বাজার অনেকটাই ফাঁকা, কমছে দাম

প্রকাশিত: ০৭:৩৭, ২২ মার্চ ২০২০

আপডেট: ০৯:০২, ২২ মার্চ ২০২০

নাঈম আল জিকো: আবারো কমতে শুরু করেছে নিত্যপণ্যের দাম। নিয়মিত অভিযান ও বাজারে ক্রেতাদের উপস্থিতি কম থাকায় পেঁয়াজ, রসুন, আদাসহ সবজির দাম কমেছে। তবে চালের দাম এখনও বাড়তি রয়েছে, যা নতুন চাল বাজারে আসার আগে কমার সম্ভাবনা নেই বলে জানান বিক্রেতারা। জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর বলছে, দু-একদিনের মধ্যে নিত্য পণ্যের মূল সম্পূর্ণভাবে নিয়ন্ত্রনে আসবে। 

দু’দিন আগেও যেখানে রাজধানীর খুচরা ও পাইকারি বাজারগুলোতে ছিল ক্রেতাদের ভীড়। সেখানে বর্তমান চিত্র পুরোই ভিন্ন। নেই ক্রেতাদের সমাগম, বেচা-বিক্রি নিয়ে ব্যাস্ততা নেই ব্যবসায়ীদের মাঝে। অলস সময় পার করতে দেখা যায় অধিকাংশ বিক্রেতাদের। ফলে ক্রেতার অভাবে কমতে শুরু করেছে নিত্যপণ্যের দাম।

বিক্রেতারা বলছেন, ক্রেতার অভাবে ধীরে-ধীরে প্রতিটি পণ্যের দাম কমতে শুরু করেছে। পেঁয়াজের দাম কেজি প্রতি কমেছে ২০ থেকে ৩০ টাকা। আদা, রসুনেরও দাম কমেছে ১০ থেকে ৩০ টাকা পর্যন্ত। একই অবস্থা কাঁচা বাজারেও। টমেটো, সিম, বেগুনসহ প্রতিটি সবজির দাম কমেছে ৫ থেকে ১৫ টাকা। তবে দাম কমেনি চালের বাজারে। 

যেখানে দ্রব্যমূল্য কমছে সেখানে বাড়তি দামে পেঁয়াজ বিক্রির চেষ্টা করে করেকজন বিক্রেতা। ভোক্তা অধিকারের অভিযানের ভয়ে তড়িঘড়ি করে পাল্টে ফেলেন পেঁয়াজের মূল্য। আর মূল্য পরিবর্তনের কারন জানতে চাইলে অনেকে পালান আবার অনেকে অতিরিক্ত দামে কেনার অজুহাত দেন।

জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তরের  উপ-পরিচালক মাসুম আরেফিন  বলেন, উৎস থেকে শুরু করে খুচরা বাজার পর্যন্ত নিয়মিত অভিযানের ফলে, দাম অনেকটাই নিয়ন্ত্রনে এসেছে। দু-একদিনের মধ্যে নিত্য পণ্যের দাম আরো কমবে বলেও জানান তিনি।

কোন অসাধু ব্যবসায়ী যাতে আর নিত্যপণ্যের দাম বাড়াতে না পারে, সেদিকে কড়া নজর রাখা হবে বলেও জানায় জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তরের এই কর্মকর্তা।

এই বিভাগের আরো খবর

কড়াকড়িতে কমেছে যান ও মানুষের চলাচল

নিজস্ব সংবাদদাতা: করোনা সংক্রমণ...

বিস্তারিত
দেশে আরও ৫ করোনা রোগী শনাক্ত

অনলাইন ডেস্ক: বাংলাদেশে গত ২৪...

বিস্তারিত
মুখোশ পরে মোহাম্মদপুরে ফার্মেসিতে ডাকাতি

নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাসের...

বিস্তারিত
কড়াকড়িতেও ঢাকায় যানবাহনের লাইন

নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাসের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *