উরুগুয়ের প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠানে রাষ্ট্রপতি

প্রকাশিত: ১২:৫০, ০২ মার্চ ২০২০

আপডেট: ০১:০১, ০২ মার্চ ২০২০

অনলাইন ডেস্ক: শপথ নিলেন উরুগুয়ের নবনির্বাচিত প্রেসিডেন্ট লুইস লোকাল পাউ। উরুগুয়ের রাজধানী মন্টি ভিডিওতে পার্লামেন্ট ভবনে স্থানীয় সময় রোববার (০১ মার্চ) দুপুরে শপথ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এ সময় শপথ অনুষ্ঠানে বাংলাদেশের রাষ্ট্রপতি মো: আবদুল হামিদসহ বিভিন্ন দেশের রাষ্ট্র সরকারপ্রধান এবং প্রতিনিধিরা যোগ দেন। রাষ্ট্রপতি আবদুল হামিদ বাংলাদেশের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।

এদিকে, উরুগুয়ে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোঃ জুলফিকার রহমান, রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া এবং প্রেস সচিব মোঃ জয়নাল আবেদীন অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।

গত নভেম্বরে অনুষ্ঠিত উরুগুয়ের সাধারণ নির্বাচনে ক্ষমতাসীন বামপন্থী ব্রড ফ্রন্ট পার্টির প্রার্থী ড্যারিয়েল মার্টিনেজকে সামান্য ভোটের ব্যবধানে পরাজিত করে প্রেসিডেন্ট হন ৪৬ বছর বয়সী লুইস লোকাল পাউ। পরপর তিনবার ক্ষমতায় থাকা ব্রড ফ্রন্ট পার্টিকে পরাজিত করে ১৫ বছর পর ক্ষমতায় আসে লুইস লোকাল পাউ, এর কনজানভেটিব ন্যাশনাল পার্টি।

পরে বিকেলে ইন্ডিপেডেনস প্লাজাতে প্রেসিডেন্সিয়াল কমান্ড হস্তান্তর অনুষ্ঠানে যোগ দেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। বিভিন্ন আনুষ্ঠানিকতার মাধ্যমে প্রেসিডেন্সিয়াল কমান্ড হস্তান্তর করা হয়। সামরিক বাহিনীর সদস্যরা প্যারেড করে উরুগুয়ের নতুন প্রেসিডেন্টকে সালাম প্রদান করে। পরে আমন্ত্রিত অতিথিদের প্রেসিডেন্টের কার্যালয় জোসে আর্টিগাস ভবনে নিয়ে যাওয়া হয়।

সেখানে উরুগুয়ের নতুন প্রেসিডেন্ট বাংলাদেশের রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদসহ আগত অতিথিদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। সময় রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ উরুগুয়ের নতুন প্রেসিডেন্টকে অভিনন্দন জানান।

শপথ অনুষ্ঠানে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের মেনিয়াস বলসোনারো এবং স্পেনের রাজা ফিলিপসসহ বিভিন্ন দেশের রাষ্ট্র সরকার প্রধানদের সঙ্গে শুভেচ্ছা কুশল বিনিময় করেন।

এই বিভাগের আরো খবর

যুক্তরাষ্ট্রে আরো পাঁচ বাংলাদেশির মৃত্যু

অনলাইন ডেস্ক: যুক্তরাষ্ট্রে করোনা...

বিস্তারিত
করোনায় ইতালীতে দুই বাংলাদেশির মৃত্যু

অনলাইন ডেস্ক: ইতালীতে করোনা ভাইরাসে...

বিস্তারিত
বিমান চলাচল বন্ধ থাকবে ৭ এপ্রিল পর্যন্ত

নিজস্ব প্রতিবেদক: আন্তর্জাতিক ও...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *