রাওয়ালপিন্ডির জনসভায় বঙ্গবন্ধুর ৬ দফা দাবির প্রতি সমর্থন

প্রকাশিত: ১২:১১, ২৭ মার্চ ২০২০

আপডেট: ১২:৩৩, ২৭ মার্চ ২০২০

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর বছর ২০২০। তাঁর শততম জন্মবার্ষিকীর দিন, ১৭ই মার্চ থেকে শুরু হয়েছে মুজিববর্ষ উদযাপন। চলবে ২০২১ সালের ২৬শে মার্চ পর্যন্ত। স্বাধীন বাংলাদেশ ও বঙ্গবন্ধু একাত্মা। তিনিই একাত্তরের ২৬শে মার্চ স্বাধীনতা ঘোষণা করেন। তাঁর ডাকেই মানুষ স্বাধীনতার জন্য সশস্ত্র যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। বাংলাদেশের স্বাধীনতার দ্বারে পৌঁছানোর আগের বছরটি কেমন কেটেছিল বঙ্গবন্ধুর। সেই উত্তাল আন্দোলনে শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক দিনগুলো নিয়ে মুজিববর্ষ জুড়ে বৈশাখী সংবাদের বিশেষ ধারাবাহিক আয়োজন ‘যাঁর ডাকে বাংলাদেশ’।

বাংলাদেশের স্বাধীনতার জন্য বঙ্গবন্ধু মুজিবের সংগ্রাম আজও বহু গবেষণার অপেক্ষায়। স্বাধীন বাংলাদেশের স্বপ্নের বীজ নিজের ভেতর কবে কীভাবে বোপন করেছিলেন সেসব নিয়ে ইতিহাসবিদেদের অনুসন্ধানের শেষ নেই। তবে ১৯৬০-এর দশকজুড়ে তাঁর সংগ্রাম পরিণত পায় ১৯৭০-এ। যার পথ ধরে একাত্তরে গড়ায় মুক্তিযুদ্ধে। ১৯৬৬ সালের ৫ ও ৬ জানুয়ারি পাকিস্তানের লাহোরে তৎকালীন বিরোধী রাজনৈতিক দলগুলোর এক সম্মেলনে, বাঙ্গালির স্বায়ত্ত্ব শাসন প্রতিষ্ঠার লক্ষ্যে ৬ দফা উত্থাপন করেন আওয়ামী লীগের সভাপতি শেখ মুজিবুর রহমান।

৬ দফা দাবির বাস্তবায়ন ও পাকিস্তানি শাসকগোষ্ঠীর নীপিড়নের বিরুদ্ধে বাঙ্গালির প্রতিবাদের মুখে ১৯৬৯ সালের ২৫শে মার্চ ক্ষমতা ছাড়তে বাধ্য হয় প্রেসিডেন্ট আইয়ুব খান। ক্ষমতায় আসেন আরেক সামরিক শাসক ও বাঙ্গালি নীপিড়নকারী ইয়াহিয়া খান।

সত্তরের এই দিন ২৭শে মার্চ সাংবাদিকদের দেয়া এক সাক্ষাতকারে শেখ মুজিব বলেন, ‘ইহা অত্যন্ত দুঃখজনক যে, মুষ্টিমেয় কয়েকটি পরিবার গোটা দেশ শাসন করিতেছে। আর জনসাধারণ তাহা নির্বিকারভাবে প্রত্যক্ষ করিতেছে। নিরীহ জনসাধারণকে শোষণ করিয়া কোন পরিবার বিশেষের সমৃদ্ধশালী হওয়ার কোন অধিকার নাই।’ (সূত্রঃ দৈনিক ইত্তেফাক)

এদিন, পশ্চিম পাকিস্তানের রাওয়ালপিন্ডিতে এক জনসভায় স্থানীয় আওয়ামী লীগ নেতারা বঙ্গবন্ধুর ৬ দফা দাবির প্রতি সমর্থন জানান। তারা বলেন, ৬ দফা দাবির বাস্তবায়ন বিভিন্ন প্রদেশের জনগণকে আরও কাছাকাছি নিয়ে আসবে।

সত্তরের ২৭শে মার্চ করাচীতে অনুষ্ঠিত আওয়ামী লীগ সম্মেলনে বক্তারা বলেন, “কেবলমাত্র গণ-প্রতিনিধিরাই স্বায়ত্তশাসন প্রশ্নের মীমাংসা করিতে পারে।” (সূত্রঃ দৈনিক ইত্তেফাক)

এই বিভাগের আরো খবর

৬ দফাকে চূড়ান্ত লক্ষ্যে পৌঁছান বঙ্গবন্ধু

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
‘৬-দফাই জাতির মুক্তির সনদ’

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *