অস্কার-সন্ধ্যায় অতিরিক্ত খাবারে পেট ভরলো ৮০০ ক্ষুধার্ত মানুষের আপডেট: ১০:৩৫, ১১ মার্চ ২০১৭

অস্কার-সন্ধ্যায় অনেক নামী দামি অভিনেতা রেড কার্পেটে হেঁটেছেন। সেই তালিকায় ছিলেন স্লামডগ মিলিয়নেওর-এর  লতিকা’ ওরফে ফ্রিডা পিন্টোও। তবে অন্যরা যখন শুধুই ঝাঁ চকচকে সেলিব্রেশনে ব্যস্ত, ফ্রিডা তখন প্রান্তিক মানুষদের পাশে দাঁড়িয়ে তাঁদের মুখে তুলে দিয়েছেন খাবার।

অস্কার-সন্ধ্যায় বেশির ভাগ হলিউড-বলিউড স্টারেরা তখন ক্যামেরার সামনে পোজ দিচ্ছিলেন। সেই সময়ে ফ্রিডাকে দেখা যায় একেবারেই অন্য ভূমিকায়। অস্কার উত্সবে বেঁচে যাওয়া অতিরিক্ত খাবার তিনি তখন লস অ্যাঞ্জেলসের গরিবদের প্লেটে সাজাচ্ছিলেন। সান ফ্রান্সিসকোর একটি সংস্থার উদ্যোগেই ফ্রিডা এই কাজ করেছেন। লক্ষ্য, খাবারের অপচয় বন্ধ করা। তাঁদের এই উদ্যোগে প্রায় ৮০০ ক্ষুধার্ত মানুষের পেট ভরল।

গত ২৩ বছর ধরে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের পর সেলেব শেফ 'উলফগ্যাং প্যাক’-এর তত্ত্বাবধানে এই মহাভোজের আয়োজন করা হয়। গলদা চিংড়ি থেকে অ্যাভোকাডো— সবই থাকে তাতে। এর আগে প্রতিবারই বিপুল খাবার বেঁচে যেত। এবং তা ফেলেও দেওয়া হত। সেই খাবার যাতে নষ্ট না হয়, তারই উদ্যোগ নেওয়া হয়েছিল এবার।

সে-উদ্যোগে অংশ নিয়ে ইনস্টাগ্রামে ছবিও পোস্ট করেন ফ্রিডা। ক্যাপশনে লেখেন, ‘অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে অতিথিদের জন্য আয়োজিত অতিরিক্ত খাবার অপচয় হয়নি। এলজিবিটি সেন্টারে তা ভাগ করে দেওয়া হয়েছে ক্ষুধার্ত মানুষের মধ্যে। অপচয় করাটা কোনও মতেই গ্ল্যামারাস নয়। মানুষের পেট ভরানোটাই গ্ল্যামারাস।’

সূত্র: আনন্দবাজার পত্রিকা

 

Publisher : Jyotirmoy Nandy