ভোটের জন্য প্রস্তুত ৩৫ হাজার ইভিএম

প্রকাশিত: ১০:২৪, ১৬ জানুয়ারি ২০২০

আপডেট: ০৭:১৮, ১৬ জানুয়ারি ২০২০

কাজী ফরিদ: প্রথমবারের মতো ইলেকট্রনিক ভোটিং মেশিন-ইভিএমে ভোটগ্রহণ হবে ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনে। দুই সিটির আড়াই হাজার ভোট কেন্দ্রের জন্য ৩৫ হাজার ইভিএম প্রস্তুত রেখেছে নির্বাচন কমিশন। প্রতি ভোট কক্ষে একটি করে সাড়ে ১৪ হাজার ইভিএম ব্যবহার হবে ভোটগ্রহণে। ইভিএম নিয়ে বিভিন্ন মহলের আছে নানা প্রশ্ন।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে কমবেশি ৩৫ হাজার ইভিএম প্রস্তুত রেখেছে নির্বাচন কমিশন। দুই সিটিতে ভোট কেন্দ্রের সংখ্যা দুই হাজার ৪৭০টি। আর ভোট কক্ষ ১৪ হাজার ৪৫০। এরমধ্যে ঢাকা উত্তর সিটিতে ১৩শ ২০ কেন্দ্রের ৭ হাজার ৯শ’ বুথে থাকবে সমান সংখ্যক ইভিএম। দক্ষিণ সিটি কর্পোরেশনে ৬ হাজার ৬শ ৫০টি ইভিএম ব্যবহার হবে। এ ছাড়া দুই সিটিতেই সমান সংখ্যক ইভিএম ব্যাকআপ হিসেবে রাখা হবে। পরীক্ষামূলক বা মক ভোটিং ও প্রশিক্ষণের জন্য আরো ৫ হাজার ইভিএম ব্যবহার হবে।

প্রতিটি ভোটকক্ষে একটি ইভিএম থাকবে যেখানে গড়ে ৪শ’ থেকে ৫শ’ ভোটার ভোট দিতে পারবেন বলে জানায় ইভিএম সংশ্লিষ্টরা। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সব ভোটারের ভোট নেয়া সম্ভব হবে কিনা সে প্রশ্ন আলোচিত হচ্ছে।

ইভিএমে প্রথমে আঙুলের ছাপ দিতে হবে। ভোটার সনাক্ত হবার পর গোপন বুথে গিয়ে ব্যালট ইউনিটে পছন্দের মার্কার পাশের বোতাম চেপে ভোট দেবেন ভোটার। এরপর কনফার্ম বোতাম চেপে ভোটদান সম্পন্ন করবেন। এভাবে মেয়র, সাধারণ ওয়াড কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলরের জন্য তিনটি ব্যালটে ভোট দিতে হবে। কমিশনের ইভিএম সংশ্লিষ্টরা জানান, এই পুরো প্রক্রিয়া শেষ করতে গড়ে একজনের এক মিনিট সময় লাগে।

ঢাকার উত্তরা গার্লস হাই স্কুল এন্ড কলেজের পুরুষ কেন্দ্রে ভোটার ৩৩শ’ ২৮জন। এখানে ভোট কক্ষ ৮টি। সেই হিসেবে প্রতি কক্ষে ভোট দেবেন ৪শ ১৬ জন। একজন ভোটারের ভোট দিতে ১ মিনিট সময় লাগলেও প্রায় ৭ ঘন্টা সময় লাগবে সবার ভোট দিতে। যদি ভোট দিতে দেড় মিনিট করে সময় লাগে সেক্ষেত্রে ১০ ঘন্টার বেশি সময় লাগবে। ইভিএমের ভোট দেয়ার পুরো প্রক্রিয়ায় কতো সময় লাগে তা জানতে সাংবাদিকরা মক ভোটিংএ অংশ নেন নির্বাচন ভবনে। এতে দেখা যায় একজন নতুন ভোটারের জন্য তিনটি ব্যালটে ১ মিনিটের মধ্যে ভোট দেয়া অনেকটাই অসম্ভব।

তবে সংশ্লিষ্টদের দাবি প্রচার-প্রচারণার ও মক ভোটিং সম্পন্ন হলে ভোটারদের আয়ত্তে চলে আসবে ইভিএমে ভোট দেয়ার বিষয়টি।

ইভিএমে ভোট গ্রহণ নিয়ে আছে রাজনৈতিক দলগুলোর মধ্যে মতপার্থক্য।

এই বিভাগের আরো খবর

ভুয়া ফেসবুক একাউন্ট ২৭.৫ কোটি

অনলাইন ডেস্ক: সবচেয়ে জনপ্রিয় সামাজিক...

বিস্তারিত
দেশে অগ্নিকাণ্ডের ঘটনা আশঙ্কাজনকহারে বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: দেশে অগ্নিকাণ্ডের...

বিস্তারিত
করোনার অজুহাতে আদা-রসুনের দাম বৃদ্ধি

মেহের মনি: করোনা ভাইরাসের প্রভাবে চীন...

বিস্তারিত
করোনা চিকিৎসায় প্রস্তুত মৈত্রী হাসপাতাল

লাবণী গুহ: করোনাভাইরাস মোকাবেলায়...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *