ট্রাম্পের উপস্থিতিতেও রণক্ষেত্র দিল্লি, নিহত ৭

প্রকাশিত: ০১:৫৪, ২৫ ফেব্রুয়ারি ২০২০

আপডেট: ০১:৫৪, ২৫ ফেব্রুয়ারি ২০২০

আন্তর্জাতিক ডেস্ক: প্রথমবারের মতো ভারত সফরে এসে দেশটির রাজধানী নয়াদিল্লিতে বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইনের (সিএএ) বিরোধী বিক্ষোভের স্বাক্ষী হলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার এই সফরের মাঝেই উত্তরদিল্লির বিভিন্ন প্রান্তে সিএএর সমর্থক বিরোধীদের মাঝে ব্যাপক রক্তক্ষয়ী সংঘর্ষ হয়েছে। এতে এক পুলিশ সদস্যসহ অন্তত সাতজনের প্রাণহানি ঘটেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, গত বছর দেশটির পার্লামেন্টে নতুন এই আইন পাস হয়ে যাওয়ার পর থেকে এখন পর্যন্ত রাজধানী নয়াদিল্লিতে একদিনে সবচেয়ে বেশি প্রাণহানি ঘটেছে। গত ২৪ ঘণ্টায় সংঘাত-সংঘর্ষে দিল্লিতে এক পুলিশ সদস্য ছয় বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। 
সিএএ-বিরোধী সমর্থকদের দফায় দফায় সংঘর্ষের মাঝে যানবাহন পুড়িয়ে দেয়ার ঘটনাও ঘটেছে বলে জানিয়েছে এনডিটিভি। বিক্ষোভ অব্যাহত থাকায় মঙ্গলবার দিল্লির উত্তরাঞ্চলে আরও সংঘর্ষের ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এছাড়াও কপিল মিশ্র আরেকটি ভিডিও টুইটারে প্রকাশ করেন। সেখানে দেখা যায়, দিল্লি পুলিশের ডেপুটি কমিশনার বেদ প্রকাশকে সঙ্গে নিয়ে মৌজপুর চকে অবস্থান নিয়েছেন সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) সমর্থকরা। পরে জাফরাবাদ থেকে বিরোধীরা মৌজপুর চক অভিমুখে যাত্রা করে। মাঝপথে সিএএ বিরোধীদের দমাতে চেষ্টা করে পুলিশ।

জাফরাবাদ থেকে মৌজপুর চক অভিমুখে যাওয়া মিছিলকে লক্ষ্য করে বিভিন্ন ভবনের ছাদ থেকে পাথর নিক্ষেপ করা হয়েছে। এছাড়াও কয়েকজনকে পিস্তল থেকে গুলি ছুড়তে দেখা যায়। এই সংঘর্ষের মধ্যেই পুলিশসহ সাত জনের মৃত্যু হয়। আহত হয় আরও ১০০ জন।

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ্ আজ (মঙ্গলবার) স্থানীয় সময় ভোররাতে পুলিশের উর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে জরুরি বৈঠক করেছেন।

এদিকে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এক টুইটার বার্তায় জানান, দিল্লির কয়েকটি অঞ্চলে সংঘর্ষের ব্যাপারে তিনি উদ্বিগ্ন। স্থানীয় এমএলএদের সঙ্গে কথা বলে তিনি পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছেন।

এই বিভাগের আরো খবর

জাতিসংঘের ৮৬ কর্মী করোনায় আক্রান্ত

অনলাইন ডেস্ক: বিশ্বের বিভিন্ন দেশে...

বিস্তারিত
ইতালিতে থামছেই না মৃত্যুর মিছিল

অনলাইন ডেস্ক: নভেল করোনাভাইরাসের...

বিস্তারিত
করোনায় গৃহবন্দি ৩০০ কোটি মানুষ

আফিয়া জ্যোতি : চীন থেকে ছড়িয়ে পড়া...

বিস্তারিত
করোনায় বিশ্বে একদিনে মৃত্যু ৩২০০

আন্তর্জাতিক ডেস্ক: করোনা ভাইরাসে...

বিস্তারিত
মন্দা কাটাতে ৫ লাখ কোটি ডলার দেবে গ্রুপ-২০

আন্তর্জাতিক ডেস্ক: প্রাণঘাতী করোনা...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *