বাংলাদেশিদের চীনের ভিসা আবেদনের হার নেমেছে ১০ শতাংশে

প্রকাশিত: ০১:৫৬, ১৭ ফেব্রুয়ারি ২০২০

আপডেট: ০১:৫৬, ১৭ ফেব্রুয়ারি ২০২০

নিজস্ব প্রতিবেদক: প্রাণঘাতী করোনাভাইরাস আতঙ্কে সারা বিশ্ব চীনে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা বেড়েই চলছে। দেশটিতে গত ২৪ ঘন্টায় আরো ১০৫ জনের মৃত্যু হয়েছে। নিয়ে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা দাঁড়ালো ১৭শ৭৫ জনে। এই কারনে বাংলাদেশিদের চীনের ভিসা আবেদনের হার প্রায় ৯০ শতাংশ কমে গেছে।

এতে ঢাকায় চীনের নাগরিকদের অন-অ্যারাইভাল ভিসা সুবিধা সাময়িকভাবে বন্ধ রয়েছে। এর প্রভাব উড়োজাহাজ পর্যটন খাতে পড়েছে।

ঢাকায় চীন দূতাবাস সূত্র জানিয়েছে, আগের নিয়মেই চীনের দূতাবাস খোলা রয়েছে। নিয়মিত কাজও চলছে। করোনাভাইরাসের আগে প্রতিদিন প্রায় ২৫০ বাংলাদেশি ভিসা আবেদন করতেন। আর এখন প্রতিনিয়ত ২০ থেকে ২৫টি ভিসা আবেদন আসছে দূতাবাসে।

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে বাংলাদেশেও চীনের নাগরিকদের অন-অ্যারাইভাল ভিসা সুবিধা সাময়িকভাবে বন্ধ করেছে ঢাকা। ছাড়া বাংলাদেশে যেসব চীনা নাগরিক থাকেন তাদের মাসখানেক চীনে ছুটিতে যেতে বারণ করা হয়েছে। দেশে চলমান চীনের প্রকল্পগুলোতে নতুন করে কোনো চীনা নাগরিককে না আনতে বলা হয়েছে।

এদিকে ঢাকায় তাদের অন-অ্যারাইভাল ভিসা সুবিধা বন্ধ থাকলেও চীনা নাগরিকদের নিয়মিত ভিসা খোলা থাকছে। তবে ভিসার জন্য তারা আবেদন করতে পারবেন (বেইজিং, কুনমিং মিশনে) এবং ক্ষেত্রে আবেদনের সঙ্গে অবশ্যই একটি মেডিকেল সার্টিফিকেট দিতে হবে।

জানা যায়, বাংলাদেশ থেকে চীনে প্রতিদিন সরাসরি ফ্লাইট পরিচালনা করে ইউএস-বাংলা এয়ারলাইনস, চায়না সাউদার্ন চায়না ওয়েস্টার্ন এয়ারলাইন্স। ড্রাগন এয়ারলাইন্স সপ্তাহে চার দিন হংকংয়ে ফ্লাইট পরিচালনা করে। এর বাইরে চীন থেকে অন্য দেশ হয়ে বাংলাদেশে আসে আরও ৫টি এয়ারলাইন্স। কিন্তু গত ২১ জানুয়ারি থেকে ঢাকা-গুয়াংজু রুটে ইউএস-বাংলা এয়ারলাইনসের অন্তত ৮টি ফ্লাইট শূন্য যাত্রী নিয়ে চলেছে। আর বাকি ফ্লাইটগুলোর অবস্থাও একই রকম।

এর আগে রোববার এক যৌথ সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী কে আবদুল মোমেন জানান, চীন খুবই দায়িত্বশীলতার সঙ্গে চীনে থাকা বাংলাদেশি প্রবাসীদের স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিতে কাজ করছে।

তিনি আরো জানান, হুবেই প্রদেশে এখনও আটকে থাকা কিছু বাংলাদেশিকে ফিরিয়ে আনতে চীন সম্মত হয়েছে। তবে তাদের কবে আনা যাবে সে বিষয়টি এখনও নিশ্চিত নয়।

এই ভাইরাস নিয়ে বিশ্বজুড়ে জরুরি স্বাস্থ্য পরিস্থিতি (হেলথ ইমার্জেন্সি) ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)

এই বিভাগের আরো খবর

বিমান চলাচল বন্ধ থাকবে ৭ এপ্রিল পর্যন্ত

নিজস্ব প্রতিবেদক: আন্তর্জাতিক ও...

বিস্তারিত
সৌদি আরব থেকে ৩৮৩ বাংলাদেশি ফিরছে বৃহস্পতিবার

অনলাইন ডেস্ক: সৌদি আরবের বিভিন্ন আটক...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *