করোনা ভাইরাস সংক্রমণ রোধের উপকরণে ঘাটতি

প্রকাশিত: ১০:০৫, ১৯ মার্চ ২০২০

আপডেট: ১২:০৮, ১৯ মার্চ ২০২০

লাবণী গুহ: দেশে করোনা ভাইরাস সংক্রমনের পর চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের নিরাপত্তার বিষয়টি বার বার আলোচনায় এসেছে। এরইমধ্যে রাজধানীর দুটি হাসপাতালে বিদেশ ফেরত দুই রোগীর চিকিৎসা নিয়ে অপ্রীতিকর পরিস্থিতির সৃষ্টি হয়। জেলা ও উপজেলা পর্যায়ে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের প্রয়োজনীয় নিরাপত্তার জন্য যে উপকরণ প্রয়োজন তারও ঘাটতি রয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, চিকিৎসকদের মধ্যেও আতংক তৈরি হয়েছে। এই আতংক কাটাতে প্রয়োজনীয় প্রশিক্ষণ ও নিরাপত্তার ব্যবস্থা করতে হবে।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে গত ১৪ মার্চ কানাডা থেকে আসা এক রোগীকে চিকিৎসা না দিয়ে মৃত্যুর দিকে ঠেলে দেয়ার অভিযোগ উঠেছে। আবার ১৫ মার্চ রাতে সোহরাওয়ার্দী হাসপাতালে বাহরাইন থেকে আসা রোগীকে করোনা পরীক্ষা করাতে চাইলে চিকিৎসা না নিয়েই তিনি পালিয়ে যান। দুটো ঘটনাই ঘটেছে করোনা ভাইরাসের আতংকে। এদিকে, ঢাকা মেডিকেলে চিকিৎসা নেয়া এক রোগীর শরীরে পরে করোনা ভাইরাস শনাক্ত হওয়ায়, ওই রোগীকে চিকিৎসা দেয়া চার ডাক্তারকে হোম কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর থেকে করোনা আক্রান্ত রোগীদের জন্য চারটি হাসপাতালকে বিশেষায়িত করা হয়েছে। সেই সাথে বেসরকারী হাসপাতালগুলোকে বলা হয়েছে ১০টি করে শয্যা রাখতে। তবে বিশেষজ্ঞরা বলছেন, আক্রান্ত কোন রোগীর সাধারণ হাসপাতালে না আসাই ভালো। তাহলে অন্য রোগী এবং চিকিৎসকদের মধ্যে ভীতি তৈরি হবে।

বিশেষজ্ঞরা বলছেন, ভাইরাসের সংক্রমনের মাত্রাটা এমন যে, রোগীর সংস্পর্শে আসা যে কেউ আক্রান্ত হতে পারে। এ অবস্থায় চিকিৎসকের নির্দিষ্ট নিরাপত্তার যথেষ্ট উপকরণ থাকতে হবে।

তবে প্রতিনিধিদের পাঠানো তথ্যে জানা যায়, জেলা ও বিভাগীয় পর্যায়ে চিকিৎসক ও মেডিকেল স্টাফদের এখনো তেমন প্রশিক্ষণ হয়নি।

আর এজন্য প্রাতিষ্ঠানিকভাবে স্বাস্থ্যকর্মীদের উদ্বুদ্ধ করার বিকল্প নেই বলে মনে করেন তারা।

এই বিভাগের আরো খবর

এত বিপুল মৃতদেহ কিভাবে সৎকার হচ্ছে?

ফারহীন ইসলাম: ইতালির মিলান শহর, যে শহর...

বিস্তারিত
বাজারের সব মাস্ক করোনা প্রতিরোধী নয়

লাবণী গুহঃ শ্বাস-প্রশ্বাসের সাথে...

বিস্তারিত
করোনা নিয়ে গুজব, সতর্ক করলো পুলিশ 

নাঈম আল জিকো: নভেল করোনাভাইরাসকে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *