আমার মাথা কেনার শক্তি কারো নেই: বঙ্গবন্ধু

প্রকাশিত: ১১:১৯, ২৪ মার্চ ২০২০

আপডেট: ১১:২৭, ২৪ মার্চ ২০২০

বিউটি সমাদ্দার: স্বাধীনতার সংগ্রাম, একাত্তরের সশস্ত্র মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের অভ্যুদয়ের সাথে অবিচ্ছেদ্য নাম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। নিজের বিরল ত্যাগী ও সৎ রাজনীতি দিয়ে হয়েছিলেন দেশের মানুষের স্বাধীনতা ও মুক্তির প্রতীক। এবছর স্বাধীনতার মাস মার্চ ফিরেছে বিশেষ উপলক্ষ্য নিয়ে। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী এই মাসে। তাই এবার, একাত্তরের এই মাসে জাতির জনক শেখ মুজিবের ঐতিহাসিক পদক্ষেপগুলো নিয়ে বৈশাখী সংবাদের ধারাবহিক বিশেষ আয়োজন ‘যাঁর নামে স্বাধীনতা। 

একাত্তরের ২৪শে মার্চ সকালে বঙ্গবন্ধু শেখ মুজিববুর রহমানের ধানমন্ডি বত্রিশ নম্বরের বাড়িতে তাঁর সাথে বৈঠক করেন পশ্চিম পাকিস্তানের বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা। বৈঠক শেষে বাইরে অপেক্ষারত জনশ্রোতের উদ্দেশ্যে শেখ মুজিব বলেন, “আমার মাথা কেনার শক্তি কারো নেই। বাংলার মানুষের সাথে, শহীদের রক্তের সাথে আমি বেঈমানী করতে পারবো না। আমি কঠোরতর সংগ্রামের নির্দেশ দেয়ার জন্য বেঁচে থাকবো কি না জানি না। দাবী আদায়ের জন্য আপনারা সংগ্রাম চালিয়ে যাবেন।” (সূত্রঃ দৈনিক পূর্বদেশ)

২৪শে মার্চ ষড়যন্ত্রের নীলনকশা অনুসারে সর্বশেষ ছোবলের পরিকল্পনা চুড়ান্ত করে ভুট্টো-ইয়াহিয়া। সেনানিবাসের ইস্টার্ন সদর দফতরে বাঙ্গালি নিধন করতে সামরিক অপারেশন সার্চ লাইটে অনুমোদন দেয় প্রেসিডেন্ট ইয়াহিয়া খান। অপারেশন সার্চ লাইট সম্পর্কে অবহিত করতে মেজর জেনারেল খাদিম হোসেন রাজা ও রাও ফরমান আলী দুটি হেলিকপ্টারে করে সব কটি ক্যান্টনমেন্টে গিয়ে ব্রিগেড কমান্ডারদের নির্দেশ দিয়ে আসে।

ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় ২৪শে মার্চ সন্ধ্যা থেকে ছোট পরিসরে বিচ্ছিন্ন ধ্বংসযজ্ঞ শুরু করে পাকিস্তানি সামরিক বাহিনী। সারাদেশে শান্তিপূর্ণভাবে পতাকা উত্তোলন হলেও মিরপুরের ১০নম্বর সেক্টরে একটি বাড়ির ওপর থেকে ভয়ভীতি দেখিয়ে পতাকা সরানো হয়। পরে সেখানে বোমা হামলা করে সেনাবাহিনী। এছাড়াও রংপুর, দিনাজপুর, যশোর, গাজীপুরসহ বিভিন্ন এলাকায় বাঙ্গালি নিধনযজ্ঞ চালাতে গেলে সেনাবাহিনী ও জনতার মধ্যে সংঘর্ষ বাধে। 

দেশের বিভিন্ন এলাকায় সংঘটিত হত্যাযজ্ঞের খবর ঢাকায় পৌঁছালে বঙ্গবন্ধুর বত্রিশ নম্বরের বাড়ির সামনে জড়ো হয় হাজারও উত্তেজিত জনতা। সেখানে শেখ মুজিব বলেন, “আমি বেঁচে থাকবো কিনা জানি না। যত ষড়যন্ত্রই হোক বাঙ্গালির দাবি নস্যাৎ করার কোন শক্তি নেই।” (সূত্রঃ দৈনিক ইত্তেফাক)

এই বিভাগের আরো খবর

৬ দফাকে চূড়ান্ত লক্ষ্যে পৌঁছান বঙ্গবন্ধু

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
‘৬-দফাই জাতির মুক্তির সনদ’

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *