মিরপুর টেস্টের দ্বিতীয় দিনে বাংলাদেশের দাপট

প্রকাশিত: ০৫:২০, ২৩ ফেব্রুয়ারি ২০২০

আপডেট: ০৫:২০, ২৩ ফেব্রুয়ারি ২০২০

ক্রীড়া ডেস্ক: মিরপুরে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টের দ্বিতীয় দিনটি দাপটের সাথেই শেষ করলো বাংলাদেশ। নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করে সাত উইকেটে হাতে রেখেই জিম্বাবুয়ের সংগ্রহ থেকে মাত্র ২৫ রান দূরত্বে দাঁড়িয়ে বাংলাদেশের ব্যাটসম্যানরা। সফরকারিদের প্রথম ইনিংসে ২৬৫ রানে গুটিয়ে দিয়ে দ্বিতীয় দিন শেষে ৩ উইকেটে ২৪০ রান তুলেছে টাইগাররা। 

ব্যাটিংয়ে নেমে ভালো শুরুর ইঙ্গিত দিয়েছিলেন বাংলাদেশের দুই ওপেনার সাইফ ও তামিম। ইনিংসের দ্বিতীয় ওভারেই জোড়া বাউন্ডারি হাঁকান ডানহাতি সাইফ। পরের ওভারে তামিমের ব্যাট থেকেও আসে দুই চার। মাত্র ৩ ওভারেই ১৮ রান করে ফেলে বাংলাদেশ। কিন্তু চতুর্থ ওভারের শেষ বলে সাইফ সাজঘরে ফিরে যান। এর আগে তার ব্যাট থেকে আসে ১২ বলে ৮ রান।

এর পর মধ্যাহ্ন বিরতির আগ পর্যন্ত নাজমুল হোসেন শান্ত এবং তামিম ইকবাল দুজন মিলে ৪ ওভার খেলে যোগ করেন ৭ রান। দ্বিতীয় সেশনেও আস্থার সাথে ব্যাট করেন এ দুজন। পাল­া দিয়েই নিজেদের রান বাড়াচ্ছিলেন শান্ত ও তামিম। কিন্তু দলীয় ৯৬ রানের মাথায় অফস্টাম্পের বাইরের বল ড্রাইভ করতে গিয়ে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে বসেন তামিম। সমাপ্তি ঘটে তার ৮৯ বলে ৪১ রানের ইনিংসের, একইসঙ্গে ভাঙে শান্তর সঙ্গে ১৫৯ বলে ৭৮ রানের জুটি।

এরপর বিরতির এক ওভার আগে ক্যারিয়ারের প্রথম হাফ সেঞ্চুরি তুলে নেন শান্ত। ১০৮টি বল খেলে হাঁকান ৬টি বাউন্ডারি। দলীয় ১৭২ রানে নাজমুলও ফিরে গেলে তৃতীয় সাফল্য পায় জিম্বাবুয়ে।

এরপর মুমিনুল আর মুশফিকুর রহীম দলকে আর বিপদে পড়তে দেননি। ২১.২ ওভারের জুটিতে তারা দ্বিতীয় দিন শেষে অবিচ্ছিন্ন আছেন ৬৮ রানে। মুমিনুল রয়েছেন সেঞ্চুরির পথে। ১২০ বলে ৯ বাউন্ডারিতে টাইগার অধিনায়কের সংগ্রহ অপরাজিত ৭৯ রান। তার সঙ্গে তৃতীয় দিনে খেলতে নামবেন ৩২ রানে অপরাজিত থাকা মুশফিক। 

এর আগে সকালের সেশনে ২৬৫ রানে গুটিয়ে যায় জিম্বাবুয়ের প্রথম ইনিংস। প্রথম দিনের ৬ উইকেটে ২২৮ রান নিয়ে ব্যাট করতে নামে জিম্বাবুয়ে। দ্বিতীয় দিনের খেলা শুরু করেন রেগিস চাকাভা ও ডোনাল্ড তিরিপানো। তবে বেশিক্ষণ দাঁড়াতে পরেন নি তিরিপানো।  তাকে ফিরিয়ে দেন আবু জায়েদ রাহী। সেই জের না কাটতেই এন্সলে এনদিলোভুকে বিদায় করেন তিনি।

পরক্ষণেই চার্লটন টিসুমাকে তুলে নেন তাইজুল ইসলাম। এর পর খেলা একটু দীর্ঘায়িত করেন চাকাভা। শেষ পর্যন্ত তাকে ফিরিয়েই সেই শিবিরে শেষ উইকেটটি তুলে নেন তাইজুল। জিম্বাবুইয়ান উইকেটরক্ষক-ব্যাটসম্যান ৩ চারে করেন ৩০ রান। বাংলাদেশের সবচেয়ে সফল বোলার নাঈম হাসান ও আবু জায়েদ। দুজনই শিকার করেন ৪টি করে উইকেট। আর তাইজুল ঝুলিতে ভরেন ২ উইকেট।

এর আগে শনিবার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করতে নামে জিম্বাবুয়ে।
 

এই বিভাগের আরো খবর

করোনায় আক্রান্তদের পাশে সানিয়া

ক্রীড়া ডেস্ক: করোনা আক্রান্ত মানুষের...

বিস্তারিত
প্রয়োজনে সব স্টেডিয়াম হবে হাসপাতাল

নিজস্ব প্রতিবেদক: ঢাকাসহ দেশের সব...

বিস্তারিত
টোকিও অলিম্পিকের নতুন সূচি ঘোষণা

ক্রীড়া ডেস্ক: এক বছর পিছিয়ে টোকিও...

বিস্তারিত
করোনা সংকটে নারী ক্রিকেটারদের পাশে বিসিবি

ক্রীড়া ডেস্ক: ২০১৮-১৯ মৌসুমে জাতীয়...

বিস্তারিত
ঢাকা মোহামেডান ক্লাবের নির্বাচন স্থগিত

নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাসের...

বিস্তারিত
বেতন নিচ্ছেন না জুভেন্টাসের খেলোয়াড়রা

ক্রীড়া ডেস্ক: করোনা ভাইরাসের কারণে সব...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *