চট্টগ্রাম বন্দর থেকে পণ্য পরিবহণ ব্যয় অস্বাভাবিক বৃদ্ধি

প্রকাশিত: ০৭:০০, ০৮ অক্টোবর ২০১৮

আপডেট: ০৭:০০, ০৮ অক্টোবর ২০১৮

চট্টগ্রাম বন্দর এলাকা থেকে দেশের সবচেয়ে বড় পাইকারি বাজার চাক্তাই-খাতুনগঞ্জ পর্যন্ত ট্রাকে পণ্য পরিবহণ ব্যয় হঠাৎ অস্বাভাবিক ভাবে বাড়িয়ে দিয়েছে বন্দর ট্রাক মালিক সমিতি। ট্রাক মালিক সমিতি বহির্ভূত পরিবহণে পণ্য পরিবহন হচ্ছে বাধাপ্রাপ্ত। পণ্য পরিবহণ নিয়ন্ত্র্ণ করা হচ্ছে সিন্ডিকেটের মাধ্যমে। খাতুনগঞ্জের আমদানিকারকরা এই পরিবহণ ব্যয় বৃদ্ধিকে অযৌক্তিক দাবী করে এর ফলস্বরূপ পণ্যের দর বৃদ্ধির শংকা প্রকাশ করেছেন।

চট্টগ্রাম বন্দরের ইয়ার্ডে নির্ধারিত কিছু পণ্য খালাস নিষিদ্ধ হওয়ার পর আশেপাশের বিভিন্ন ব্যক্তিগত মালিকানাধীন গুদাম থেকে ছোলা ও ডালজাতীয় পণ্য খালাস ও  পরিবহণের নিয়ম চালুর পর খাতুনগঞ্জ চাক্তাইয়ের বিভিন্ন গুদামে দৈনিক একশটি ট্রাক আসা-যাওয়া করছে। এ সুযোগে ট্রাক মালিকরা বন্দর সংলগ্ন ডিপো থেকে পণ্য পরিবহণে গড়ে তোলে সিন্ডিকেট। চট্টগ্রাম শহরের মধ্যে আমদানিকারক ও আড়তদারদের গুদামে পণ্য পরিবহনে এ সমিতির ট্রাক ভাড়া করতে বাধ্য করায় মাত্র কয়েক কিলোমিটার পথ পাড়ি দিতে নির্ধারণ করা হয় অস্বাভিক  ভাড়া। 

কোনো ঘোষণা ছাড়াই  ট্রাকপিছু ৪,০০০ টাকার ভাড়া বৃদ্ধি করে আদায় করা হচ্ছে ৬,৪০০ টাকা। এতে করে পাইকারি বাজারে ডাল জাতীয় পণ্যের দর কেজিতে বেড়েছে ২ থেকে ৩ টাকা। দেশে স্থিতিশীল পরিস্থিতি থাকা সত্ত্বেও  পরিবহণ ব্যয় বৃদ্ধিকে অযৌাক্তক বলে দাবি করে আমদানিকারকরা এ পরিস্থিতি ট্রাক মালিকদের সিন্ডিকেটের কারসাজি বলে মনে করছেন।

কোনো কারণ ছাড়াই চট্টগ্রাম বন্দর ট্রাক মালিক সমিতির এই বর্ধিত পরিবহণ ব্যয় অবিলম্বে প্রত্যাহারের আহ্বান জানিয়েছে  চট্টগ্রাম ডাল ব্যবসায়ী সমিতি। অন্যথায় কঠোর আন্দোলনের হুশিয়ারি দিয়েছেন তাঁরা। 

এদিকে ট্রাক মলিক সমিতি এই বর্ধিত পরিবহণ ব্যয়কে যৌক্তিক দাবি করে জানিয়েছে, চট্টগ্রাম চেম্বারের সাথে আলোচনা করেই পরিবহণ ব্যয় বাড়ানো হয়েছে।

সংশ্লিষ্টরা মনে করছেন, বন্দর এলাকার বিভিন্ন ডিপো থেকে  আমদানি করা ছোলা ও ডালের পরিবহণে বর্ধিত ভাড়া  না কমালে  রমজানের খুচরা বাজারে ডালজাতীয় পণ্যের দর বেড়ে যাবে। তাই ভাড়া নিয়ে উদ্ভূত পরিস্থিতির এখনই ন্যায্য নিরসন চান ব্যবসায়ীরা।

 

এই বিভাগের আরো খবর

খুলনাসহ কয়েকটি জেলায় বাস চলছে না

অনলাইন ডেস্ক: খুলনায় চতুর্থ দিনের মতো...

বিস্তারিত
মধুমতির ভাঙনের কবলে নদী পাড়ের মানুষ

ফরিদপুর সংবাদদাতা: মধুমতি নদী ভাঙনে...

বিস্তারিত
অঘোষিত পরিবহন ধর্মঘটে চরম দুর্ভোগ

ডেস্ক প্রতিবেদন: নতুন সড়ক পরিবহন আইন...

বিস্তারিত
রাস্তায় গাড়ি চালাতে বাধা, চালককে মারধর

অনলাইন ডেস্ক: ধর্মঘট না মেনে সড়কে...

বিস্তারিত
বায়ু দূষণে ঢাকা বিশ্বে দ্বিতীয়

নিজস্ব প্রতিবেদক: বছরজুড়েই ঢাকার...

বিস্তারিত
আজও কয়েকটি জেলায় অঘোষিত পরিবহন ধর্মঘট

অনলাইন ডেস্ক: নতুন সড়ক পরিবহন আইন...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *