‘গ্রেফতার ও ত্যাগ বঙ্গবন্ধুকে সর্বোচ্চ নেতার সম্মানে অধিষ্ঠিত করে’

প্রকাশিত: ১১:৩২, ২৮ মার্চ ২০২০

আপডেট: ১১:৩৯, ২৮ মার্চ ২০২০

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের সব ধরনের মানুষের সাথে সম্পর্ক গড়ে তুলেছিলেন জাতির জনক শেখ মুজিবুর রহমান। দেশের মানুষের চেয়ে আপন আর কিছু ছিল না তার কাছে। বঙ্গবন্ধুকে কাছ থেকে দেখবার, জানবার এবং সুযোগ পাওয়া এমন বহু ব্যক্তির স্মৃতিতে আছে শেখ মুজিবকে ঘিরে অনেক স্মৃতি। সেসব স্মৃতি থেকে বঙ্গবন্ধু সম্পর্কে অনেক অজানা জানা যায়। পাওয়া যায় একজন দৃঢ়চেতা কিন্তু ভীষণ মানবিক শেখ মুজিবকে।

আদর্শ কর্মসূচির পার্থক্য সত্ত্বেও বাম ছাত্র সংগঠনগুলোর অনেক নেতা স্বাধীনতা সংগ্রামের প্রশ্নে বঙ্গবন্ধু শেখ মুজিবের নেতৃত্বের প্রতি ছিলেন আকৃষ্ট।

মুক্তিযুদ্ধকালীন ছাত্র ইউনিয়ন নেতা সাবেক ডাকসু জিএস মাহবুব জামান ছিলেন তেমনই একজন। তিনি বলেন, “বঙ্গবন্ধুকে দেখেছি ৬৬-৬৭ সালের কোন একসময় লালবাগে এক সভায় দফার ব্যাখা দিচ্ছিলেন, তখন আমি সোনার বাংলা শ্মশান কেন এই পোষ্টার দেখে উদ্বুদ্ধ হয়েছিলাম

শেখ মুজিবের ধারাবাহিক গ্রেফতার ত্যাগ স্বীকার তাকে সর্বোচ্চ নেতার সম্মানে অধিষ্ঠিত করে বলে এই সাবেক ছাত্র নেতা মুক্তিযোদ্ধার পর্যবেক্ষণ মন্তব্য করেন। এছাড়া ব্যক্তি জীবনেও অন্যদের থেকে শেখ মুজিবকে আলাদা ব্যক্তিত্বের মানুষ হিসেবে খুঁজে পেয়েছেন তিনি।

এই বিভাগের আরো খবর

দেশে করোনা সংক্রমণ দীর্ঘমেয়াদী হওয়ার আশংকা

শাহনাজ ইয়াসমিন: প্রতিরোধ ব্যবস্থা বা...

বিস্তারিত
ফুটপাতে বিক্রি হচ্ছে পিপিই

শেখ হারুন: করোনা ভাইরাসের সংক্রমণ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *