করোনা রোগীর চিকিৎসায় প্রস্তুত ঢাকার ৬ হাসপাতাল

প্রকাশিত: ১১:১৪, ২৯ মার্চ ২০২০

আপডেট: ০৭:০৮, ২৯ মার্চ ২০২০

ইমদাদুল্লাহ বাবু: করোনা ভাইরাসে আক্রান্তদের চিকিৎসা দিতে রাজধানীতে ৯টি হাসপাতালে নিবিড় পরিচর্যা কেন্দ্রসহ সব প্রস্তুতি চূড়ান্ত। জেলা এবং উপজেলা পর্যায়ের হাসপাতালগুলোতেও করোনা আক্রান্তদের জন্য আলাদা শয্যার ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও, দেশের সবগুলো বিভাগীয় হাসপাতালে করোনা পরীক্ষার ব্যবস্থা করেছে আইইডিসিআর। 
দেশে ব্যাপকহারে করোনা ভাইরাস ছড়িয়ে পড়লে আক্রান্তদের চিকিৎসা দিতে প্রস্তুতি নিয়েছে সরকার। আক্রান্তদের সেবা দেয়া এখন সরকারের প্রধান অগ্রাধিকার। এজন্য রাজধানীতে ৬টি সরকারি হাসপাতাল প্রস্তুত করা হয়েছে। আরো তিনটি হাসপাতাল প্রস্তুত করার কাজ চলছে। 

স্বাস্থ্য বিভাগ জানায়, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, কুয়েত মৈত্রী হাসপাতাল, মহানগর জেনারেল হাসপাতাল, মুগদা জেনারেল হাসপাতাল, মিরপুর লাল কুঠি হাসপাতাল ও রেলওয়ে হাসপাতালে করোনা আক্রান্তদের চিকিৎসা দেয়া হবে। এছাড়া, শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট, শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট অ্যান্ড হাসপাতাল এবং সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসাপাতকে প্রস্তুত থাকতে বলেছে স্বাস্থ্য অধিদপ্তর। 

প্রধানমন্ত্রীর ঘোষণার পরেই এসব হাসপাতালকে করোনা চিকিৎসার জন্য প্রস্তুত করা শুরু হয় বলে জানান তাঁরা।

ঢাকায় আইইডিসিআর ছাড়াও আরো তিনটি হাসপাতাল, সব বিভাগে মেডিকেল কলেজ হাসপাতাল এবং কক্সবাজারে করোনার নমুনা পরীক্ষা ব্যবস্থা করেছে স্বাস্থ্য বিভাগ। 

রাজধানীতে আইইডিসিআর কার্যালয় ছাড়াও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, ঢাকা শিশু হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতালে করোনা পরীক্ষার পদ্ধতি রয়েছে। বৃহস্পতিবারের মধ্যে চট্টগ্রামের ফৌজদারহাটে- বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিকাল অ্যান্ড ইনফেকসিয়াস ডিজিসেস, কক্সবাজার মেডিকেল কলেজে আইইডিসিআরের অফিসে ভাইরাসটি পরীক্ষা করা যাবে। এছাড়াও, রংপুর, ময়মনসিংহ, রাজশাহী, খুলনা ও বরিশাল মেডিকেল কলেজ হাসপাতালে করোনা পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে বলেও জানিয়েছে আইইডিসিআর।
 

এই বিভাগের আরো খবর

দেশে করোনা সংক্রমণ দীর্ঘমেয়াদী হওয়ার আশংকা

শাহনাজ ইয়াসমিন: প্রতিরোধ ব্যবস্থা বা...

বিস্তারিত
ফুটপাতে বিক্রি হচ্ছে পিপিই

শেখ হারুন: করোনা ভাইরাসের সংক্রমণ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *