করোনা বিশ্বব্যাপি ছড়িয়ে পড়তে পারে, সতর্ক স্বাস্থ্য সংস্থার

প্রকাশিত: ০২:৩১, ২৫ ফেব্রুয়ারি ২০২০

আপডেট: ০২:৩১, ২৫ ফেব্রুয়ারি ২০২০

আন্তর্জাতিক ডেস্ক: করোনা ভাইরাস বিশ্বব্যাপী মহামারি আকারে ছড়িয়ে পড়তে পারে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডাব্লিউএইচও। সোমবার (২৪ ফেব্রুয়ারি) সংস্থাটির মুখপাত্র মার্গারেট হ্যারিস জানিয়েছেন, বর্তমান পরিস্থিতি মহামারি না হলেও অনেক দেশেই ভাইরাসটি দ্রুত ছড়িয়ে পড়ছে।

চীনের বাইরে বিশ্বজুড়ে দ্রুতই বাড়ছে প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা। ভাইরাসটি বিশ্বব্যাপী মহামারি আকারে ছড়িয়ে পড়তে পারে এবার আশঙ্কা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদ্রোস আধানম গেব্রিয়েসাস। তিনি সতর্ক করেন, ভাইরাসটিকে নিয়ন্ত্রণের সুযোগ কমে আসছে। মুহূর্তে দেশগুলোকে ভাইরাসটি প্রতিরোধের জন্য প্রস্তুতি নিয়ে থাকতে হবে।

এদিকে, যুক্তরাষ্ট্রে প্রানঘাতী করোনা ভাইরাসের প্রকোপ ঠেকাতে প্রতিষেধক তৈরির জন্য ১২৫ কোটি ডলারের জরুরী তহবিল আহবান করেছে হোয়াইট হাউজ। সোমবার সন্ধ্যায় এক বৈঠকে বিষয়টি কংগ্রেসে তোলার সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন হোয়াইট হাউজ মুখপাত্র হগ্যান গিডলে।

প্রানঘাতি এই ভাইরাসে চীনে সোমবারও প্রান গেছে একাত্তরজনের। নিয়ে মৃতের সংখ্যা ২৬শ’ ছাড়িয়েছে। একদিনে চীনে এই ভাইরাসে আক্রান্ত হয়েছে আরো ৫০৮ জন। আর বিশ্বের ৩০টি দেশে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২শ’।

চীনের পাশাপাশি দক্ষিণ কোরিয়া, ইতালী, ইরান, তাইওয়ান হংকংয়ে বাড়ছে এই ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা। চীনের বাইরে মোট আক্রান্তের সংখ্যা এখন পর্যন্ত দুই হাজারের বেশি। সর্বশেষ ইরানে ১২ জন, দক্ষিণ কোরিয়ায় ৮জন, ইতালিতে সাতজন মারা যাওয়ার খবর মিলেছে। একইদিন ইরাক, আফগানিস্তান, কুয়েত এবং বাহরাইন প্রথম করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়ার খবর জানিয়েছে গণমাধ্যমগুলো।

এই বিভাগের আরো খবর

ইতালিতে থামছেই না মৃত্যুর মিছিল

অনলাইন ডেস্ক: নভেল করোনাভাইরাসের...

বিস্তারিত
করোনায় গৃহবন্দি ৩০০ কোটি মানুষ

আফিয়া জ্যোতি : চীন থেকে ছড়িয়ে পড়া...

বিস্তারিত
চীন কি সত্যই করোনা পরাস্ত করেছে?

ফারুক হোসাইন: প্রাতিষ্ঠানিক...

বিস্তারিত
এখন সবচেয়ে বেশি আক্রান্ত যুক্তরাষ্ট্রে

অনলাইন ডেস্ক: নভেল করোনাভাইরাসের...

বিস্তারিত
ইতালিতে কমছে না করোনার প্রকোপ

অনলাইন ডেস্ক: নভেল করোনাভাইরাসে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *