দ্রুতই ওষুধ শিল্প হবে দেশের শীর্ষ রপ্তানী খাত

প্রকাশিত: ০২:৩৯, ২৮ ফেব্রুয়ারি ২০২০

আপডেট: ০৫:০৬, ২৮ ফেব্রুয়ারি ২০২০

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বসুন্ধরা কনভেনশন সেন্টারে শুরু হয়েছে তিনদিনব্যাপী ১২তম এশিয়া ফার্মা এক্সপো। আজ (শুক্রবার) সকালে উদ্বোধনী পর্বে বক্তারা বলেন, সম্ভাবনাময় ওষুধ শিল্প দেশের গন্ডি ছাড়িয়ে সুনাম অর্জন করছে বিদেশে। অল্প কিছুদিনের মধ্যে সবচেয়ে বেশি বৈদেশিক মুদ্রা অর্জন হবে এই খাত থেকে। অংশগ্রহণকারীরা বলেন, প্রতিবছর এই মেলায় অংশগ্রহণকারী দেশ প্রতিষ্ঠানের সংখ্যা বাড়লেও চলতি বছর করোনা আক্রান্তের জন্য অংশগ্রহণকারীর সংখ্যা কম। আগামীতে আরো সমৃদ্ধ হবে এই আয়োজন।

দেশের ওষুধ শিল্পকে সমৃদ্ধ করতে এবং আন্তর্জাতিক বাজারে বাংলাদেশকে পরিচিত করতে ২০০৩ সাল থেকে শুরু হয় এশিয়া ফার্মা এক্সপো। এরই ধারাবাহিকতায় শুক্রবার সকালে রাজধানীর বসুন্ধরা কনভেনশন সেন্টারে উদ্বোধন হয় ১২ তম এশিয়া ফার্মা এক্সপোর। অনুষ্ঠানে বক্তারা বলেন, বিশ্বের ১৫০ টিরও বেশি দেশে ওষুধ রপ্তানী হচ্ছে। বাংলাদেশেই তৈরি হচ্ছে বিশ্বমানের ক্যান্সারের ওষুধ। আগামীতে এই শিল্পের মাধ্যমে সবচেয়ে বেশি বৈদেশিক মুদ্রা অর্জিত হবে।

এরপর ভারতীয় হাইকমিশনারসহ বিশিষ্টজনরা মেলা ঘুরে দেখেন। মূলত এই মেলায় ওষুধ প্রস্তুতের বিভিন্ন যন্ত্রাংশ তৈরির প্রতিষ্ঠান এবং ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান অংশ নেয়। দেশি-বিদেশী অংশগ্রহনকারীরা বলেন, বিভিন্ন দেশের প্রতিষ্ঠানে অংশগ্রহনের মাধ্যমে অভিজ্ঞতার বিনিময় হয়। ফলে বাংলাদেশ এই শিল্প আরো এগিয়ে যাচ্ছে।

তবে এবছর বিশ্বজুড়ে করোনা আতংকের কারণে চীনসহ দেশের বাইরের অংশগ্রহনকারীর সংখ্যা কম বলে জানান তারা। আগামীতে এই সমস্যা কেটে গেলে অংশগ্রহনকারীর সংখ্যা বাড়বে বলেও মনে করেন তারা।

এবারের মেলায় ১৮টি দেশ থেকে ৫৩০টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। মেলা চলবে মার্চ পর্যন্ত।

এই বিভাগের আরো খবর

শপিংমল বন্ধের সময় বাড়ল ৪ এপ্রিল পর্যন্ত

নিজস্ব প্রতিবেদক: করোনাভাইরাসের...

বিস্তারিত
দুই দিন নতুন রোগী শনাক্ত হয়নি

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ গত ২৪...

বিস্তারিত
ভাষানটেকে আগুনে দগ্ধ একই পরিবারের ৩ জন

নিজস্ব সংবাদদাতা: রাজধানীর মিরপুরের...

বিস্তারিত
হোটেল-রেস্টুরেন্ট খোলা থাকবে: ডিএমপি

নিজস্ব প্রতিবেদ: করোনা মোকাবেলায়...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *