বান্দরবানে পাহাড় অরণ্যের হাতছানি

প্রকাশিত: ১০:২৭, ২৮ ফেব্রুয়ারি ২০২০

আপডেট: ১১:১৯, ২৮ ফেব্রুয়ারি ২০২০

আমিনুল ইসলাম মিঠ: বাংলাদেশের পাহাড়ি পর্যটনের সবচে বড় বিজ্ঞাপন পার্বত্য বান্দরবান। এই জেলার সুউচ্চ পাহাড় ও আঁকা-বাঁকা পথ আকৃষ্ট করে ভ্রমণপিয়াসীদের। যাতায়াত ব্যবস্থা উন্নত হওয়ায় বান্দরবানের দুর্গম বগা লেক ও কেওকারাডাং পর্বতশৃঙ্গে অনায়াসেই বেড়াতে যেতে পারছেন পর্যটকরা। যা দেশের পর্যটন খাতে উল্লেখযোগ্য অবদান রাখবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বান্দরবান শহর থেকে বগালেক ও কেওকারাডাং যেতে চাঁদের গাড়িতে পাড়ি দিতে হয় পাহাড়ি উঁচু-নিচু ও আঁকা-বাঁকা পথ। ছুটে চলা চাঁদের গাড়ির যাত্রা রোমাঞ্চকর করে তোলে বেড়ানোর আনন্দ।  

এই পথেই রুমা বাজার। এখানকার সেনা ক্যাম্প থেকে অনুমতি নিয়েই সরাসরি যাওয়া যায় বগালেক ও কেওকারাডাং। আর রুমা বাজারের অদূরেই পুলিশ ফাঁড়ির চারপাশ ঘিরে থাকা সবুজ পাহাড় ও শঙ্খ নদীর সম্মিলন চোখ জুড়িয়ে দেয় পর্যটকদের।

রুমা বাজার থেকে পাহাড়ি ১৭ কিলোমিটার পথের শেষে বগা লেক। যেটি ড্রাগন লেক নামেও পরিচিত। লেকটি এক নজর দেখতে দূর-দুরান্ত থেকে ছুটে আসেন ভ্রমণপিয়াসীরা।

বগা লেক থেকে চাঁদের গাড়িতে পাহাড়ি মেঠো পথ পেরিয়ে যাওয়া যায় তিন হাজার ১৭২ ফুট উচ্চতার পাহাড় কেওকারাডাং। দেশের সুউচ্চ এই পাহাড় ভ্রমণে এনে দেয় বিষ্ময়কর অনুভূতি।

এদিকে যাতায়াত ব্যবস্থা সহজ হলে পাহাড়ে পর্যটন আরো জনপ্রিয় হবে বলে জানায় ট্যুর অপারেটরদের সংগঠন ট্যুর অপারেটরস অব বাংলাদেশের (টোয়াব) সভাপতি মো. রাফিউজ্জামান।

তবে মেঘের আড়ালে থাকা সবুজ পাহাড়ে সকালের অপরূপ সূর্যোদয় যেন ভুলিয়ে দেয় দুর্গম পাহাড়ে আসার সকল কান্তি।

 

এই বিভাগের আরো খবর

বস্তিবাসীরা বেশি করোনা ঝুঁকিতে 

মাবুদ আজমী: ছিন্নমূল নিম্ন আয়ের...

বিস্তারিত
বিশ্ববাসীর নজরে কুষ্টিয়ার ইউটিউব গ্রাম

বিউটি সমাদ্দার : গ্রামের নাম ইউটিউব।...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *