবর

করোনায় বিশ্বে মৃতের সংখ্যা ৪ লাখ ২ হাজার

আন্তর্জাতিক ডেস্ক: করোনায় বিশ্বে...

বিস্তারিত
সৌদি আরবে করোনায় মৃতদের অর্ধেকই বাংলাদেশি

অনলাইন ডেস্ক: বিশ্বের অন্যান্য দেশের...

বিস্তারিত
বর্ণবাদবিরোধী বিক্ষোভে ট্রুডো'র সংহতি 

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের...

বিস্তারিত
করোনায় বিশ্বে মৃত্যু ৪ লাখ ছাড়ালো

আন্তর্জাতিক ডেস্ক: মহামারি করোনায়...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *