বিশ্ববাসীর নজরে কুষ্টিয়ার ইউটিউব গ্রাম

প্রকাশিত: ১২:২৪, ২২ মার্চ ২০২০

আপডেট: ১২:২৯, ২২ মার্চ ২০২০

বিউটি সমাদ্দার : গ্রামের নাম ইউটিউব। তা’ও আবার কুষ্টিয়া জেলায়। গ্রামবাসীর বিচিত্র কাজ ইউটিউবে বিশ্বের কাছে তুলে ধরায় অনানুষ্ঠানিক এই নামে পরিচিতি পাচ্ছে গ্রামটি, যার আসল নাম শিমুলিয়া। কী করে ইউটিউব পাল্টে দিচ্ছে এই গ্রামকে? 

শিমুলিয়া গ্রামের মানুষ শুধু তাদের রান্না-আর খাওয়া ইউটিউব চ্যানেলে দিয়ে গোটা গ্রামকে এনেছে বিশ্ববাসীর নজরে। বিদেশীদের বেজায় আগ্রহ তৈরি হয়েছে গ্রামটি নিয়ে। 

কোনদিন কী রান্না হবে, কীভাবে হবে, কোন জিনিস কতোটুকু লাগবে, এসব সবাই মিলে ঠিক করে। তবে গ্রামীণ ঐতিহ্যের খাবার বেশি প্রাধান্য পায়।

ইউটিউব চ্যানেলটি লাবজনক। তাই লাভের অর্থ দিয়ে গ্রামের দু:স্থ পরিবারকে টিনে ঘর তুলে দেয়া হয়েছে। শিক্ষার্থীদের পড়াশোনায় উৎসাহিত করতে বই খাতা কিনে দেয়া এবং বিনোদনের সুযোগ তৈরি করা হয়েছে গ্রামটিতে। এসব আয়োজনের কাজ ইউটিউব চ্যানেলটিতে দেখতে পারে বিশ্ববাসী।

গ্রামে রান্নার দলের ৩০জন নারী-পুরুষকে মাসিক বেতন এবং প্রয়োজনীয় খরচ দেয় প্রতিষ্ঠানটি। বেতনভুক্তদের পাশাপাশি গ্রামের অন্য অনেকে সতস্ফুর্তভাবে সহযোগীতা করে। মানুষের এই অংশগ্রহণের দৃশ্য ইউটিউব চ্যানেলটিকে জনপ্রিয় করেছে।

এই রান্না খেতে গ্রামবাসীকে নিমন্ত্রণ জানাতে হয় না। রান্না শেষ হওয়ার আগেই  গ্রামের সব বয়সের আগ্রহী মানুষ যার যার খাবারের পাত্র নিয়ে হাজির হয়ে যায় মাঠে। রান্নাশেষে উৎসবের আমেজে একসাথে খাবার উপভোগ করে গ্রামবাসী।
 

এই বিভাগের আরো খবর

বিএসএমএমইউতে মাত্র ৪ ঘন্টায় করোনা পরীক্ষা

ইমদাদুল্লাহ বাবু: বিশেষায়িত ফিভার...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *