আখেরি মোনাজাতে দেশ-জাতি ও মুসলিম উম্মাহর শান্তি কামনা

প্রকাশিত: ০১:০৫, ১২ জানুয়ারি ২০২০

আপডেট: ০৭:০২, ১২ জানুয়ারি ২০২০

অনলাইন ডেস্ক: আখেরি মোনাজাতে বিশ্ব শান্তি এবং দেশ, জাতি ও মুসলিম উম্মাহর কল্যাণ ও সৃমদ্ধি কামনা করে শেষ হলো টঙ্গির তুরাগ নদীর তীরে ৫৫তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। মোনাজাতে লাখ লাখ মুসল্লির ‘আমিন আমিন’ ধ্বনিতে পুরো প্রকম্পিত হয়ে ওঠে টঙ্গী।

আজ (রোববার) বেলা এগারোটার পর শুরু হয় আখেরি মোনাজাত। শেষ হয় বেলা ১১ টা ৪৬ মিনিটে। রাজধানীর কাকরাইলে তাবলিগ জামায়েতের মারকাজের মুরব্বি মাওলানা জুবায়ের আহমেদ মোনাজাত পরিচালনা করেন।

কনকনে শীতের মধ্যে লাখো ধর্মপ্রাণ মুসল্লির উপস্থিতিতে কানায়-কানায় পরিপূর্ণ হয়ে ওঠে ইজতেমা ময়দান ও আশাপাশের এলাকা। এর আগে প্রথম দিন থেকেই দেশ-বিদেশের কয়েকলাখ মুসল্লি ইজতেমায় অংশ নেন।

আখেরি মোনাজাতে শরিক হতে রাজধানী ঢাকা, গাজীপুরসহ আশপাশের এলাকা থেকে লাখ লাখ মানুষ ছুটে আসেন ইজতেমা ময়দানের দিকে। ময়দানে জায়গা না পেয়ে যে যেখানে জায়গা পেয়েছেন, সেখানে বসেই আল্লাহর দরবারে দু’হাত তুলে দোয়া করেন। অনেকেই আশেপাশের রাস্তা, গাড়ি, নৌকা এবং বাসার ছাদ থেকে মোনাজাতে শরিক হন। ফলে ময়দানের চারদিকের তিন থেকে চার কিলোমিটার এলাকা জনসমুদ্রে পরিণত হয়।

মুরুব্বি মোনাজাত শুরু করলে আমিন আমিন ধ্বনিতে প্রকম্পিত হতে থাকে টঙ্গী এলাকা। প্রথমে পবিত্র কোরআনে বর্ণিত দোয়ার আয়াতগুলো উচ্চারণ করেন। শেষে দোয়া হয় বাংলা ভাষায়। মুঠোফোন ও টেলিভিশনে সরাসরি সস্প্রচার হওয়ায় দেশ-বিদেশের আরও লাখ লাখ মানুষ একসঙ্গে হাত তোলেন আল্লাহর দরবারে।

এ সময় কান্নায় ভেঙ্গে পড়েন অনেকেই। আল্লাহর দরবারে নিজ নিজ ভুলের ক্ষমা চাওয়ার পাশাপাশি পরিবার, দেশ ও বিশ্বের শান্তি ও সমৃদ্ধি কামনা করে আল্লাহর দরবারে দোয়া করেন মুসল্লিরা।

আখেরি মোনাজাতের পর বাড়ির পথ ধরেছেন মুসল্লিরা। যারা আজকে এসছেন তারা আগেই চলে যাচ্ছেন। তবে প্রথমদিকে আসা মুসল্লিদের ফিরতে বিকেল হয়ে যাবে।

এদিকে, গত চারদিনে বিশ্ব ইজতেমায় অংশ নিতে আসা ১২ জন মুসল্লি হৃদরোগে আক্রান্ত হয়ে এবং বার্ধক্যজানিক কারণে মারা গেছেন।

ইজতেমার প্রথম পর্বে ভারত, পাকিস্তান, যুক্তরাষ্ট্র, কাজাখস্তান, যুক্তরাজ্য, কানাডা, ইথিওপিয়াসহ বিশ্বের ৪৬টি দেশ থেকে মুসল্লিরা অংশ নেন।

আগামী ১৭ জানুয়ারি থেকে শুরু হবে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। এতে দিল্লির মাওলানা সাদ কান্ধলভীর অনুসারীরা অংশ নেবেন।

এই বিভাগের আরো খবর

শিবালয়ে বিলের জলাবদ্ধতা নিরসন

মানিকগঞ্জ সংবাদদাতা: মানিকগঞ্জের...

বিস্তারিত
চট্টগ্রামে নামতে না পেরে ঢাকায় ৫ ফ্লাইট

নিজস্ব প্রতিবেদক: ঘন কুয়াশার কারণে...

বিস্তারিত
বঙ্গবন্ধু সেতুর পশ্চিম সড়কে তীব্র যানজট

নিজস্ব প্রতিবেদক: দুর্ঘটনা এড়াতে ঘন...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *