প্রাথমিকে পাস ৯৫.৫০, ইবতেদায়িতে ৯৫.৯৬

প্রকাশিত: ০২:০২, ৩১ ডিসেম্বর ২০১৯

আপডেট: ০৮:৪৭, ৩১ ডিসেম্বর ২০১৯

অনলাইন ডেস্ক: প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও ইবতেদায়ি শিক্ষা সমাপনীর (ইইসি) ফলাফল করা প্রকাশ হয়েছে। এবার সারাদেশের পিইসিতে পাশের হার ৯৫ দশমিক ৫০ শতাংশ এবং ইবতেদায়ীতে ৯৫ দশমিক ৯৬ শতাংশ। আজ (মঙ্গলবার) দুপুরে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে ক্ষুদে শিক্ষার্থীদের ফল ঘোষণা করেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন। 

সংবাদ সম্মেলনে জাকির হোসেন জানান, এবার প্রাথমিক সমাপনীতে জিপিএ-৫ পেয়েছে ৩ লাখ ২৬ হাজার ৮৮ জন। আর ইবতেদায়ীতে পূর্ণ জিপিএ পেয়েছে ১১ হাজার ৮৭৭ জন।

এবার দু’টোতেই কমেছে পাশের হার। গত বছর প্রাথমিক সমাপনীতে ৯৭ দশমিক ৫৯ শতাংশ ও ইবতেদায়ীতে ৯৭ দশমিক ৬৯ শতাংশ শিক্ষার্থী পাস করেছিল। এবার প্রাথমিকে পাসের হার কমেছে ২ দশমিক ০৯ শতাংশ পয়েন্ট। আর ইবতেদায়ীতে পাসের হার কমেছে ১ দশমিক ৭৩ শতাংশ।

এবার সারাদেশে পিইসি ও ইইসি পরীক্ষায় ২৯ লাখ ৩ হাজার ৬৩৮ শিক্ষার্থী অংশ নেয়। ইন্টারনেট, এসএমএস এবং মোবাইল অ্যাপ ব্যবহার করে পরীবক্ষার ফলাফল জানতে পারবেন।

 

এবার সমাপনীতে মোট ২৪ লাখ ৫৪ হাজার ১৫১ জন অংশগ্রহণ করে। তাদের মধ্যে ২৩ লাখ ৪৩ হাজার ৭৪৩ জন পাস করেছে। পাসের হার ৯৫ দশমিক ৫০ শতাংশ। উত্তীর্ণদের মধ্যে ১০ লাখ ৭২ হাজার ১৫৪ জন ছাত্র ও ১২ লাখ ৭১ ৫৮৯ জন ছাত্রী। জিপিএ-৫ পেয়েছে তিন লাখ ২৬ হাজার ৮৮ জন। এদের মধ্যে ছাত্র এক লাখ ৪১ হাজার ৪৫১ ও ছাত্রী এক লাখ ৮৪ ৬৩৭ জন।

অন্যদিকে, ইবতেদায়িতে এবার তিন লাখ চার হাজার ১৭৮ জন অংশগ্রহণ করে। তাদের মধ্যে পাস করেছে এক লাখ ৫৭ হাজার ৯৩৬ জন। পাসের হার ৯৫ দশমিক ৯৬ শতাংশ। ছাত্র সংখ্যা এক লাখ ৫০ হাজার ৮৩৫ জন ও ছাত্রী এক লাখ ৪১ হাজার ৪০ জন। জিপিএ-৫ পেয়েছে ১১ হাজার ৮৭৭ জন। জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে ছাত্র সংখ্যা ৫৬৮৫ জন ও এক হাজার ১৯২ জন ছাত্রী।

ফল বিশ্লেষণে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেন, এবার ইবতেদায়ি পরীক্ষায় ছাত্রদের সংখ্যা বেশি হলেও গড় পাসের দিক থেকে মেয়েরা এগিয়ে রয়েছে। ছাত্রদের পাসের হার ৯৫ দশমিক ৫০ শতাংশ এবং ছাত্রীদের পাসের হার ৯৬ দশমিক ৪৪ শতাংশ।

তিনি বলেন, সর্বোচ্চ পাসের হার বিবেচনায় ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় দেশের আট বিভাগের মধ্যে রাজশাহী বিভাগ শীর্ষ অবস্থানে রয়েছে। এ বিভাগে পাসের হার ৯৭ দশমিক ৮১ শতাংশ। নওগাঁ জেলায় পাসের হার শতভাগ।

তিনি আরও বলেন, এবার সারাদেশে বিশেষ চাহিদাসম্পন্ন ২৪০ জন এবং ডিআরভুক্ত হয়ে ২১৪ জন পরীক্ষায় অংশগ্রহণ করে। তার মধ্যে ১৯৭ জন পাস করেছে। তার মধ্যে ছাত্র ১১৪ জন এবং ছাত্রী ৮৩ জন। এ স্তরে পাসের হার ৯২ দশমিক ০৬ শতাংশ।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম আল হোসেন, অধিদফতরের মহাপরিচালক এ এফ এম মনজুর কাদির, মন্ত্রণালয় ও অধিদফতরের বিভিন্ন স্তরের কর্মকর্তা।

এই বিভাগের আরো খবর

নটরডেমসহ ৪ কলেজে ভর্তি প্রক্রিয়া স্থগিত

অনলাইন ডেস্ক: দেশের শীর্ষ নটর ডেম,...

বিস্তারিত
নটর ডেমসহ ৪ কলেজে ২০ জুনের মধ্যে ভর্তি

নিজস্ব প্রতিবেদক: একাদশ শ্রেণিতে...

বিস্তারিত
মাস্ক না পরলে ৬ মাসের সাজা, লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক: চলমান করোনা সংকটের...

বিস্তারিত
যেভাবে এসএসসির ফল জানা যাবে

নিজস্ব সংবাদদাতা: এসএসসি ও সমমানের...

বিস্তারিত
এসএসসিতে পাসের হার ৮২ দশমিক ৮৭

নিজস্ব প্রতিবেদক: এ বছর এসএসসি ও...

বিস্তারিত
এসএসসি’র ফল প্রকাশ রোববার সকাল ১১ টায়

নিজস্ব প্রতিবেদক: এসএসসি ও সমমানের...

বিস্তারিত
রোববার এসএসসির ফল, মোবাইলে জানতে নিবন্ধন

শাহনাজ ইয়াসমিন: করোনা ভাইরাসের কারনে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *