ঢাকা, রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

2018-09-23

, ১২ মহাররম ১৪৪০

বাণিজ্যে অংশীদার হতে সুইডেনের উদ্যোক্তাদের আহবান প্রধানমন্ত্রীর

প্রকাশিত: ১০:১৯ , ১৬ জুন ২০১৭ আপডেট: ১০:১৯ , ১৬ জুন ২০১৭

কূটনৈতিক প্রতিবেদক: বাংলাদেশকে দক্ষিণ এশিয়ার সবচেয়ে ব্যবসাবান্ধব দেশ উল্লেখ করে বিনিয়োগ ও বাণিজ্যে অংশীদার হতে সুইডেনের উদ্যোক্তাদের আহবান জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সুইডেন সফরের দ্বিতীয় দিনে শুক্রবার স্টকহোমে বাংলাদেশ-সুইডেন বিজনেস এ্যান্ড ইনভেস্টমেন্ট ফোরামের আয়োজনে বানিজ্য সংলাপে দেয়া ভাষণে এই আহ্বান জানান প্রধানমন্ত্রী।

তিনি বলেন, একসঙ্গে কাজ করলে উভয় দেশের লাখ লাখ মানুষের জীবন বদলে দেয়া সম্ভব। এদিকে, সফর শেষে দেশের উদ্দেশে সুইডেন ত্যাগ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর সুইডেন সফরের দ্বিতীয় এবং শেষ দিনে স্টকহোমে বাংলাদেশ-সুইডেন বিজনেস এ্যান্ড ইনভেস্টমেন্ট ফোরামের আয়োজনে বানিজ্য সংলাপে অংশ নেন। এ সময় প্রধানমন্ত্রী বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতির কথা তুলে ধরেন। বলেন, তৈরী পোশাক শিল্পে বাংলাদেশ বিশ্বের সামনে সাফল্যের উদাহরণ।

যুক্তরাষ্ট্রসহ বিশ্বের ৮৩টি দেশে বাংলাদেশের ওষুধ রপ্তানী হচ্ছে। শেখ হাসিনা বলেন, দক্ষিন এশিয়ার মধ্যে বাংলাদেশে বিনিয়োগের নীতিমালা সবচেয়ে উদার। ব্যবসার ক্ষেত্রে খরচও তুলনামুলক কম। তাই সুইডেনের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উন্নয়নের নানা লক্ষ্যের কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, যৌথ সমৃদ্ধি অর্জনের জন্য বিনিয়োগ, বাণিজ্য ও উদ্ভাবনী ব্যবসার ক্ষেত্রে বাংলাদেশের অংশীদার হতে পারে সুইডেনের ব্যবসায়ী ও শিল্পখাতের উদ্যোক্তারা। এতে উভয় দেশের মানুষের ভাগ্যোন্নয়ন হবে।

অনুষ্ঠানে দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে সম্পর্ক জোরদারে সুইডেন-বাংলাদেশ বিজনেস কাউন্সিল-স্টকহোম এবং নরডিক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রির-ঢাকা’র মধ্যে এক সমঝোতা স্মারক সই হয়।

আরো পড়ুন: খালেদাকে সুস্থ রাজনীতির আহ্বান প্রধানমন্ত্রীর

এই বিভাগের আরো খবর

হেনস্তাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী: উপমন্ত্রী জয়

ডেস্ক প্রতিবেদন: ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয় বলেছেন, লন্ডনে তাকে যারা হেনস্তা করেছেন, তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার নির্দেশ...

১৪ সাংবাদিক পেলেন ব্র্যাকের অভিবাসন মিডিয়া অ্যাওয়ার্ড

নিজস্ব প্রতিবেদক: অভিবাসনবিষয়ক সংবাদ ও আলোকচিত্রের জন্য বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের অভিবাসন কর্মসূচির পক্ষ থেকে এ বছর ১৪ জন...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is