ভারতের মাটিতে ট্রাম্পকে উঞ্চ অভ্যর্থনা

প্রকাশিত: ০১:০৩, ২৪ ফেব্রুয়ারি ২০২০

আপডেট: ০৫:১১, ২৪ ফেব্রুয়ারি ২০২০

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দ দু’দিনের সফরে ভারত এসেছেন আজ। সোমবার স্থানীয় সময় সকাল ১১ টা ৪০ মিনিটে আহমেদাবাদ  বিমানবন্দরে অবতরণ করে তাঁর বিমানএয়ারফোর্স ওয়ানআহমেদাবাদ  বিমানবন্দরে ট্রাম্পকে উঞ্চ অভ্যর্থনা জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রথমবারের মতো ভারতে পা রাখলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুধু ভারতবর্ষ নয়, দক্ষিণ এশিয়ায় ডোনাল্ড ট্রাম্পের এটাই প্রথম সফর। এই সফরে তার সঙ্গী হয়েছেন স্ত্রী মেলানিয়া ট্রাম্প, মেয়ে ইভাংকা ট্রাম্প এবং জামাতা জেয়ার্ড কুশনার।    

ভারতে আসার আগে থেকে একের পর এক টুইট করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর বিমানএয়ার ফোর্স ওয়ানআমেরিকা ছাড়তেই ট্রাম্প হিন্দিতে টুইট করেন, “আমরা ভারতে আসতে আগ্রহী। এখন মাঝপথে আছি। কিছু ক্ষণের মধ্যেই সকলের সঙ্গে দেখা হবে। অপর দিকে দিন সকালেই ট্রাম্পের উদ্দেশে মোদী টুইট করেন, “অধীর আগ্রহে অপেক্ষা করছে ভারত।তার পরই পাল্টা হিন্দিতে টুইট করে সকলকে চমকে দিয়েছেন ট্রাম্প।

স্থানীয় সময় সোমবার সকাল ১১টা ৪০ মিনিটে গুজরাতের সর্দার বল্লভভাই পাটেল বিমানবন্দরে মার্কিন প্রেসিডেন্টেরএয়ার ফোর্স ওয়ানঅবতরণ করে। সেখান থেকে ট্রাম্প যাচ্ছেন সাবরমতী আশ্রমে। তার পর যোগ দেবেন মোতেরা স্টেডিয়ামেনমস্তে ট্রাম্পঅনুষ্ঠানে। এই অনুষ্ঠান শেষে তিনি যাবেন তাজমহল দর্শনে। সেখানে ঘণ্টা খানেক কাটিয়ে তার পর চলে যাবেন দিল্লিতে।

দুদিনের সফরে ভারতে এসেছেন মার্কিন প্রেসিডেন্ট। তাঁর এই সফরকে স্মরণীয় করে রাখতে খামতির কোনও জায়গা রাখছে না ভারত। তা সে নিরাপত্তা হোক বা তাঁর থাকার ব্যবস্থাসব দিক থেকে লক্ষ্যণীয় ব্যবস্থা করা হয়েছে। সর্দার বল্লভভাই পটেল বিমানবন্দর থেকে আমদাবাদ পর্যন্ত দীর্ঘ ২২ কিলোমিটার রাস্তা গত কয়েক দিনে সেজে উঠেছে। মার্কিন প্রেসিডেন্টকে স্বাগত জানাতে এই দীর্ঘ পথে নজিরবিহীন ব্যবস্থা করা হয়েছে। থাকছে নাচ-গান এবংরোড শো’-এর ব্যবস্থা। নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে গোটা আমদাবাদ শহরটিকে। ১০ হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে। ছাড়াও নিরাপত্তার দায়িত্বে থাকছে মার্কিন সিক্রেট সার্ভিস, ন্যাশনাল সিকিউরিটি গার্ড (এনএসজি) এবং স্পেশাল প্রোটেকশন গ্রুপ (এসপিজি)

অন্য দিকে, আমেরিকা ছাড়ার আগে রোববার রাতেই ট্রাম্প টুইট করে এই সফর নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন। তিনি বলেন, “লাখ লাখ মানুষের জমায়েত হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে আমার সম্পর্ক বেশ ভাল। আমার বন্ধু।''

আগামীকাল মঙ্গলবার সকালে রাষ্ট্রপতি ভবনে স্বাগত জানানো হবে ট্রাম্পকে। সেখান থেকে রাজঘাটে গান্ধীর প্রতি সম্মান দেখাবেন তারা। এরপর শুরু হবে মোদী ট্রাম্পের বৈঠক। মঙ্গলবার ভারতীয় সময় বেলা তিনটায় মার্কিন দূতাবাসে যাবেন তিনি। সেখানে ভারতীয় শিল্প বাণিজ্য প্রতিনিধদলের সঙ্গে কথা হবে তার। এর ফাঁকেই মেলানিয়া ট্রাম্প দিল্লির সরকারি স্কুল দেখে আসবেন তিনি। সর্বশেষ মঙ্গলবার রাত দশটায় আবার যুক্তরাষ্ট্রের উদ্দেশে যাত্রা করবেন ট্রাম্প।  

এই বিভাগের আরো খবর

১৮ বছরের মধ্যে তেলের দাম সর্বনিম্ন

আফিয়া জ্যোতি: করোনা ভাইরাসের কারণে...

বিস্তারিত
ফ্রান্সে একদিনে মৃত্যুর রেকর্ড

অনলাইন ডেস্ক: নোভেল করোনাভাইরাসে...

বিস্তারিত
ইতালিতে আরও ৮১২ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক: প্রাণঘাতী...

বিস্তারিত
করোনায় বিশ্বে একদিনে মৃত্যু ৩৮০০ 

আন্তর্জাতিক ডেস্ক: প্রাণঘাতী করোনা...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *