৪শ’ মেট্রিক টন মধু রপ্তানির সুযোগ পেল বাংলাদেশ

প্রকাশিত: ০৮:১৩, ১৭ ফেব্রুয়ারি ২০২০

আপডেট: ০৮:১৯, ১৭ ফেব্রুয়ারি ২০২০

নিজস্ব সংবাদদাতা: বাণিজ্যিক ভিত্তিতে দেশে এখন মধু উৎপাদন হচ্ছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী . মো. আব্দুর রাজ্জাক। তিনি বলেছেন, চলতি বছরে জাপানে ৪০০ মেট্রিক টন মধু রপ্তানির অর্ডার পাওয়া গেছে, যা অত্যন্ত খুশির খবর। কৃষির আধুনিকায়ন বাণিজ্যিকীকরণে মধু একটি নতুন সংযোজন, যা আমাদের রপ্তানি বহুমুখীকরণে সহযোগিতা করবে।

আজ (সোমবার) রাজধানীর ফার্মগেটে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) চত্বরে তিন দিনব্যাপী জাতীয় মৌ মেলা-২০২০ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, কৃষিক্ষেত্রে আমাদের অসাধারণ সাফল্য অর্জিত হয়েছে। দানাদার খাদ্যে আমরা স্বয়ংসম্পূর্ণ। কৃষি পণ্যগুলো প্রক্রিয়াজাত মূল্য সংযোজন করে এমন পণ্য উৎপাদন করতে হবে, যেগুলোর বাজারমূল্য অনেক বেশি। সেক্ষেত্রে মধুও বিদেশে রপ্তানি করার সম্ভাবনা আছে। যদি আমরা গ্যারান্টি দিতে পারি, আমাদের মধু স্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয় এবং আধুনিক উপায়ে এটা উৎপাদন করা হয়েছে- তাহলে বিদেশে রপ্তানি করা যাবে।

. রাজ্জাক বলেন, বর্তমান সরকারের নির্বাচনী অঙ্গীকার ছিল পুষ্টিকর নিরাপদ খাদ্য নিশ্চিত করা। ক্ষেত্রে পুষ্টি চাহিদা নিশ্চিত করতে মধু একটি অনন্য খাদ্য। কৃষিপ্রধান বাংলাদেশে মৌমাছি পালন, উন্নয়ন সম্প্রসারণের সম্ভাবনা রয়েছে।

তিনি বলেন, মূল্যবান মৌ সম্পদ এবং মধু উৎপাদন বিপণনের মাধ্যমে স্থানীয় চাহিদা পূরণ করে রফতানির মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জন সম্ভব। কৃষির সম্ভাবনা অনেক বেশি। কৃষির চ্যালেঞ্জ মোকাবেলা করে রপ্তানি বহুমুখীকরণের মাধ্যমে মুজিববর্ষ হবে সমৃদ্ধির বছর।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক . মো. আবদুল মুঈদের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, কৃষি সচিব মো. নাসিরুজ্জামান বিএআরসির নির্বাহী চেয়ারম্যান . শেখ মোহাম্মদ বখতিয়ার।

চতুর্থবারের মতো মেলার আয়োজন করে কৃষি মন্ত্রণালয়। এবারের মেলায় সরকারি ছয়টি বেসরকারি ৬৮টি প্রতিষ্ঠানের মোট ৭৪টি স্টল রয়েছে। তিন দিনব্যাপী মেলা চলবে বুধবার (১৯ ফেব্রুয়ারি) পর্যন্ত। সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত  সর্বসাধারণের জন্য মেলা উন্মুক্ত থাকবে।

এই বিভাগের আরো খবর

আরো দুই করোনা রোগী শনাক্ত

নিজস্ব প্রতিবেদক: বাংলাদশে আরো দুই জন...

বিস্তারিত
সরকারকে সহযোগিতার আশ্বাস ফখরুলের

নিজস্ব প্রতিবেদক: করোনা সংকট...

বিস্তারিত
ঢাকা ছাড়লেন ২৬৯ মার্কিন নাগরিক

নিজস্ব প্রতিবেদক: করোণা সংক্রমণের...

বিস্তারিত
যানবাহন ও মানুষের চলাচল বেড়েছে

নিজস্ব প্রতিবেদক: প্রাইণঘাতি করোনা...

বিস্তারিত
রাজধানীতে বেড়েছে মানুষের চলাচল

মাবুদ আজমী: সরকারি নির্দেশনা অমান্য...

বিস্তারিত
তিনদিনে করোনা শনাক্ত আরও একজন

অনলাইন ডেস্ক: বাংলাদেশে গত তিনদিনে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *