লন্ডনের এক্সসেল সেন্টারে করোনা হাসপাতাল

প্রকাশিত: ০৩:৩১, ২৬ মার্চ ২০২০

আপডেট: ০৩:৩১, ২৬ মার্চ ২০২০

তামান্না জাহান: যুক্তরাজ্যের লন্ডনের সুবৃহৎ প্রদর্শনী কেন্দ্র এক্সসেল সেন্টার হতে যাচ্ছে করোনা ভাইরাস আক্রান্তদের চিকিৎসার অস্থায়ী হাসপাতাল। চার হাজার রোগিকে চিকিৎসা দেয়া সম্ভব হবে এই হাসপাতালে। আর এর নাম ঠিক করা হয়েছে ‘নাইটিঙ্গেল হাসপাতাল’। 

ব্রিটিশ সেনাবাহিনীর সহায়তায় এই এক্সিবিশন সেন্টারটি হাসপাতালে রুপান্তরিত করা হবে শিগগিরই। সুবৃহৎ এই এক্সসেল সেন্টারের আয়তন ৮৭ হাজার বর্গমিটার। আগামী সপ্তাহেই চালু করা হতে পারে অস্থায়ী এই হাসপাতাল। করোনা আক্রান্তদের সেবায় এখানে প্রস্তুত রাখা হবে প্রায় ৫শ’ শয্যা। থাকবে পর্যাপ্ত ভেন্টিলেটর ও অক্সিজেন সরবরাহের ব্যবস্থা। এখানে চিকিৎসা সেবা প্রদান করবে যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিস- এনএইসএস। 

ব্রিটিশ বার্তামাধ্যম বিবিসি জানায়, এক্সসেল সেন্টার হাসপাতালে রুপান্তরিত করতে সপ্তাহব্যাপী এটি পর্যবেক্ষণ করেছে সেনা সদস্যদের একটি দল। এরকম আরো হাসপাতাল নির্মাণের জন্য জায়গা খোঁজা হচ্ছে। 

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে যুক্তরাজ্যে বৃহস্পতিবার পর্যন্ত মারা গেছে ৪৬৫ জন। আক্রান্ত সাড়ে ৯ হাজারেরও বেশি। এরমধ্যে হাসপাতালে চিকিৎসাধীনই প্রায় ৯ হাজার। ভাইরাসের বিস্তার ঠেকাতে এরইমধ্যে যুক্তরাজ্য লকডাউন করা হয়েছে।

প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্তদের চিকিৎসা দিতে এমন পৃথক হাসপাতালের ব্যবস্থা করেছে বিশ্বের আরো অনেক দেশ। যারমধ্যে স্পেনের মাদ্রিদ, ফ্রান্সের মালভিস ও যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে এমন কনভেনশন ও এক্সিবিশন সেন্টার থেকে করোনা রোগিদের জন্য হাসপাতাল তৈরি করা হয়েছে।

এই বিভাগের আরো খবর

স্পেনে আরও ৭৪৯ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক: স্পেনে মৃত্যুর মিছিল...

বিস্তারিত
যুক্তরাষ্ট্রে একদিনে সর্বোচ্চ মৃত্যু

অনলাইন ডেস্ক: নভেল করোনাভাইরাসে গত ২৪...

বিস্তারিত
বিশ্বে মৃতের সংখ্যা ছাড়ালো ৬৬ হাজার

আন্তর্জাতিক ডেস্ক: করোনা ভাইরাসে...

বিস্তারিত
ইতালিতে আরও ৬৮১ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক: নভেল করোনাভাইরাসে...

বিস্তারিত
ইতালিতে আরও ৭৬৬ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক: নভেল করোনাভাইরাসে...

বিস্তারিত
করোনামুক্ত উত্তর কোরিয়া!

ফারহীন ইসলাম: বিশ্বের দুইশ’রও বেশি...

বিস্তারিত
ফ্রান্সে একদিনে ১১২০ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক: প্রাণঘাতী নভেল...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *