বিশ্বের ৫০টি দেশে ছড়ালো করোনা ভাইরাস

প্রকাশিত: ০৫:৩১, ২৮ ফেব্রুয়ারি ২০২০

আপডেট: ০৫:৩১, ২৮ ফেব্রুয়ারি ২০২০

অনলাইন ডেস্ক: দ্রুত বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ। চীনের ভেতর ভাইরাসটিকেবেঁধে রাখাসম্ভব না হওয়ায় বিশ্বের অর্ধশতাধিক দেশে ছড়িয়ে পড়েছে। অ্যান্টার্কটিকা ছাড়া বিশ্বের বাকি সব মহাদেশে ভাইরাসটি ছড়িয়ে পড়েছে।

সিএনএন জানিয়েছে, এখন পর্যন্ত ৫০টির বেশি দেশে করোনার সংক্রমণের খবর পাওয়া গেছে। ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা এরই মধ্যে ৮৩ হাজার ছাড়িয়ে গেছে। বৃহস্পতিবার পর্যন্ত চীনসহ বিশ্বে মৃতের সংখ্যা পৌঁছেছে দুই হাজার ৮৫৮ জনে। এর মধ্যে চীনে ২৭৮৮ জন এবং চীনের বাইরে সব দেশ মিলিয়ে মৃত্যু হয়েছে অন্তত ৭০ জনের।

চীনের হুবেই প্রদেশের উহানে সবচেয়ে বেশি সংক্রমণ ধরা পড়লেও চীনের বাইরেও বেশ কয়েকটি দেশে এর প্রাদুর্ভাব বাড়ছে ক্রমেই। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত দেশের সংখ্যা। চীনের মূল ভূখণ্ডের বাইরে ইরানে ২৬ জন, ইতালিতে ১৭ জন, দক্ষিণ কোরিয়ায় ১৩ জন, জাপানে জন, হংকং ফ্রান্সে দুইজন করে এবং ফিলিপিন্স তাইওয়ানে দুইজন; মোট ৭০ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে সিএনএন।

২৪ ঘণ্টার ব্যবধানে আফ্রিকার সবচেয়ে জনবহুল দেশ নাইজেরিয়াসহ অন্তত নতুন ১০টি দেশে ভাইরাসে আক্রান্তের সন্ধান পাওয়া গেছে। আফ্রিকার দেশ আলজেরিয়া, মিশর নাইজেরিয়াতে একজন করে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে।

গত কয়েকদিন ধরে ইরান ইতালিতে আক্রান্তের সংখ্যা কয়েকগুণ বেড়েছে। এই ভাইরাসে আক্রান্ত হয়ে ভ্যাটিকানে ইরানের সাবেক রাষ্ট্রদূত দেশটির বিশিষ্ট ধর্মীয় নেতা হাদি খোসরাশাহি মারা গেছেন। এছাড়া নতুন আক্রান্তদের মধ্যে ইরানের নারী পরিবার বিষয়ক ভাইস প্রেসিডেন্ট মাসুমে এবতেকারও আছেন বলে দেশটির গণমাধ্যমগুলো নিশ্চিত করেছে।

প্রণঘাতি এই ভাইরাস এরই মধ্যে ইতালিতে ১৭ জনের প্রাণ কেড়ে নিয়েছে। দেশটি তাদের ১১টি শহরকেকোয়ারেন্টিনকরে রেখেছে। গ্রিস তাদের কার্নিভাল সংক্রান্ত সব কার্যক্রম বাতিল করেছে।

দক্ষিণ কোরিয়াতে আক্রান্ত হয়েছেন দুই হাজার ২২জন। এদরে মধ্যে মারা গেছেন ১৩ জন। দেশটিতে ২৪ ঘণ্টায় আরও ২৫৬ জনের দেহে নতুন করে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে।

অস্ট্রেলিয়াতে ২২ জনের শরীরে করোনার অস্তিত্ব ধরা পড়েছে। আমেরিয়ায় এই ভাইরাসের আক্রান্তের সংখ্যা ৬০, ব্রাজিলে একজন। ইরাকে সাতজন, ইসরায়েলে তিনজন, জাপানে ২০২জন এতে আক্রান্ত হয়েছেন। জাপানে মৃত্যু হয়েছে আটজনের।

আফগানিস্তানে একজন, আলজেরিয়াতে একজন, বাহরাইনে ৩৩, বেলারুশে একজন, বেলজিয়ামে একজন, কম্বোডিয়ায় একজন, কানাডায়  ১৩ জন, ক্রোশিয়ায় এক, ডেনমার্কে এক, এস্তোনিয়া ফিনল্যান্ডে একজন করে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

জার্মানিতে ২৩, হংকংয়ে ৯৩, ভারতে তিনজন, ইরাকে সাতজন, পাকিস্তানে দুইজন, সিঙ্গাপুরে ৯৬ জন, শ্রীলংকায় দুইজন এতে আক্রান্ত হয়েছেন।

এদিকে করোনাভাইরাসের সংক্রমণ এখন এমন পর্যায়ে পৌঁছেছে যে এখনই কার্যকর সমন্বিত পদক্ষেপ না নেয়া গেলে বিশ্বজুড়ে এর প্রাদুর্ভাব সৃষ্টি করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এই বিভাগের আরো খবর

স্পেনে আক্রান্ত ও মৃত্যু বেশি যেসব কারণে

আফিয়া জ্যোতি : করোনা ভাইরাসে চীনের...

বিস্তারিত
ভারতে পুলিশের করোনা-প্রতিরোধী হেলমেট

অনলাইন ডেস্ক: বিশ্বের দুইশোরও বেশি...

বিস্তারিত
করোনা থেকে সুস্থ হয়েছেন ট্রুডোর স্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাস থেকে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *