সাংবাদিক আরিফের জামিনের নথি চেয়েছে হাইকোর্ট

প্রকাশিত: ০৪:০৭, ১৬ মার্চ ২০২০

আপডেট: ০৪:৩৬, ১৬ মার্চ ২০২০

নিজস্ব প্রতিবেদক: কুড়িগ্রামের সাংবাদিক আরিফুল ইসলাম রিগানের জামিন প্রক্রিয়ার নথি চেয়েছেন হাইকোর্ট। একইসাথে ভ্রাম্যমাণ আদালতে তাকে সাজা দেয়ার ঘটনায় জনপ্রশাসন মন্ত্রণালয় কি কি ব্যবস্থা নিয়েছে তাও জানতে চেয়েছেন আদালত।

রিগানকে সাজা দেয়ার বৈধতা চ্যালেঞ্জ করে করা রিটের শুনানিতে আজ (সোমবার) বিচারপতি মোহাম্মদ আশরাফুল কামাল বিচারপতি সরদার মোহাম্মদ রশিদ জাহাঙ্গিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

সাংবাদিক আরিফকে এসময় রিটের আবেদনকারী করারও নির্দেশ দেন আদালত। বিষয়ে আগামী সোমবার পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে।

রিটের পক্ষে শুনানি করেন সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি এম আমিন উদ্দিন, সঙ্গে ছিলেন ইশরাত হাসান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল দেবাশীষ ভট্টাচার্য।

রিটে মন্ত্রিপরিষদ সচিবসহ সংশ্লিষ্ট ১৭ জনকে রিটে বিবাদী করা হয়। এছাড়া ওই সাংবাদিককে সাজা দেওয়ার ঘটনায় কুড়িগ্রাম জেলা প্রশাসক সুলতানা পারভীনকে হাইকোর্টে তলবের নির্দেশনা চাওয়া হয়। একই সাথে রিটে ফৌজদারী কার্যবিধি, ভ্রাম্যমাণ আদালত আইন, মাদক দ্রব্য নিয়ন্ত্রণ আইন এবং সংবিধানের ৩১, ৩২, ৩৫ এবং ৩৬ অনুচ্ছেদের সুস্পষ্ট লঙ্ঘনের বিষয় তুলে ধরা হয়েছে রিটে।

এদিকে, কুড়িগ্রামে সাংবাদিক নির্যাতনের ঘটনায় জেলা প্রশাসনের তিন কর্মকর্তাকে প্রত্যাহার করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

প্রসঙ্গত গত শুক্রবার (১৩ মার্চ) দিবাগত মধ্যরাতে জোর করে বাসায় ঢুকে প্রশাসনের লোকেরা তাকে স্ত্রীর সামনে নির্যাতন করে। এরপর বাড়ি থেকে নিয়ে গিয়ে গভীর রাতে জেলা প্রশাসকের কার্যালয়ে ভ্রাম্যমান আদালত বসায়। সেখানেও নির্যাতন চলে, মাদক থাকার অভিযোগ দেখিয়ে ভ্রাম্যমান আদালত বসিয়ে তাকে এক বছরের কারাদন্ড ৫০ হাজার টাকা জরিমানাও করা হয়।

জানা গেছে, জেলা প্রশাসক সুলতানা পারভীনের অনিয়ম নিয়ে প্রতিবেদন করার পর থেকেই আরিফের ওপর ক্ষুব্ধ ছিলেন তিনি। সময় একাধিকবার তাকে ডিসি অফিসে ডেকে নিয়ে হুমকি দেওয়া হয়।

এই বিভাগের আরো খবর

টেকনাফে ৪ মাদক ব্যবসায়ী নিহত

কক্সবাজার সংবাদদাতা: কক্সবাজারের...

বিস্তারিত
যশোরের সেই এসিল্যান্ডকে প্রত্যাহার

যশোর সংবাদদাতা: যশোরের মনিরামপুরে...

বিস্তারিত
চট্টগ্রামে রাস্তায় ওষুধ ছিটিয়েছে পুলিশ

চট্টগ্রাম প্রতিবেদক: করোনা ভাইরাসের...

বিস্তারিত
মুক্তি পেয়ে গুলশানের বাসায় খালেদা জিয়া

নিজস্ব প্রতিবেদক: দুই বছর দেড় মাস...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *