খুলনায় শিল্পকারখানায় গ্যাস সংযোগ শিগগিরই

প্রকাশিত: ০৯:২০, ২৮ মার্চ ২০২০

আপডেট: ১২:০২, ২৮ মার্চ ২০২০

খুলনা সংবাদদাতা: খুলনার শিল্প কারখানায় গ্যাস সংযোগ দেয়ার কাজ দ্রুত এগিয়ে চলেছে। বাসাবাড়ির বদলে শিল্প কারখানায় গ্যাস সংযোগ দেয়ার সরকারি সিদ্ধান্তের পর শুরু হয় এই কাজ। 

খুলনাবাসীর দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে ২০০৬ সালে টাঙ্গাইলের এলেঙ্গা থেকে খুলনা পর্যন্ত গ্যাস সঞ্চালন প্রকল্পের অনুমোদন দেয়া হয়। ২০০৯ সালে প্রকল্পের কাজ শুরু করে সুন্দরবন গ্যাস কোম্পানি। খুলনার আড়ংঘাটা সিটিগেট স্টেশন পর্যন্ত গ্যাস লাইনের পাইপ বসানোর পর ২০১৭ সালে শুরু হয় বাসা বাড়িতে সংযোগ দেয়ার কাজ।

কিন্তু দেশে গ্যাসের ঘাটতি দেখিয়ে ওই বছরই বাসা বাড়িতে গ্যাস সংযোগ দেয়ার সিদ্ধান্ত বাতিল করা হয়। এতে সরকারের ক্ষতি হয় প্রায় ৮শ’ কোটি টাকা। এছাড়া দীর্ঘ দাবির পরও গ্যাস না পেয়ে ক্ষুব্ধ খুলনাবাসী।

এদিকে, ক্ষতি কিছুটা পুষিয়ে নিতে ওই লাইন ব্যবহার করে খুলনার শিল্প প্রতিষ্ঠান ও বিদ্যুৎকেন্দ্রে গ্যাস সংযোগ দেয়ার সিদ্ধান্ত নেয় সরকার। প্রাথমিকভাবে খালিশপুরের ২শ’ ২৫ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্রে এই সংযোগ দেয়ার কাজ চলছে বলে জানিয়েছে কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান নর্থ ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি।

এরইমধ্যে সেখানে লাইন টানার কাজ শেষ করে এনেছে সুন্দরবন গ্যাস কোম্পানি। শিগগিরই সেখানে গ্যাস সরবরাহ করা সম্ভব হবে বলে আশাবাদী সুন্দরবন গ্যাস কোম্পানি লিমিটেডের উপ-মহাব্যবস্থাপক (উন্নয়ন) মো. সালাউদ্দিন।

খুলনা নিউজপ্রিন্ট জুট মিলে নির্মানাধীন ৮শ’ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রসহ আরো কয়েকটি শিল্প কারখানায় গ্যাস সংযোগ দেয়া হবে বলেও জানান এই কর্মকর্তা।

এই বিভাগের আরো খবর

বাস-মিনিবাসের ভাড়া বাড়লো ৬০ শতাংশ

নিজস্ব প্রতিবেদক: গণপরিবহনের ভাড়া ৬০...

বিস্তারিত
পরিবহন সংকটে দুশ্চিন্তায় ফল ব্যবসায়ীরা

ডেস্ক প্রতিবেদন: ঘূর্ণিঝড়ে বেশকিছু...

বিস্তারিত
করোনা আক্রান্ত ছিলো না লিটন

দিনাজপুর সংবাদদাতা: রাজধানীর...

বিস্তারিত
একটি মৃত্যু, অনেক প্রশ্ন

লালমনিরহাট সংবাদদাতা: লালমনিরহাটের...

বিস্তারিত
একদিনে সর্বোচ্চ ২৮ জনের মৃত্যু, শনাক্ত ১৭৬৪

নিজস্ব প্রতিবেদক: প্রাণঘাতি করোনা...

বিস্তারিত
বাস ভাড়া ৮০ শতাংশ বাড়ানোর সুপারিশ

নিজস্ব প্রতিবেদক: বাস ও মিনিবাসে ৮০...

বিস্তারিত
রোববার থেকে ট্রেন চলবে, সব টিকিট অনলাইনে

নিজস্ব প্রতিবেদক: দীর্ঘ দুইমাস বন্ধ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *