করোনাভাইরাসের প্রভাব বাংলাদেশের মোবাইল ফোনের বাজারে

প্রকাশিত: ১১:২৬, ২২ ফেব্রুয়ারি ২০২০

আপডেট: ১১:৫৬, ২২ ফেব্রুয়ারি ২০২০

মাবুদ আজমী: চীনে করোনা ভাইরাসের প্রভাবে পড়েছে বাংলাদেশের মুঠোফোন ও ইলেক্ট্রনিক সামগ্রীর বাজারে। চীন থেকে এসব পণ্য আমদানি বন্ধ থাকায় প্রতিদিন বাড়ছে এসব পণ্যের দাম। আমদানিকারকরা বলছেন, চীনের ব্যাংক ও বেশিরভাগ ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকায় কোন অর্ডার করতে পারছেন না তারা। তবে এতে মোবাইল ফোন সেটের সংকট হবে না বলে জানান বাংলাদেশী উদ্যাক্তারা। 

বাংলাদেশে মুঠোফোন ও এর আনুষাঙ্গিক উপকরণের বাজার- সিংহভাগই চীনের দখলে। তবে সম্প্রতি চীনে করোনা ভাইরাসের কারণে মোবাইল ফোন সেট ও এর সামগ্রীর বাজারে দেখা দিয়েছে অস্থিরতা। 

রাজধানীর বিভিন্ন পাইকারি ও খুচরা মার্কেট ঘুরে দেখা যায়, ইতিমধ্যে দামে প্রভাব পড়েছে এসব সামগ্রীতে। আমদানি কম থাকার অজুহাতে বেড়েছে এসব পণ্যের দাম।  

আমাদিনকারকরা বলছেন, জানুয়ারির পর থেকে চীনের সাথে এলসি ও নতুন করে অর্ডার দেয়া বন্ধ রয়েছে। এই সমস্যা দীর্ঘমেয়াদী হলে পণ্য না পাওয়ার শঙ্কার কথা জানান ব্যবসায়ীরা।

তবে দেশে বিভিন্ন ব্রান্ডের মোবাইল ফোন সেট উৎপাদন হওয়ায় দাম বৃদ্ধি বা সরবরাহে সংকট হবে না বলে জানালেন উৎপাদকরা। কারণ চীনের অনেক কোম্পানী বাংলাদেশে কারখানা করে উৎপাদন করছে। যা দেশের চাহিদার অনেকটাই পুরণ করছে বলে জানান উদ্যাক্তারা।  

দেশে বর্তমানে ৩ কোটির বেশি মানুষ স্মার্টফোন ব্যবহার করে এমন তথ্য দিয়ে দেশী এই উদ্যোক্তা জানান, আগামী এক বছরের চাহিদা পূরণে সক্ষম তারা। 

এই বিভাগের আরো খবর

বস্তিবাসীরা বেশি করোনা ঝুঁকিতে 

মাবুদ আজমী: ছিন্নমূল নিম্ন আয়ের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *