ইতালিতেই কেন এত মৃত্যু?

প্রকাশিত: ১১:৪১, ২৫ মার্চ ২০২০

আপডেট: ১১:৪১, ২৫ মার্চ ২০২০

তামান্না জাহান: প্রাণসংহারক করোনা ভাইরাসে ইতালিতে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা হতবিহবল করছে বিশ্ববাসীকে। ১৯৭টি দেশ ও অঞ্চলের ছড়িয়ে পড়া এই ভাইরাসের সংক্রমণে সবচেয়ে বেশি প্রাণহানি ইতালিতেই। প্রতিদিনই বাড়ছে এই সংখ্যা। আজ (বুধবার) পর্যন্ত দেশটিতে মৃত্যু হয়েছে ৬ হাজার ৮শ’ ২০ জনের। সংক্রমিত প্রায় ৭০ হাজার।  

কেন এত সংক্রমন আর মৃত্যু ইতালিতে, সংক্রমন বিশেষজ্ঞদের বিশ্লেষণের প্রেক্ষিতে এসব কারণ নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা। বিশেষজ্ঞরা বলছেন, ইতালির অভিজ্ঞতা বিশ্ববাসীর জন্য নতুন শিক্ষা নিয়ে এসেছে। ইতালির এমন পরিস্থিতির জন্য বেশ কয়েকটি বিষয়কে দায়ী করেছেন তারা।

ধীরে চলা নীতি:
প্রথম দিকে ইতালি করোনার ভয়াবহতা উপলব্ধি করতে ব্যর্থ হয়েছে। অনেক বিশেষজ্ঞ মনে করছেন, ইতালি সরকার ধীর পদক্ষেপে কয়েক দফায় সারাদেশ লকডাউন করে করোনা ভাইরাসকে ছড়িয়ে দিতে সহায়তা করেছে। এই ধীরে চলো নীতির কারণে ইতালির নাগরিকরা পরিস্থিতির ভয়াবহতা অনুধাবন করতে পারেননি। অনেক শিল্প-কারখানায় শ্রমিকরা কাজ করেছেন। কোয়ারেন্টাইন সচেতনতা বৃদ্ধি করতেও দেরি হয়ে গেছে দেশটিতে। 

ইতালির জনমিতি:
ইতালি বিশ্বের সবচেয়ে বয়স্ক নাগরিকদের দেশের মধ্যে দ্বিতীয়। এদিক থেকে প্রথম দেশ জাপান। ইতালিতে করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়া ৮৫ শতাংশ ব্যক্তিই ৭০ বছরের বেশি বয়সী বলে জানিয়েছে, দেশটির জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউট। মারা যাওয়া ব্যক্তিদের ৪৮ শতাংশই আক্রান্তের আগে কমপক্ষে তিনটি রোগে ভুগছিলেন। 

যথাযথ স্বাস্থ্য ব্যবস্থাপনা সংকট:
এমন মহামারি পরিস্থিতির জন্য একদমই প্রস্তুতি ছিল না ইতালির। হাসপাতালের শয্যা ও প্রয়োজনীয় যন্ত্রপাতির সংকটের কারণে বাঁচার সম্ভাবনা যাদের বেশি তাদের অগ্রাধিকার ভিত্তিতে চিকিৎসা দেয়া হয়। হাসপাতালে রোগীর উপচেপড়া ভিড়কে ঠেকানো অসম্ভব হয়ে পড়ে। ফলে অনেক আক্রান্ত ব্যক্তি চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হয়েছেন।

কোভিড-১৯ পরীক্ষার কিট সংকট:
বিশ্বের অন্যান্য অনেক দেশের মতো ইতালিতেও করোনা ভাইরাস পরীক্ষার কিটের সংকট দেখা দেয়। ফলে সংক্রমিত অনেক ব্যক্তিকেই শনাক্ত করা ও আলাদা রাখা সম্ভব হয়নি। করোনা সংক্রমনের লক্ষণ ও উপসর্গ যেমন জ্বর কিংবা শুকনো কাশি আছে এমন ব্যক্তিদেরকেই কেবল করোনাভাইরাস পরীক্ষা করা হতো।

এত বিশ্লেষণ ও আলোচনার পরও অনেকে মনে করেন আলোচিত কোনো কারণই এই মহামারির জন্য দায়ী নয়। ইতালির সংক্রমন রোগ বিশেষজ্ঞদের মতে, চূড়ান্তভাবে কোনো কিছুকে দায়ী করার মতো যথেষ্ট তথ্য-উপাত্ত এখনো তাদের হাতে নেই।

এই বিভাগের আরো খবর

যুক্তরাষ্ট্রে আরও ১১৬৫ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক: নভেল করোনাভাইরাসে...

বিস্তারিত
করোনা বিস্তারের শেষ কোথায়?

তামান্না জাহান: গত বছরের ডিসেম্বরের...

বিস্তারিত
বিশ্বে আক্রান্ত প্রায় ১৩ লাখ, মৃত্যু ৭০ হাজার

আন্তর্জাতিক ডেস্ক: প্রাণঘাতী নভেল...

বিস্তারিত
যুক্তরাজ্যে ২৪ ঘন্টায় ৭০৮ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক: নভেল করোনাভাইরাসে...

বিস্তারিত
স্পেনে আরও ৭৪৯ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক: স্পেনে মৃত্যুর মিছিল...

বিস্তারিত
যুক্তরাষ্ট্রে একদিনে সর্বোচ্চ মৃত্যু

অনলাইন ডেস্ক: নভেল করোনাভাইরাসে গত ২৪...

বিস্তারিত
বিশ্বে মৃতের সংখ্যা ছাড়ালো ৬৯ হাজার

আন্তর্জাতিক ডেস্ক: করোনা ভাইরাসে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *