আর্থিক খাতে লুটপাটের ঘটনায় আপিল বিভাগের ক্ষোভ 

প্রকাশিত: ১১:৪৪, ২৫ ফেব্রুয়ারি ২০২০

আপডেট: ১১:৪৪, ২৫ ফেব্রুয়ারি ২০২০

নিজস্ব প্রতিবেদক: ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্স সার্ভিসেস লিমিটেডের আর্থিক দুর্নীতির বিষয়ে আপিল বিভাগকে ব্যাখ্যা দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক শাহ আলম এবং বর্তমানে প্রতিষ্ঠানটির স্বাধীন চেয়ারম্যান ইব্রাহিম খালেদ।

আজ (মঙ্গলবার) সকালে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন তিন সদস্যের আপিল বেঞ্চে এ বিষয়ে শুনানি অনুষ্ঠিত হয়েছে। এ সময় ব্যাংকিং খাতে লুটপাটের ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন আপিল বিভাগ। বিষয়ে আদেশের জন্য আগামীকাল দিন ধার্য করা হয়েছে।

শুনানিতে আপিল বিভাগকে ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্স সার্ভিসেস লিমিটেডের সাবেক পরিচালক পি কে হালদারের দুর্নীতির বিষয়ে ব্যাখ্যা দেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক শাহ আলম। এ সময় সর্বোচ্চ আদালত তাকে বলেন, ব্যাংক থেকে একজন লোকই সাড়ে তিন হাজার কোটি টাকা নিয়ে গেলেন, তখন কেন্দ্রীয় ব্যাংক কী করেছে? আবার গনমাধ্যমে যে টাকার কথা বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংকের অংকের সাথে তার পার্থক্য আছে, এটা শুভঙ্করের ফাঁকি কি না, সে প্রশ্নও রাখেন আপিল বিভাগ।

এদিকে পিকে হালদার ইস্যুতে আপিল বিভাগে লিখিত বক্তব্য দেন সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদ। তিনি আদালতকে জানান, সাড়ে তিন হাজার কোটি টাকা লোন এর মধ্যে ১৫ কোটি টাকা পিকে হালদার এবং তার সহযোগীরা সরিয়ে নিয়েছে। ফলে ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্স সার্ভিসেস লিমিটেডকে বাঁচানো খুবই মুশকিল। তবে বাংলাদেশ ব্যাংক স্পেশাল ব্যবস্থা নিলে সেটি সম্ভব হতে পারে।

আপিল বিভাগে ইন্টারন্যাশনাল লিজিং নিয়ে বক্তব্যে বাংলাদেশ ব্যাংক জানায়, পিকে হালদার শুধু  ইন্টারর্নেশনাল লিজিং থেকে ১৫৬ কোটি টাকা এবং অন্যান্য প্রতিষ্ঠান থেকে ১৬৪ কোটি টাকা লোপাট করেছে।  ব্যাংকটির আইনজীবী জানান, টাকা ফিরিয়ে আনা কঠিন, তবে সম্ভব।

এই বিভাগের আরো খবর

টেকনাফে ৪ মাদক ব্যবসায়ী নিহত

কক্সবাজার সংবাদদাতা: কক্সবাজারের...

বিস্তারিত
চট্টগ্রামে রাস্তায় ওষুধ ছিটিয়েছে পুলিশ

চট্টগ্রাম প্রতিবেদক: করোনা ভাইরাসের...

বিস্তারিত
মুক্তি পেয়ে গুলশানের বাসায় খালেদা জিয়া

নিজস্ব প্রতিবেদক: দুই বছর দেড় মাস...

বিস্তারিত
কুষ্টিয়ায় বন্দুকযুদ্ধে এক ডাকাত নিহত

কুষ্টিয়া সংবাদদাতা: কুষ্টিয়া সদরে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *