গুটিকয়েক ব্যক্তি ও প্রতিষ্ঠানের কাছে জিম্মি দেশের ব্যাংকিং খাত

প্রকাশিত: ০২:৩২, ২২ ফেব্রুয়ারি ২০২০

আপডেট: ০৩:৫৬, ২২ ফেব্রুয়ারি ২০২০

মেহের মণি: গুটি কয়েক ব্যক্তি ও প্রতিষ্ঠানের কাছে জিম্মি দেশের ব্যাংকিং খাত। নতুন ব্যাংকের লাইসেন্স দিয়ে কেন্দ্রীয় ব্যাংক নীতিমালার লঙ্ঘণ করেছে বলে জানিয়েছে সেন্টার ফর পলেসি ডায়ালগ-সিপিডি। গণমাধ্যমে ব্যাংকিং খাতের সংস্কারে কমিশন গঠনের খবর প্রকাশের পর সংবাদ সম্মেলনে এই প্রতিক্রিয়া জানায় সংস্থাটির গবেষকরা। এসময় ব্যাংকিং কমিশন গঠনের খবরকে স্বাগত জানিয়ে তারা বলছে, কমিশনকে স্বাধীনভাবে কাজ করতে দিতে রাজনৈতিক স্বদিচ্ছার প্রয়োজন হবে।

দেশের ব্যাংকিং খাতে গত বছরের সেপ্টেম্বর পর্যন্ত খেলাপী ঋণের পরিমান এক লাখ ১৬ হাজার কোটি টাকা। এর মধ্যে রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকের মোট বিতরণকৃত ঋণের ৩১ ভাগ এবং বেসরকারী ব্যাংকে সাড়ে সাত ভাগই খেলাপী। গুটি কয়েক ব্যক্তি ও প্রতিষ্ঠানের কাছে জিম্মি এই খাত। এসব অনিয়ম বন্ধে কাজ করার কথা ছিল বাংলাদেশ ব্যাংকের; কিন্তু নিয়ন্ত্রনকারী সংস্থাটি খোদই নিয়ম ভাঙছে।

এমন অবস্থায় গত বছর ব্যাংকিং খাতের অনিয়ম দূরকরতে দেশের সর্বোচ্চ আদালত বাংলাদেশ ব্যাংককে কয়েক দফায় কমিশন ও কমিটি গঠনের নির্দেশ দেয়। এরই ধারাবাহিকতায় গত সপ্তাহে গণমাধ্যমে খবর আসে সরকার ব্যাংক কমিশন গঠন করতে যাচ্ছে। অর্থমন্ত্র আনুষ্ঠানিকভাবে এ বিষয়ে কিছু না জানালেও এই খবরকে স্বাগত জানিয়ে বেসরকারী গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলেসি ডায়ালগ-সিপিডি বলছে, সরকারের এ উদ্যোগকে স্বাগত জানাবে সিপিডি। তবে কমিশনকে অবশ্যই স্বাধীনভাবে কাজ করতে দিতে হবে এবং স্বচ্ছতার সাথে জনগণের সামনে তথ্য তুলে ধরতে হবে।

সরকারী-বেসরকারী ব্যাংকের খেলাপী ঋণ এবং ব্যাংকের বাইরে অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের অবস্থা, কেন্দ্রীয় ব্যাংকের ভূমিকা, সরকারী ঋণ, সুদের হার এবং ব্যাংকের টাকা বিদেশে পাচার এই সকল বিষয় খতিয়ে দেখে বিচার-বিশ্লেষণ করে একটি সুপারিশ মালা প্রস্তুত এবং তা বাস্তবায়নের একটি পথ নকশা দেয়ার দাবিও জানিয়েছে সংস্থাটি।

এর আগেও ব্যাংক খাতের সংস্কারে কয়েকটি কমিটি ও কমিশন গঠন করা হয়েছিল। তবে তার পূর্ণ বাস্তবায়ন হয়নি। তাই এই কমিশন গঠন এবং তার পুর্ণ বাস্তবায়নে বিনা হস্তক্ষেপে সরকারের সর্বোচ্চ সমর্থন  প্রয়োজন বলে মনে করে সিপিডি।
 

এই বিভাগের আরো খবর

মশার কয়েল থেকে আগুনে মা ও দুই সন্তানের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর মিরপুরের...

বিস্তারিত
নতুন কেউ করোনা শনাক্ত হয়নি, সুস্থ আরও ৪

অনলাইন ডেস্ক: গত ২৪ ঘন্টায় বাংলাদেশে...

বিস্তারিত
কাল থেকে ছাপা হবে না মানবজমিন

নিজস্ব প্রতিবেদক: করোনাভাইরাসের...

বিস্তারিত
মানুষকে ঘরে রাখতে সেনা-পুলিশের টহল জোরদার

নিজস্ব প্রতিবেদক: করোনা মোকাবেলায়...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *