ঢাকা, শুক্রবার, ১৮ জানুয়ারী ২০১৯, ৫ মাঘ ১৪২৫

2019-01-19

, ১২ জমাদিউল আউয়াল ১৪৪০

গণতন্ত্র মজবুত করতে সৎ ও যোগ্য নেতৃত্ব গড়ে তুলুন: রাষ্ট্রপতি

প্রকাশিত: ১২:৪৩ , ০৪ মার্চ ২০১৭ আপডেট: ১২:৪৩ , ০৪ মার্চ ২০১৭

গণতন্ত্রের ভিত মজবুত করতে দেশে সৎ ও যোগ্য নেতৃত্ব গড়ে তোলার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫০তম সমাবর্তন অনুষ্ঠানে তিনি বলেন, এজন্য ডাকসুসহ সব ছাত্র সংসদ নির্বাচন প্রয়োজন। ছাত্র রাজনীতির অতীত ঐতিহ্য ফিরিয়ে আনতে মেধাবী ছাত্রদের নেতৃত্বে থাকা উচিত বলে জানান রাষ্ট্রপতি।

সমাবর্তন-বক্তা কানাডার ওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক অমিত চাকমা বলেন, শিক্ষার্থীদের জ্ঞানের পরিধি বাড়িয়ে তা মানবকল্যাণে কাজে লাগাতে হবে।  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে আয়োজন করা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫০তম সমাবর্তন অনুষ্ঠান। নির্ধারিত সময়ের আগেই দীর্ঘ লাইনে অনুষ্ঠানস্থলে প্রবেশ করেন শিক্ষার্থীরা। জাকজমকপূর্ণ এই সমাবর্তনে অংশ নেয় প্রায় ১৮ হাজার শিক্ষার্থী। আপস..

অনুষ্ঠানের শুরুতে সমাবর্তন-বক্তা, বাংলাদেশী বংশোদ্ভূত কানাডার ওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট ও উপাচার্য অধ্যাপক অমিত চাকমাকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি প্রদান করেন বিশ্ববিদ্যালয়ের আচার্য, রাষ্ট্রপতি আব্দুল হামিদ। পরে, ৬১ জনকে পিএইচডি, ৪৩ জনকে এমফিল ও ৮০ জন স্নাতককে স্বর্ণপদক প্রদান করেন বিশ্ববিদ্যায়ের আচার্য।

এবার সমাবর্তনে ১৭,৮৭৫জন স্নাতক ও স্নাতকোত্তর শিক্ষার্থীকে সনদ দেয়া হয়। পরে অমিত চাকমাকে ধন্যবাদ জানিয়ে বক্তব্য দেন উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক।

অমিত চাকমা বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় জ্ঞানের প্রদীপ। সর্বোচ্চ বিদ্যাপীঠের এই জ্ঞানের আলোকে কাজে লাগিয়ে তিনি দেশ গঠনের আহবান জানান। 

সমাবর্তনে রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য আবদুল হামিদ ঢাকা বিশ্ববিদ্যালয়কে রাজনীতির সুতিকাগার বলে অভিহিত করে বলেন, ডাকসু'র মাধ্যমে ছাত্রনেতৃত্ব নির্বাচন করতে হবে। আর তা না হলে ভবিষ্যতে দেশ নেতৃত্ব শূন্য হয়ে যাবে।   

এর আগে জাতীয় সঙ্গীতের মধ্যে দিয়ে শুরু হয় সমাবর্তন অনুষ্ঠান। সমবেত সঙ্গীত ও নৃত্য পরিবেশন করেন বিশ্ববিদ্যালয়ের বর্তমান শিক্ষার্থীরা।

সমাবর্তন উপলক্ষে পুরো ক্যাম্পাস ছিলো উৎসবমুখর। শিক্ষা সমাপনী ও সনদপ্রাপ্তির অবিস্মরণীয় মুহূর্তটি আরো স্মরণীয় করতে উচ্ছ্বাসের কমতি ছিল না শিক্ষার্থীদের। 

এ ছাড়া বন্ধুদের সঙ্গে ছবি ও সেলফি তুলে মধুর স্মৃতিগুলো ফ্রেমবন্দি করতেও ভোলেন নি তাঁরা।
 

এই বিভাগের আরো খবর

যুদ্ধাপরাধীদের রাষ্ট্রীয় ক্ষমতায় দেখতে চান না তরুণ ভোটাররা

নিজস্ব প্রতিবেদক : যুদ্ধাপরাধীদের কাউকে আর রাষ্ট্রীয় ক্ষমতায় দেখতে চান না তরুণ ভোটাররা। তারা চাইছেন, একাদশ জাতীয় নির্বাচন হোক...

ভিকারুননিসায় আন্দোলন স্থগিত, পরীক্ষায় অংশ নিয়েছে শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক : ভিকারুননিসা স্কুল অ্যান্ড কলেজের কর্মসূচি স্থগিতের পর পরীক্ষায় অংশ নিয়েছে শিক্ষার্থীরা। টানা তিন দিনের আন্দোলন শেষে...

ভিকারুননিসায় শিক্ষার্থী-অভিভাবকদের বিক্ষোভ চলছে

নিজস্ব প্রতিবেদক : ভিকারুননিসা নূন স্কুলের পরিচালনা পর্ষদের পদত্যাগসহ ৬দফা দাবিতে শিক্ষার্থী ও অভিভাবকদের আন্দোলন তৃতীয় দিনের মতো চলছে।...

রাজধানীতে ছাত্রীর আত্মহত্যা, স্কুলে অপমানিত হওয়ার অভিযোগ

নিজস্ব প্রতিবেদক: গলায় ফাঁস দিয়ে রাজধানীর শান্তিনগরে অরিত্রি অধিকারী নামে এক স্কুলছাত্রী আত্মহত্যা করেছে। সে ভিকারুননিসা নূন স্কুল...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is