অনিয়মের রাজত্ব শেখ বোরহানুদ্দীন কলেজে

প্রকাশিত: ১০:৫৬, ২২ ফেব্রুয়ারি ২০২০

আপডেট: ১০:৩৭, ২২ ফেব্রুয়ারি ২০২০

কাজী ফরিদ: পরের জায়গায় দালান তুলে চার দশক ধরে চলছে শেখ বোরহানুদ্দীন কলেজ। মালিকের সাথে জমি কেনার চুক্তি করলেও অর্থ পরিশোধ করে প্রকৃত মালিক হতে পারেননি। ভবন করে কিছু অংশ ভাড়া দিয়েছেন বাণিজ্যিক প্রতিষ্ঠানের কাছে। প্রায় ১০ হাজার শিক্ষার্থীর এই প্রতিষ্ঠানের মূল ক্যাম্পাসের মালিকানা নেই তাদের হাতে।

ছবির এই বাড়িটি পুরান ঢাকার নাজিমুদ্দীন রোডে তৈরি করেছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম রেজিস্ট্রার খান বাহাদুর নাজিরউদ্দিন আহমেদ তাঁর স্ত্রী সামসুন্নেছা খানমের জন্য। আধুনিক সুযোগ সুবিধা থাকায় দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ব্রিটিশ সরকার বাড়িটিকে অল ইন্ডিয়া রেডিও’র ছয়টি স্টেশনের একটি এখানে স্থাপন করায় ঐতিহাসিক গুরুত্বও ছিলো ভবনটির।

ষাটের দশকের শেষে বাড়িটি ভাড়া নেয় শেখ বোরহানুদ্দীন পোস্ট গ্রাজুয়েট কলেজ। প্রথমে ভাড়া নিয়ে কার্যক্রম চালালেও ১৯৮১ সালে ৫৪ শতাংশ জায়গাসহ বাড়িটি কেনার চুক্তি করে কলেজ কর্তৃপক্ষ। তবে, ৩৯ বছর পেরিয়ে গেলেও জমির মালিককে অর্থ পরিশোধ না করায় কলেজের নামে দলিল হয়নি।

জমির মালিকরা এজন্য দায়ী করছেন কলেজ কর্তৃপক্ষকে। কলেজের কাছে জমি বিক্রির ইচ্ছে না থাকলেও নানা কারণে সে সময় বাধ্য হয়ে বিক্রির চুক্তি করতে হয়েছে এমন অভিযোগ করেন সামসুন্নেছা খানমের মেয়ে জিনাতুন্নেছা খানম।

এদিকে ১৯৯৭ সালে কলেজ কর্তৃপক্ষ আদালতে মামলা করে জমির মালিকানা পেতে। এই জমির বর্তমান অংশীদার ২৩ জন। যে মূল্য নির্ধারণ করে অর্থ দেয়ার কথা বলা হচ্ছে তা যৌক্তিক নয় বলেও অভিযোগ করেছেন কেউ কেউ। 

এদিকে কলেজকে জমি রেজিষ্ট্রি করে না দিলেও ঐতিহাসিক স্থাপনা ভেঙ্গে দেয়ার ও নতুন ভবন নির্মাণ করে বাণিজ্যিক প্রতিষ্ঠানের কাছে ভাড়া দেয়ার অভিযোগ করলেন জিনাতুন্নেছা খানমের ছেলে আরহাম চৌধুরী।

মালিক না হয়েও ভবন নির্মাণের অনুমতির বিষয়ে জানতে চাইলে শেখ বোরহানুদ্দীন পোস্ট গ্রাজুয়েট কলেজের অধ্যক্ষ আবদুর রহমান, জমি কেনার চুক্তির শর্ত অনুযায়ী তারা কার্যক্রম চালিয়ে যাচ্ছেন।

২৩ অংশীদারের মধ্যে ২১ জন কলেজের সাথে সোলেনামা করতে রাজি বলে জানান অধ্যক্ষ। তবে ৫৪ শতাংশ জমির মধ্যে অপর ২ জনের মালিকানায় থাকা প্রায় ২৫ শতাংশ জমির বিষয়ে আপোষ নিষ্পত্তি না হলে অনিশ্চয়তার আশঙ্কা করেন তিনি।
 

এই বিভাগের আরো খবর

সোমবার ঢাকায় আসছে চীনা চিকিৎসক দল

কাজী বাপ্পা: করোনা ভাইরাস মোকাবেলায়...

বিস্তারিত
এখনই শুরু হচ্ছে না এইচএসসিতে ভর্তি কার্যক্রম

রীতা নাহার: করেনা সংকটের কারণে এবছর...

বিস্তারিত
দেশে করোনা সংক্রমণ দীর্ঘমেয়াদী হওয়ার আশংকা

শাহনাজ ইয়াসমিন: প্রতিরোধ ব্যবস্থা বা...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *