বাংলাদেশে আর কোন করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়নি

প্রকাশিত: ০২:৩১, ০৯ মার্চ ২০২০

আপডেট: ১০:১৮, ০৯ মার্চ ২০২০

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে নতুন করে করোনায় আক্রান্ত কেউ আর শনাক্ত হয়নি বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। তবে দেশের বাইরে থেকে আসা বাংলাদেশিদের ১৪ দিন বাড়ির বাইরে না যাবার পরামর্শ দেয়া হয়েছে। এছাড়া প্রত্যেকটি সরকারি হাসপাতালে কন্ট্রোল রুম খোলার নির্দেশ দেয়া হয়েছে। তবে আতঙ্কিত হওয়ার কিছু নেই বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার কান্ট্রি ডিরেক্টর। বিশেষজ্ঞ চিকিৎসকরাও বলছেন, সংক্রমণ মোকাবেলায় সবচেয়ে জরুরি সতর্ক থাকা।

বাংলাদেশে গত ২৪ ঘন্টায় ৪ জনের নমুনা সংগ্রহ করা হলেও তাদের মধ্যে করোনা আক্রান্ত কাউকে পাওয়া যায়নি। আজ (সোমবার) রাজধানীর মহাখালীতে নিয়মিত সংবাদ সম্মেলনে এতথ্য জানায় রোগতত্ত¡, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউট-আইইডিসিআর। 

তবে দেশের বাইরে থেকে আসা নাগরিকদের নিজ বাড়িতে ১৪ দিন সতর্কতার সাথে অবস্থানের পরামর্শ দিয়েছেন আইইডিসিআর এর পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা। এসময় স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক জানান, করোনা মোকাবেলায় প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে। 

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার কান্ট্রি ডিরেক্টর। করোনা মোকাবেলায় সচেতনতা বাড়ানোর পাশাপাশি গুজব নিয়ে সতর্ক থাকার কথা বলেন তিনি।

এদিকে করোনা ভাইরাস নিয়ে অহেতুক আতঙ্কিত না হয়ে সতর্ক থাকার হবার পরামর্শ দিলেন বিশেষজ্ঞ চিকিৎসকেরা। আক্রান্তদের অনেকে বাড়িতে থেকেও সুস্থ হয়ে উঠেন বলে জানান তারা।

করোনা প্রতিরোধে জনসমাগম এড়িয়ে চলা, বাড়িঘরের পরিচ্ছন্নতা বজায় রাখা ও হাঁচি-কাশিতে শিষ্টাচার মেনে চলার পরামর্শ দিয়েছেন এই বিশেষজ্ঞ চিকিৎসক।
 

এই বিভাগের আরো খবর

ব্রাজিলে করোনায় প্রতি মিনিটে ১ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র ও...

বিস্তারিত
করোনায় মৃত্যুতে দ্বিতীয়  যুক্তরাজ্য

আন্তর্জাতিক ডেস্ক:  করোনা ভাইরাসে...

বিস্তারিত
দক্ষিণ আফ্রিকায় বাড়ছে আক্রান্তর সংখ্যা

আন্তর্জাতিক ডেস্ক:  পাঁচ দিন ধরে...

বিস্তারিত
ভারতে একদিনে আক্রান্ত প্রায় ১০ হাজার 

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বময় ছড়িয়ে পড়া...

বিস্তারিত
ব্রাজিলের পর পেরুতে মৃত্যুর রেকর্ড

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বব্যাপী...

বিস্তারিত
আক্রান্তে ইতালিকে ছুঁতে চলেছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক: কোভিড-১৯ এর...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *