ইয়াহিয়া খানের বক্তব্যের তীব্র প্রতিবাদ জানান বঙ্গবন্ধু

প্রকাশিত: ১১:৫২, ২৮ মার্চ ২০২০

আপডেট: ১২:০১, ২৮ মার্চ ২০২০

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর বছর ২০২০। তাঁর শততম জন্মবার্ষিকীর দিন, ১৭ই মার্চ থেকে শুরু হয়েছে মুজিববর্ষ উদযাপন। চলবে ২০২১ সালের ২৬শে মার্চ পর্যন্ত। স্বাধীন বাংলাদেশ ও বঙ্গবন্ধু একাত্মা। তিনিই একাত্তরের ২৬শে মার্চ স্বাধীনতা ঘোষণা করেন। তাঁর ডাকেই মানুষ স্বাধীনতার জন্য সশস্ত্র যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। বাংলাদেশের স্বাধীনতার দ্বারে পৌঁছানোর আগের বছরটি কেমন কেটেছিল বঙ্গবন্ধুর। সেই উত্তাল আন্দোলনে শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক দিনগুলো নিয়ে মুজিববর্ষ জুড়ে বৈশাখী সংবাদের বিশেষ ধারাবাহিক আয়োজন- যাঁর ডাকে বাংলাদেশ।

১৯৭০ সালের ২৮শে মার্চ জাতির উদ্দেশ্যে ভাষণ দেন পাকিস্তানের সামরিক জান্তা প্রেসিডেন্ট ইয়াহিয়া খান। সে বছরের ৫ই অক্টোবর জাতীয় পরিষদ এবং ২২শে অক্টোবরের মধ্যে প্রাদেশিক পরিষদের নির্বাচন সম্পন্ন  করার ঘোষণা দেন তিনি। এছাড়াও ১৯৬১ সালের আদমশুমারির ভিত্তিতে নারীদের জন্য ১৩টি সংরক্ষিত আসন বরাদ্দ রাখার ঘোষণা দিয়ে জাতীয় পরিষদের মোট আসন ৩১৩টিতে উন্নীত করার সিদ্ধান্ত জানান। 

ভাষণে প্রেসিডেন্ট ইয়াহিয়া আওয়ামী লীগকে উদ্দেশ্য করে বলেন, “বহুবছর যাবৎ দেশের রাজনৈতিক দলগুলোকে তাহাদের মতাদর্শ প্রচার এবং দলীয় কর্মসূচী ব্যাখ্যা বিশ্লেষণের স্বাধীনতা দেয়া হয় নাই। তবে, ১৯৭০ এর জানুয়ারি থেকে তা বলবৎ করা হইয়াছে। কিন্তু দুর্ভাগ্যবশত কোন কোন ক্ষেত্রে তাহারা সুনীতির সীমা অতিক্রম করিয়াছে। অপ্রিয় হইলেও সত্য হাঙ্গামা সৃষ্টির চেষ্টা করিলে কঠোরভাবে দমন করা হবে।”

ইয়াহিয়া খানের বক্তব্যের তীব্র প্রতিবাদ জানান আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবুর রহমান। ইয়াহিয়াকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতার সাথে বিজয়ী হওয়ার বিষয়ে আশাবাদ ব্যক্ত করে সাংবাদিকদের তিনি বলেন, “এটিই আমাদের মোক্ষম সময় নিজেদের অবস্থান তাঁদের কাছে তুলে ধরবার। নির্বাচনের মাধ্যমেই তাঁদের দেখিয়ে দিতে হবে বাঙ্গালীরা কি চায়।” (সূত্রঃ দৈনিক ইত্তেফাক) 

এই বিভাগের আরো খবর

৬ দফাকে চূড়ান্ত লক্ষ্যে পৌঁছান বঙ্গবন্ধু

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
‘৬-দফাই জাতির মুক্তির সনদ’

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *