আলোচনা এগুচ্ছে: বঙ্গবন্ধু

প্রকাশিত: ১০:২১, ২১ মার্চ ২০২০

আপডেট: ১১:০৫, ২১ মার্চ ২০২০

কাজী বাপ্পা: স্বাধীনতার সংগ্রাম, একাত্তরের সশস্ত্র মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের অভ্যুদয়ের সাথে অবিচ্ছেদ্য নাম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। নিজের বিরল ত্যাগী ও সৎ রাজনীতি দিয়ে হয়েছিলেন দেশের মানুষের স্বাধীনতা ও মুক্তির প্রতীক। এবছর স্বাধীনতার মাস মার্চ ফিরেছে বিশেষ উপলক্ষ্য নিয়ে। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী এই মাসে। তাই এবার একাত্তরের এই মাসে জাতির জনক শেখ মুজিবের ঐতিহাসিক পদক্ষেপগুলো নিয়ে বৈশাখী সংবাদের ধারাবহিক বিশেষ আয়োজন যাঁর নামে স্বাধীনতা। 

একাত্তরের ২১শে মার্চ সকালে ইস্কাটনের তৎকালীন প্রেসিডেন্ট ভবনে অনির্ধারিত বৈঠকে বসেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং সামরিক শাসক ইয়াহিয়া খান। দেড় ঘন্টার সেই বৈঠকে শেখ মুজিবের সাথে ছিলেন আওয়ামী লীগের তৎকালীন সাধারণ সম্পাদক তাজউদ্দীন আহমদ। বৈঠক শেষে বাইরে অপেক্ষারত সাংবাদিকদের বঙ্গবন্ধু বলেন, “ সংকট সমাধানের পথে এগুচ্ছে আলোচনা।” 

এদিন বিকেলে, ইয়াহিয়া খানের সাথে বৈঠক করেন পাকিস্তান পিপলস পার্টির নেতা জুলফিকার আলী ভুট্টো। বৈঠক শেষে দেশিয় পত্রিকা দৈনিক সংগ্রাম ও বিদেশি সংবাদ সংস্থা এপিকে দেয়া সাক্ষাতকারে ভুট্টো বলেন, “সব কিছুই ঠিক হয়ে যাবে। আপনাদের কাছে আপাতত শুধু এতটুকুই বলতে পারি।”

২১শে মার্চ দেশব্যাপি পূর্ব নির্ধারিত প্রতিরোধ দিবসরে কর্মসূচী পালন করে স্বাধীন বাংলাদেশ কেন্দ্রীয় ছাত্র সংগ্রাম পরিষদ। কর্মসূচীর আওতায় ভোর ছটায় দেশের বিভিন্ন সুউচ্চ ভবনে স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করা হয়। 

এই বিভাগের আরো খবর

৬ দফাকে চূড়ান্ত লক্ষ্যে পৌঁছান বঙ্গবন্ধু

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
‘৬-দফাই জাতির মুক্তির সনদ’

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *