ভাল ফলনে বাড়ছে সরিষার আবাদ,মৌমাছি চাষে বাড়তি আয়

প্রকাশিত: ০৮:৩২, ২৮ জানুয়ারি ২০২০

আপডেট: ১১:৪৫, ২৮ জানুয়ারি ২০২০

অনলাইন ডেস্ক: কম সময় আর স্বল্প খরচে বেশি ফলন পাওয়ায় দিনদিন জনপ্রিয় হয়ে উঠছে সরিষা চাষ। অনুকূল আবহাওয়া ও পোকার আক্রমন কম হওয়ায় দেশের বিভিন্নস্থানে এবার সরিষার বাম্পার ফলনের আশা করছেন চাষীরা। পাশাপাশি সরিষা ক্ষেতে মৌমাছি চাষ করে মধু সংগ্রহের মধ্য দিয়েও আসছে বাড়তি আয়।

মানিকগঞ্জের অধিকাংশ মাঠ জুড়ে এখন হলুদ সরিষা ফুলের সমাহার। ভালো লাভ পাওয়ার আশায় জেলার প্রায় সব উপজেলাতেই সরিষা চাষ হয়েছে। জেলায় এবছর ৩৬ হাজার হেক্টর জমিতে হয়েছে সরিষার আবাদ।

পাশাপাশি সরিষা ক্ষেতের পাশে বসানো হয়েছে মৌমাছির বাক্স। এতে মধু আহরণের পাশাপাশি মৌমাছির মাধ্যমে ফুলের পরাগয়নের ফলে প্রায় ২০ ভাগ বেশি ফলনের আশা করছেন চাষীরা।

একই দৃশ্য নরসিংদী জেলার অধিকাংশ গ্রামে। বিস্তীর্ণ ক্ষেত জুড়ে এখন শুধু হলুদের সমারোহ। জেলার ৪ হাজার ৭শ’ ১৩ হেক্টর জমিতে সরিষা চাষ করা হয়েছে। সরিষা বীজ উৎপাদনের পাশাপাশি জেলার সবগুলো ইউনিয়নে মধু চাষ বৃদ্ধি করা হবে বলে জানালেন কৃষি কর্মকর্তা।

এদিকে জয়পুরহাটে এবছর বিপুল সংখ্যক চাষী সরিষার চাষ করেছেন। অন্যান্য ফসলের চেয়ে পোকার আক্রমন কম হওয়ায় সরিষা চাষ এই এলাকার চাষীদের কাছে ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে।

দেশের সীমান্তবর্তী এলাকা হিলিতেও এবছর সরিষার বাম্পার ফলন হয়েছে। আমন চাষে লাভের মুখ না দেখে সরিষা চাষে ঝুঁকেছেন এলাকার চাষীরা।

দিনাজপুর জেলার সীমান্তবর্তী এই উপজেলায় এবার ৮২০ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে।

 

 

এই বিভাগের আরো খবর

এমজিএইচ গ্রুপের এমডিকে দুদকে জিজ্ঞাসাবাদ

নিজস্ব প্রতিবেদক: অবৈধ সম্পদ অর্জনের...

বিস্তারিত
আগামি ৩ দিন বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা

ডেস্ক প্রতিবেদন: দেশের বিভিন্ন...

বিস্তারিত
চালের দাম বেড়েছে কেজিতে ৭ টাকা

নিজস্ব প্রতিবেদক: দু’সপ্তাহের...

বিস্তারিত
পাপিয়ার পেছনে কারা খুঁজে বের করা হবে: কাদের

নিজস্ব প্রতিবেদক: অস্ত্র, মাদক ও নারী...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *