সন্ত্রাস ও উগ্রবাদ রুখতে একমত ট্রাম্প-মোদি

প্রকাশিত: ০৮:০৭, ২৪ ফেব্রুয়ারি ২০২০

আপডেট: ০৮:০৯, ২৪ ফেব্রুয়ারি ২০২০

অনলাইন ডেস্ক: প্রথমবারের মতো দুইদিনের সফরে ভারতে অবস্থান করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভারতে  পৌঁছেই তিনি আহমেদাবাদের মোটেরা স্টেডিয়ামে 'নমস্তে  ট্রাম্প' সমাবেশে অংশ নেন। সেই সংবর্ধনা সমাবেশে দেয়া বক্তৃতায় মোদির প্রশংসা করে ট্রাম্প বলেন, উপমহাদেশীয় অঞ্চলে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে ভারতের বড় ভূমিকা রয়েছে। সন্ত্রাস দমনে পাকিস্তানকে কঠোর পদক্ষেপ নেয়ার আহবান জানান তিনি। এদিকে, ট্রাম্পের সপরিবারের ভারত সফরের মধ্য দিয়ে দুদেশের সম্পর্ক নতুন মাত্রা পাবে বলে জানান নরেন্দ্র মোদি।

আহমেদাবাদের মোটেরায় সর্দার প্যাটেল স্টেডিয়ামে লাখো মানুষের ভিড়। নাচ-গান আর করতালিতে সাদরে আমন্ত্রণ জানানো হলো মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে। স্টেডিয়ামের ‘নমস্তে ট্রাম্প’ মঞ্চে একসঙ্গে হাজির হন ডোনাল্ড ট্রাম্প আর নরেন্দ্র মোদী।

ভারতবাসীকে নমস্কার জানিয়ে 'নমস্তে ট্রাম্প’ সমাবেশে বক্তৃতা দিতে শুরু করেন মার্কিন প্রেসিডেন্ট। এসময় ট্রাম্প বলেন, আমেরিকা ভারতকে ভালোবাসে ও সম্মান করে। ভারতবাসীর পাশে আমেরিকা সবসময়ই বিশ্বস্ত বন্ধু হিসেবে থাকবে।

এসময় পাকিস্তানের সমালোচনা করে ট্রাম্প বলেন, পাকিস্তানকে সন্ত্রাস দমনে কঠোর পদক্ষেপ নিতে হবে। উগ্র সন্ত্রাসবাদ রুখতে ভারত-যুক্তরাষ্ট্র এক সঙ্গে কাজ করবে বলেও জানান মার্কিন প্রেসিডেন্ট।

এসময় নরেন্দ্র মোদিকে ভারতের গর্ব বলেও উল্লেখ করেন ট্রাম্প। মোদিকে বন্ধু হিসেবে সম্বোধন করে, 'নমস্তে ট্রাম্পের' মতো সুন্দর সংবর্ধনার জন্য ধন্যবাদও জানান। মঙ্গলবার ৩০০ কোটি ডলারের প্রতিরক্ষা চুক্তি হওয়ার কথাও জানান মার্কিন প্রেসিডেন্ট।

এদিকে, প্রথমে ‘ভারতমাতা কি জয়’ পরে ‘নমস্তে ট্রাম্প’ বলে বক্তৃতা দেন নরেন্দ্র মোদি। বলেন, পরিবারের সবাইকে নিয়ে এদেশে এসেছেন ট্রাম্প, এতে ভারত-মার্কিন সম্পর্ক আরও গভীর হল।

সোমবার দুপুরে আহমেদাবাদ বিমানবন্দরে অবতরণ করে ট্রাম্পকে বহনকারী বিমান ‘এয়ারফোর্স ওয়ান‘। বিমান থেকে নেমেই মোদিকে আলিঙ্গন করেন ট্রাম্প। এরপর সপরিবারে সাবরমতী আশ্রমে যান তিনি। সেখানে মহাত্মা গান্ধীর প্রতি শ্রদ্ধা নিবেদনের পর ফাস্ট লেডি মেলানিয়াকে নিয়ে চরকা কাটেন ট্রাম্প। এরপর, স্টেডিয়ামের সমাবেশ শেষে আগ্রায় তাজমহল পরিদর্শন করেন ট্রাম্প ও তার পরিবার।

গুজরাতের ক্রিকেট স্টেডিয়াম উদ্বোধনের পরই তাজমহলের উদ্দেশে রওনা দেন মার্কিন প্রেসিডেন্ট। তাজমহল ঘুরে দেখার পর সন্ধ্যা ৬টা নাগাদ সপরিবার বেরিয়ে পড়েন দিল্লির উদ্দেশে। 
 

এই বিভাগের আরো খবর

১৮ বছরের মধ্যে তেলের দাম সর্বনিম্ন

আফিয়া জ্যোতি: করোনা ভাইরাসের কারণে...

বিস্তারিত
ফ্রান্সে একদিনে মৃত্যুর রেকর্ড

অনলাইন ডেস্ক: নোভেল করোনাভাইরাসে...

বিস্তারিত
ইতালিতে আরও ৮১২ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক: প্রাণঘাতী...

বিস্তারিত
করোনায় বিশ্বে একদিনে মৃত্যু ৩৮০০ 

আন্তর্জাতিক ডেস্ক: প্রাণঘাতী করোনা...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *