বাংলাদেশীদের বিদেশযাত্রা নেমেছে অর্ধেকে

প্রকাশিত: ১০:০৬, ১৮ ফেব্রুয়ারি ২০২০

আপডেট: ১১:৫৬, ১৮ ফেব্রুয়ারি ২০২০

রীতা নাহা: করোনা ভাইরাসের আতঙ্কে চীনে বাংলাদেশীদের যাতায়াত উল্লেখযোগ্য হারে কমে গেছে। শুধু চীনেই নয় সিঙ্গাপুর, থাইল্যান্ড, মালয়েশিয়া ও নেপালের ফ্লাইটেও যাত্রী কমেছে ৪০ থেকে ৫০ শতাংশ। ফ্লাইট সংখ্যাও নেমে এসেছে অর্ধেকে। আমদানী পণ্য বহনকারী কার্গোর ফ্লাইটও কমেছে ৮০শতাংশ। এমন বাস্তবতায় বাংলাদেশ বিমানের ঢাকা-গুয়াংজু ফ্লাইট শুরু হওয়া নিয়েও দেখা দিয়েছে অনিশ্চয়তা।

চীন থেকে চায়না ইস্টার্ণ, চায়না সাউদার্ণ, ড্রাগন এয়ার ও ইউএস বাংলা’র বিভিন্ন ফ্লাইটে প্রতিদিন দেশে যাতায়াত করতেন প্রায় ৬০০ যাত্রী। কিন্তু সেদেশে করোনা ভাইরাসের সংক্রমণের পর বদলে গেছে এই চিত্র। সতর্কতার কারণে আর আতঙ্কে এসব এয়ারলাইন্সে চীন থেকে যাত্রীর আসাযাওয়ার হার কমে গেছে ৫০ শতাংশ। যথারীতি কমেছে ফ্লাইটের সংখ্যাও।

চীনের পাশাপাশি আশপাশের দেশগুলোতেও যাওয়া আসার প্রবণতা নি¤œমুখী। ঢাকা থেকে কুয়ালালামপুর, ব্যাংকক, সিঙ্গাপুর, দিল্লী ও কাঠমান্ডুর ফ্লাইটে যাত্রী সংখ্যা কমেছে আশংকাজনক হারে। কমে গেছে ফ্লাইট সংখ্যাও। উদ্ভুত পরিস্থিতিতে ফ্লাইটসূচীতেও পরিবর্তন হচ্ছে বলে জানালেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক। তবে সরকারের সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত চীনের ফ্লাইট চলবে বলে জানিয়েছেন ইউএস বাংলা কর্তৃপক্ষ।

শুধু যাত্রী পরিবহনই নয়, পণ্য পরিবহনেও নেতিবাচক প্রভাব পড়েছে। আমদানী খাতের জরুরি ও গুরুত্বপূর্ণ পণ্য তৈরি পোশাক শিল্পের উপকরণ। কিন্তু কার্গোতে এসব পণ্য আমদানী কমে দাঁড়িয়েছে ২০ শতাংশে।

করোনাভাইরাস সংক্রমণের কারণে বিমানের দীর্ঘ আকাংখিত ঢাকা-গুয়াংজু রুট চালু করার উদ্যোগটিও অনিশ্চয়তার মুখে পড়েছে বলে জানালেন বিমান কর্তৃপক্ষ।

এই বিভাগের আরো খবর

ইতালিতে থামছেই না মৃত্যুর মিছিল

অনলাইন ডেস্ক: নভেল করোনাভাইরাসের...

বিস্তারিত
করোনায় গৃহবন্দি ৩০০ কোটি মানুষ

আফিয়া জ্যোতি : চীন থেকে ছড়িয়ে পড়া...

বিস্তারিত
চীন কি সত্যই করোনা পরাস্ত করেছে?

ফারুক হোসাইন: প্রাতিষ্ঠানিক...

বিস্তারিত
এখন সবচেয়ে বেশি আক্রান্ত যুক্তরাষ্ট্রে

অনলাইন ডেস্ক: নভেল করোনাভাইরাসের...

বিস্তারিত
ইতালিতে কমছে না করোনার প্রকোপ

অনলাইন ডেস্ক: নভেল করোনাভাইরাসে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *