পদ্মা সেতুতে বসলো ২৭তম স্প্যান

প্রকাশিত: ১২:২৭, ২৮ মার্চ ২০২০

আপডেট: ১২:২৭, ২৮ মার্চ ২০২০

শরীয়তপুর সংবাদদাতা: পদ্মা সেতুর জাজিরা প্রান্তে ২৭তম স্প্যান বসানোয় দৃশ্যমান হলো মূল সেতুর চার হাজার ৫০ মিটার। আজ (শনিবার) সাকালে ২৭ ২৮ নম্বর পিলারের উপর বসানো হয়েছে নতুন এই স্প্যানটি। আর ১৪টি স্প্যান বসানো হলেই সম্পূর্ণ দৃশ্যমান হবে স্বপ্নের পদ্মা সেতু।

পদ্মাসেতুর উপ-সহকারী প্রকৌশলী হুমায়ন কবির জানান, সকাল ৮টায় স্প্যানটিকে পিলারে উপরে স্থাপনের কার্যক্রম শুরু হয়। শেষ হয় সকাল ১০টা নাগাদ। এর আগে চলতি মাসের ১০ তারিখে ২৮ ২৯ নম্বর পিলারের উপর বসানো হয়েছিল ২৬ নম্বর স্প্যান। এর ১৮ দিনের মাথায়  ২৭ তম স্প্যানটি বসানো হলো।

এর আগে গতকাল (২৭ মার্চ) সকালে মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ভাসমান ক্রেন দিয়ে নিয়ে যাওয়া হয় স্প্যানটিকে। আবহাওয়া কারিগরি কোনো জটিলতা দেখা না দেওয়ায় অল্প সময়ের মধ্যেই স্প্যানটি স্থাপন করা সম্ভব হয়।

এই ধারাবাহিকতা অব্যাহত রেখে স্প্যান বসাতে পারলে ২০২০ সালের জুলাই নাগাদ ৪১টি স্প্যান বসানো শেষ হবে। ইতিমধ্যে সেতুটির ৭৮ ভাগ কাজ সম্পন্ন হয়েছে বলেও জানান তিনি। এছাড়া প্রকৌশলী সূত্রে জানা গেছে আগামী মাসের (এপ্রিল) মাঝামাঝিতে আরও দুটি স্প্যান বসানোর জন্য প্রস্তুতি চলছে।

দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ সেতুতে ৪২টি পিলারের ওপর বসবে ৪১টি স্প্যান। এর মধ্যে ২৭টি স্প্যান বসানো হয়েছ। আর মাত্র ১৪টি স্প্যান বসানো হলেই সম্পূর্ণ দৃশ্যমান হবে স্বপ্নের পদ্মাসেতু। এদিকে সেতুর ৭০০ মিটার স্ল্যাব বসানো হয়েছে। সম্পূর্ণ স্ল্যাব বসানোর পর পিচ ঢালাইসহ চূড়ান্ত কাজ করা হবে। পদ্মা বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট স্টিল দিয়ে নির্মিত হচ্ছে সেতুর কাঠামো।

এই বিভাগের আরো খবর

বাস-মিনিবাসের ভাড়া বাড়লো ৬০ শতাংশ

নিজস্ব প্রতিবেদক: গণপরিবহনের ভাড়া ৬০...

বিস্তারিত
পরিবহন সংকটে দুশ্চিন্তায় ফল ব্যবসায়ীরা

ডেস্ক প্রতিবেদন: ঘূর্ণিঝড়ে বেশকিছু...

বিস্তারিত
করোনা আক্রান্ত ছিলো না লিটন

দিনাজপুর সংবাদদাতা: রাজধানীর...

বিস্তারিত
একটি মৃত্যু, অনেক প্রশ্ন

লালমনিরহাট সংবাদদাতা: লালমনিরহাটের...

বিস্তারিত
একদিনে সর্বোচ্চ ২৮ জনের মৃত্যু, শনাক্ত ১৭৬৪

নিজস্ব প্রতিবেদক: প্রাণঘাতি করোনা...

বিস্তারিত
বাস ভাড়া ৮০ শতাংশ বাড়ানোর সুপারিশ

নিজস্ব প্রতিবেদক: বাস ও মিনিবাসে ৮০...

বিস্তারিত
রোববার থেকে ট্রেন চলবে, সব টিকিট অনলাইনে

নিজস্ব প্রতিবেদক: দীর্ঘ দুইমাস বন্ধ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *