করোনা ভাইরাস মোকাবেলায় প্রস্তুতি অপ্রতুল

প্রকাশিত: ০৯:৪৬, ১৮ মার্চ ২০২০

আপডেট: ০২:২৯, ১৮ মার্চ ২০২০

লাবণী গুহ: দেশে করোনা সংক্রমণ রোগী বাড়ছে। এক সপ্তাহে ১০ জনের শরীরে পাওয়া গেছে এই ভাইরাস। বিশেষজ্ঞরা বলছেন, এখন খুব তাড়াতাড়ি রোগীর সংখ্যা বাড়বে। দীর্ঘ সময় পাওয়ার পরও দেশে করোনা ভাইরাস মোকাবেলায় প্রস্তুতিতে রয়ে গেছে অনেক ঘাটতি। গত দু-মাসে যেসব প্রবাসী বাংলাদেশি দেশে ফিরেছেন তাদের প্রাতিষ্ঠানিক বা হোম কোয়ারেন্টাইনের নিয়মও যথাযথভাবে মানা হচ্ছে না। সরকারের বিভিন্ন বিভাগের মধ্যে সমন্বয়েরও অভাব রয়েছে।

বিশ্ববাসী করোনা ভাইরাসের সাথে প্রথম পরিচিত হয় ২০১৯ সালের ৩১ ডিসেম্বর। চীনের উহান থেকে  ঘোষণা আসে কোভিড নাইনটিন বা করোনা ভাইরাসে আক্রান্ত হচ্ছেন সেখানকার মানুষ। তার প্রায় আড়াই মাস পর ৮ মার্চ দেশে প্রথম রোগী সনাক্ত হয় বলে জানায়, রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান আইইডিসিআর।

এত দীর্ঘ সময় পরও করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের নেয়া প্রস্তুতি অনেকটাই এলোমেলো। শুরুতেই দেখা যায় বিমানবন্দরে স্ক্যানার নষ্ট। স্থল ও নৌ বন্দরে যাত্রীদের স্ক্যানিং ব্যবস্থাও অনেক দূর্বল। দীর্ঘ সময় ধরে যারা বিদেশ থেকে এসেছেন তারা স্বাস্থ্যবিভাগের নির্দেশ না মেনে ঘোরাফেরা করেছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে ৩টি মাল্টিসেক্টারাল কমিটি গঠন করা হয়েছে। তবুও দুর্যোগ-মোকাবেলায় মন্ত্রণালয়গুলোর সমন্বয়ের ঘাটতি দেখছেন সংশ্লিষ্টারা। যার প্রমাণ পাওয়া যায়, গত ১৪ মার্চ ইতালী ফেরৎ ১৪২ বাংলাদেশিকে হজক্যাম্পে নেয়ার সময়।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ মুহাম্মদ আব্দুস সবুরের মতে, রাজধানীর বাইরে এখন করোনা আক্রান্ত রোগী বেশি পাওয়া যাবে। অথচ সেই গ্রামেই সাধারণ মানুষ এবং চিকিৎসকদের যথেষ্ট সচেতন করা হয়নি।

বিএসএমএমইউ মেডিসিন ও বক্ষব্যাধি বিশেষজ্ঞ শামীম আহমেদ বলেন, বাঙালির বৈশিষ্ট হলো চূড়ান্ত না হলে সতর্ক হই না, দেশের অর্থনীতি অনুযায়ী টোটাল শাটডাউন ঠিক না, সিলেকটিভ শাটডাউন করতে হবে ।

এসময় তিনি বলেন, পর্যবেক্ষণের সময় শেষ। এখন প্রয়োজন জাতীয় পর্যায়ে একটি সমন্বিত টিম গঠন।

এখনই যথাযথ পদক্ষেপ না নিলে আগামী দুইমাসে পরিস্থিতি খারাপের দিকে চলে যাওয়ার আশংকাও করেন বিশেষজ্ঞরা।

এই বিভাগের আরো খবর

করোনা পরীক্ষায় পদে পদে ভোগান্তি 

আশিক মাহমুদ: করোনার পরীক্ষা করাতে পদে...

বিস্তারিত
কুষ্টিয়ায় হরিজন সম্প্রদায়ের জমি দখল! 

কুষ্টিয়া সংবাদদাতা: কুষ্টিয়ায় হরিজন...

বিস্তারিত
বিশ্বনেতৃত্বে আমেরিকার আসন নড়বড়ে!

ফারহীন ইসলাম টুম্পাঃ করোনাভাইরাস...

বিস্তারিত
সুরের ভুবনের একটি নক্ষত্রের বিদায়

বিউটি সমাদ্দার: এন্ড্রু কিশোরের...

বিস্তারিত
লাফিয়ে বাড়ছে কাঁচামরিচের দাম

সুমন তানভীর: রাজধানীর বাজারে লাফিয়ে...

বিস্তারিত
দুর্দিনে পত্রিকার হকাররা, ফিরছেন গ্রামে

পার্থ রহমান: করোনার দুর্যোগকালে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *