করোনা আতঙ্কে সাধারণ জ্বর-সর্দি-কাশিতেও মিলছেনা চিকিৎসা

প্রকাশিত: ১০:১৯, ২০ মার্চ ২০২০

আপডেট: ০২:১২, ২০ মার্চ ২০২০

লাবণী গুহ: করোনা ভাইরাস সংক্রমনের পর থেকে সরকারী বেসরকারী হাসপাতালে ব্যাহত হচ্ছে সাধারণ জ্বর, সর্দি, কাশির রোগীর চিকিৎসা। কোন হাসপাতাল তাদের চিকিৎসা করাতে চাচ্ছে না। ফলে রোগীদের ছুটে বেড়াতে হচ্ছে এক হাসপাতাল থেকে আরেক হাসপাতালে।

চিকিৎসকরা বলছেন, কোন রোগীকেই চিকিৎসা না দিয়ে ফিরিয়ে দেয়া উচিত নয়। স্বাস্থ্য অধিদপ্তর থেকে বলা হচ্ছে, হাসপাতালগুলোতে এই ধরণের রোগীর চিকিৎসায় আলাদা বুথ খোলা হচ্ছে।

করোনা ভাইরাস সংক্রমনের আতংকে দেশের বিভিন্ন হাসপাতাল থেকে সাধারণ জ্বর, সর্দি, কাশির রোগীদের ফিরিয়ে দেয়ার অভিযোগ আসছে বিভিন্ন জনের কাছ থেকে। সাধারণ সর্দি জ্বর ও করোনা ভাইরাসের প্রাথমিক ল²ন একইরকম হওয়ায় এমন রোগীদের চিকিৎসা করাতে রাজি হচ্ছে না হাসপতাল কর্তৃপক্ষ। রোগীদের এক হাসপাতাল থেকে আরেক হাসপাতালে ফিরে যেতে বলা হচ্ছে।

সরকারি ও বেসরকারি হাসপাতালগুলোর এমন আচরনের প্রেক্ষিতে বক্ষব্যাধি হাসপাতালের পরিচালক মোহাম্মদ শাহেদুর রহমান খান, বলেন, রোগীর সেবা পাওয়ার অধিকার যেমন আছে, তেমন চিকিৎসকদেরও নিরাপত্তার বিষয়ে সচেতন হতে হবে।

অভিযোগের সত্যতা স্বীকার করে আইইডিসিআর এর পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানান, বিষয়টি নিয়ে চিকিৎসকদের সাথে কথা বলা হচ্ছে।

এরইমধ্যে বিভিন্ন হাসপাতালে করোনা রোগীদের চিকিৎসায়- চিকিৎসকদের জন্য নির্ধারিত পোশাক পাঠানো হচ্ছে। তবে আপাতত বিশ্বস্বাস্থ্য সংস্থার গাইডলাইন মানলেই চলবে বলে জানান সিডিসি এর প্রোগ্রাম ম্যানেজার তাহমিনা আখতার।

এছাড়া হাসপাতালে আলাদা ইউনিট খোলাসহ সাধারণ রোগীদের সচেতনতায় মাইকিং করা হবে বলেও জানান তিনি।

এই বিভাগের আরো খবর

এত বিপুল মৃতদেহ কিভাবে সৎকার হচ্ছে?

ফারহীন ইসলাম: ইতালির মিলান শহর, যে শহর...

বিস্তারিত
বাজারের সব মাস্ক করোনা প্রতিরোধী নয়

লাবণী গুহঃ শ্বাস-প্রশ্বাসের সাথে...

বিস্তারিত
করোনা নিয়ে গুজব, সতর্ক করলো পুলিশ 

নাঈম আল জিকো: নভেল করোনাভাইরাসকে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *