চীন থেকে ১৭১ বাংলাদেশিকে না আনার পরামর্শ রাষ্ট্রদূতের

প্রকাশিত: ০২:৪৬, ১৭ ফেব্রুয়ারি ২০২০

আপডেট: ০৭:৫৫, ১৭ ফেব্রুয়ারি ২০২০

নিজস্ব প্রতিবেদক: প্রাণঘাতি করোনাভাইরাসে বিপর্যস্ত চীনের হুবেই প্রদেশে থাকা ১৭১ বাংলাদেশিকে এখনই না ফেরানোর পরামর্শ দিয়েছেন ঢাকায় দেশটির রাষ্ট্রদূত লি জিমিং। এ অবস্থায় দেশের এবং জনগণের স্বার্থ চিন্তা করেই বাংলাদেশকে এমনটি ভাবার কথা বলেছেন তিনি।

আজ (সোমবার) জাতীয় প্রেসক্লাবে কূটনৈতিক প্রতিবেদকদের সংগঠন ডিকাব আয়োজিত ডিকাব টকে’ রাষ্ট্রদূত এ কথা বলেন।

রাষ্ট্রদূত লি জিমিং বলেন, ১৭১ জনকে এখনই ফেরত আনার দরকার নেই। কারণ ভাইরাস ছড়ানোর রিস্ক তৈরি হতে পারে। তারা যেখানে আছেন, সেখানে সুরক্ষিতই আছেন। সেখানে যে ফ্লাইট তাদের আনতে যাবে, ওই প্লেন এবং তার পাইলট-ক্রুদের এখন অন্য কোনো দেশ ঢুকতে দেবে না।

রাষ্ট্রদূত আরো বলেন, ১৭১ বাংলাদেশিকে ফেরানোর ক্ষেত্রে চীনের অনুমতি মিলছে না তা নয়। অনুমতি কোনো সমস্যা নয়। সমস্যা হলো টেকনিক্যাল। ফ্লাইট-পাইলটরাও এই টেকনিক্যাল জটিলতায় পড়বেন।

এদিকে বাংলাদেশে থাকা কোনো চাইনিজ এখন পর্যন্ত আক্রান্ত হননি। আবার চীনে থাকা কোনো বাংলাদেশিও আক্রান্ত হননি। কিন্তু দুর্ভাগ্যক্রমে সিঙ্গাপুরে পাঁচ বাংলাদেশি আক্রান্ত হয়েছেন, তাদের চিকিৎসা চলছে।

আট হাজারের মতো চাইনিজ কর্মী রয়েছেন বাংলাদেশে জানিয়ে রাষ্ট্রদূত বলেন, চীনা নববর্ষ উপলক্ষে এই কর্মীদের এক দশমাংশ স্বদেশে ছুটিতে গেছেন। এই সংখ্যা খুব বড় না হলেও এরা কি-পারসন বিধায় প্রকল্পগুলোর কাজ কিছুটা ক্ষতিগ্রস্ত হতে পারে।

এর আগে গত ১ ফেব্রুয়ারি হুবেই প্রদেশের উহান শহর থেকে ৩১২ জন বাংলাদেশিকে বিশেষ একটি ফ্লাইটে ঢাকায় ফেরত আনা হয়। তাদের আশকোনার হজ ক্যাম্পে ১৪ দিনের জন্য বিচ্ছিন্ন অবস্থায় (কোয়ারেন্টাইন) রেখে সুস্থতা নিশ্চিত হওয়ার পর ছেড়ে দেয়া হয়।

এদিকে  হুবেই প্রদেশ থেকে ফিরতে আগ্রহী আরও ১৭১ বাংলাদেশি। তারা আবেদন জানালেও সরকার এ বিষয়ে আপাতত নিরাপত্তা রক্ষার কথা ভেবে যেতে দিচ্ছেনা।

এই বিভাগের আরো খবর

শপিংমল বন্ধের সময় বাড়ল ৪ এপ্রিল পর্যন্ত

নিজস্ব প্রতিবেদক: করোনাভাইরাসের...

বিস্তারিত
দুই দিন নতুন রোগী শনাক্ত হয়নি

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ গত ২৪...

বিস্তারিত
ভাষানটেকে আগুনে দগ্ধ একই পরিবারের ৩ জন

নিজস্ব সংবাদদাতা: রাজধানীর মিরপুরের...

বিস্তারিত
হোটেল-রেস্টুরেন্ট খোলা থাকবে: ডিএমপি

নিজস্ব প্রতিবেদ: করোনা মোকাবেলায়...

বিস্তারিত
মশার কয়েল থেকে আগুনে মা ও দুই সন্তানের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর মিরপুরের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *