পানির যে দাম বাড়ালো ওয়াসা

প্রকাশিত: ০২:৩৯, ২৯ ফেব্রুয়ারি ২০২০

আপডেট: ০২:৩৯, ২৯ ফেব্রুয়ারি ২০২০

নিজস্ব সংবাদদাতা: বিদ্যুতের পর এবার  বাড়লো পানির দাম। আগামী এপ্রিল মাস থেকে ঢাকার ওয়াসার গ্রাহকদের আগের চেয়ে ২৫ শতাংশ বেশি দামে পানি কিনতে হবে। এতে আরেক দফা বাড়বে জীবনযাত্রার ব্যয়।

এর আগে গত বছর জুলাই মাসে পানির দাম বাড়ানো হয়েছিল। ২০০৯ সালে ঢাকায় আবাসিক গ্রাহকদের জন্য ইউনিট প্রতি মানে হাজার লিটার পানির দাম ছিল টাকা ৭৫ পয়সা। আগামী এপ্রিল থেকে তা হচ্ছে ২০ টাকা।

ওয়াসার আইন অনুযায়ী, সংস্থাটির বোর্ড প্রতিবছর শতাংশ হারে পানির দাম বাড়াতে পারে। কিন্তু স্থানীয় সরকার মন্ত্রণালয়ের বিশেষ অনুমোদন নিয়ে এবার পানির দাম ২৫ শতাংশ বাড়ানো হয়েছে।

ঢাকা ওয়াসার প্রতি হাজার লিটার পানি আবাসিকে বেড়েছে ২৪ দশমিক ৯৭ শতাংশ বাণিজ্যিক দশমিক ৯৯ শতাংশ। চট্টগ্রাম ওয়াসার আবাসিক প্রতি হাজার লিটার পানিতে ২৫ শতাংশ এবং বাণিজ্যিকে দশমিক ৯৪ শতাংশ দাম বেড়েছে।

গতকাল (শুক্রবার) ঢাকা ওয়াসার এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, পানির উৎপাদন বিতরণ ব্যয়ের সঙ্গে বিক্রয় মূল্যের সামঞ্জস্য বিধান এবং বিদ্যুৎ গ্যাসের দাম বাড়ার কারণে ব্যয় সমন্বয় করতে পানির দাম বাড়ানো হয়েছে। আবাসিকে প্রতি হাজার লিটার পানির মূল্য ১৪ দশমিক ৪৬ টাকা এবং বাণিজ্যিকে ৪০ টাকা নির্ধারণ করা হয়েছে। মূল্য আগামী এপ্রিল থেকে কার্যকর হবে।

এর আগে আবাসিকে প্রতি হাজার লিটার পানির দাম ছিল ১১.৫৭ টাকা, আর বাণিজ্যিকে ছিল ৩৭. টাকা। সে হিসেবে আবাসিকে বেড়েছে প্রতি হাজার লিটার পানিতে দশমিক ৮৯ টাকা এবং বাণিজ্যিকে দশমিক ৯৬ টাকা।

বিষয়ে স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম বলেন, ‘পানির দাম না বাড়িয়ে আমাদের বিকল্প কিছু ছিল না। দাম না বাড়ালে প্রতিষ্ঠানগুলো টিকতে পারবে না। অন্য কোনো জায়গা থেকে ঋণ করতে হবে। আর সামান্য প্রেশার নিলে মানুষ বৃহত্তর অর্থে উপকৃতই হবে। এসব বিষয় চিন্তা করে বাস্তবতার ভিত্তিতেই দাম বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে।

এই বিভাগের আরো খবর

রংপুর সিটির বর্ধিত এলাকার সড়ক ও সেতুর বেহাল দশা

রংপুর সংবাদদাতা: দীর্ঘদিন সংস্কার না...

বিস্তারিত
মাস্কের দাম বেশি নিলে যেখানে অভিযোগ জানাবেন

নিজস্ব প্রতিবেদক: চীন থেকে শুরু হয়ে...

বিস্তারিত
রেলসেবা পেতে ফেনীবাসীর ভোগান্তি

ফেনী সংবাদদাতা: রেলের কাঙ্খিত সেবা...

বিস্তারিত
দখল আর দূষণে অস্তিত্ব সংকটে কর্ণপাড়া খাল

সাভার সংবাদদাতা: দুষণ আর দখলের কবলে...

বিস্তারিত
দুই মাসে বিতরণ দেড় হাজার ই-পাসপোর্ট

মাবুদ আজমী: উদ্বোধনের পর দুই মাসে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *